Gram Suraksha Scheme: পোস্ট অফিস নতুন স্কিম! নিশ্চিন্ত ভবিষ্যৎ।

Gram Suraksha Scheme এর লাভ পেতে পারেন আপনিও। বর্তমানে উপার্জন করাটা কঠিন কাজ হলেও, ব্যয় করা কিন্তু একদমই সহজ। বরং উপার্জনের থেকে ব্যয়ের পরিমাণ প্রতিটি পরিবারে বেশি। তাই এই ব্যয়ভার সামলাতে গিয়ে নাজেহাল হয়ে যাচ্ছে সাধারণ মানুষ। যার ফলে সঞ্চয়ের খাতা শূন্যই থেকে যাচ্ছে। তবে উপায় কি? একটি উপায় রয়েছে। সেটি হল – আয়-ব্যয়ের পাশাপাশি অল্প অল্প করে বিনিয়োগ করা।

যার ফলে একটা বয়সের শেষে বেশ ভালো পরিমানের অর্থ রিটার্নে পাওয়া যাবে। তবে এরকম অনেক স্কিম রয়েছে, যেখানে অল্প টাকা ব্যয় করে প্রচুর টাকা রিটার্ন পাওয়া যায়। তবে তা সর্বদাই ঝুঁকি সম্পন্ন। কেউ যদি কোনো ঝামেলা ছাড়াই বিনিয়োগ করতে চান তাদের জন্য রয়েছে বেশ কিছু সরকারি প্রকল্প যেমন গ্রাম সুরক্ষা স্কিম (Gram Suraksha Scheme)।

কি এই গ্রাম সুরক্ষা স্কিম (Gram Suraksha Scheme)?

সরকারি প্রকল্প বলতে বোঝায় ব্যাংক বা পোস্ট অফিসে কোন স্কিম। বর্তমানে ব্যাংকের সুদের হার এতটাই কমছে বা ব্যাংকের সঙ্গে ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড বা এটিএম কার্ড লিঙ্ক করায় মাঝেমধ্যে টাকা উধাও হয়ে যাচ্ছে। যার ফলে ব্যাংকের ওপর অনেক মানুষেরই ভরসা কমে যাচ্ছে। তাই ব্যাংকে যদি কারো আগ্রহ না থাকে, তবে তার জন্য পথ খোলা রয়েছে পোস্ট অফিসে।

পোস্ট অফিসে এরকম একটি দুর্দান্ত প্রকল্প হল গ্রাম সুরক্ষা স্কিম (Gram Suraksha Scheme). গ্রাম সুরক্ষা স্কিম (Gram Suraksha Scheme) হল প্রধানত পোস্ট অফিসের একটি বীমা প্রকল্প। এই বীমা প্রকল্পের দ্বারা কোন মানুষ বয়সকালে একটি ভালো অর্থ রিটার্ন এ পাবেন। এছাড়া এই প্রকল্পে রয়েছে বোনাস পাওয়ার সুবর্ণ সুযোগ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে সেই বোনাস পেতে হলে সেই ব্যক্তিটিকে 80 বছর পর্যন্ত অপেক্ষা করতে হবে। তবে 80 বছরের আগে যদি সেই ব্যক্তিটির মৃত্যু ঘটে, তবে সেই বোনাসের অর্থটি চলে যাবে তার নমিনির কাছে। যেকোনো নাগরিকের বয়স যদি 18 থেকে 55 বছরের মধ্যে হয়, তবে তারা এই স্কিমে বিনিয়োগ করতে সক্ষম হবেন।

নূন্যতম বিনিয়োগের পরিমাণ 10000 টাকা এবং সর্বোচ্চ বিনিয়োগের পরিমাণ 10 লক্ষ টাকা। প্রিমিয়াম দেওয়া যাবে এই চার ভাবে- মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক এবং বাৎসরিক। যদি কোন ব্যক্তি মাঝখানে হঠাৎ করে প্রিমিয়াম জমা দিতে না পারেন, তবে পরে সেই জমে থাকা প্রিমিয়াম দিয়ে আবার নতুন করে এই গ্রাম সুরক্ষা স্কিম (Gram Suraksha Scheme) চালু করতে পারবেন।

এবার প্রশ্ন হলো – বীমাটি মাঝপথে বন্ধ করা যাবে কিনা? অবশ্যই তিন বছর হয়ে গেলে আপনি যেকোনো সময় বন্ধ করতে পারবেন। তবে সেক্ষেত্রে কোন প্রকার বোনাস বা অন্যান্য সুযোগ-সুবিধা কিন্তু দেওয়া হবে না। এই বীমার সবথেকে গুরুত্বপূর্ণ অংশ হলো বোনাস। গত বছর অব্দি প্রতি 1000 টাকায় 65 টাকা করে বোনাস উপলব্ধ ছিল। আপনি যদি বীমাটি চালিয়ে যেতে পারেন, তবে 4 বছর পর থেকে এই বীমা থেকে আপনি ঋণও নিতে পারবেন।

এই বীমাতে টাকা রিটার্নের হিসাব:

যদি কেউ 19 বছর বয়সে গ্রাম সুরক্ষা প্রকল্পে 10 লক্ষ টাকার পলিসি বেছে নেন এবং তিনি কোনোরকম গ্যাপ ছাড়াই 55 বছর বয়স অবধি মাসিক 1515 টাকা করে প্রিমিয়াম দিতে সক্ষম হন, তবে 58 বছর বয়সে তার প্রিমিয়াম দাঁড়াবে 1463 টাকা। আবার 60 বছরে সেই প্রিমিয়াম হবে 1411 টাকা। মেয়াদ পূর্তির বয়স 55। তাহলে 58 বছরে ব্যক্তিটি রিটার্নে পাবেন 33.40 লক্ষ টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কারা অংশ নিতে পারবেন?
ভারতীয় নাগরিক যাঁদের বয়স 19 থেকে 55 বছরের মধ্যে তাঁরা এই বিমায় বিনিয়োগ করতে পারবেন। এই স্কিমে সর্বনিম্ন বিনিয়োগ 10 হাজার টাকা। বিনিয়োগকারী 10 লক্ষ টাকা পর্যন্ত বিনিয়োগ করতে পারবেন এই স্কিমে। বিনিয়োগের নিয়মও খুবই নমনীয়। মাসিক, ত্রৈমাসিক, ষান্মাষিক এবং বাৎসরিক হিসেবে প্রিমিয়াম জমা দেওয়া যাবে। প্রিমিয়াম জমায় 30 দিনের ছাড়ও রয়েছে। যদি কোনও বিনিয়োগকারী দীর্ঘদিন প্রিমিয়াম জমা দিতে পারেননি এমন পরিস্থিতি তৈরি হয়, তাহলে বাকি থাকা প্রিমিয়াম জমা করে তা ফের চালু করতে পারবেন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।