Half Pay Leave Rules: অর্ধ বেতন ছুটি পাবার নিয়ম কানুন দেখে নিন

নিজস্ব প্রতিবেদনঃ সরকারি ছুটির নানা নিয়ম কানুনের মধ্যে অর্ধ বেতন ছুটি (Half Pay Leave Rules) সম্পর্কে থাকছে আজকের আলোচনা। শিক্ষক/ শিক্ষিকাদের সমগ্র চাকরি জীবনে কত গুলি ছুটি পাওয়া যাবে, একটানা কত দিনের জন্য নেওয়া যাবে এই ছুটি, ছুটি শেষ হলে কী করবেন, বেতন কত টাকা পাওয়া যাবে ছুটি চলাকালীন, এই সমস্ত বিষয়েই আজকের প্রতিবেদন।

Half Pay Leave Rules for WB Teachers

কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকার অর্ধ বেতন ছুটি (half pay leave rules) জমা হলে full pay leave অর্থাৎ তিনি commuted leave পাবেন। কোন employee অথবা শিক্ষক/শিক্ষিকার প্রতিবছর 30 টি করে half pay leave জমে, এভাবে তিনি যতদিন চাকরি করবেন প্রতিবছর 30টি করে এই ছুটি জমতে থাকবে। তাই বলা হয় 2টি অর্ধ বেতন ছুটি মিলিয়ে (half pay leave+ half pay leave=1 full pay Commuted leave) হয় একটি পূর্ণ কমিউটেড ছুটি।

অর্ধ বেতন ছুটি জমা হবার নিয়মঃ-

প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক/ শিক্ষিকাদের ক্ষেত্রে 180 দিন full pay commuted leave পাওয়া যায়। অর্থাৎ এই ছুটি ভোগ করতে হলে উনার 180×2=360 টি half pay leave কাটা যাবে তাঁর লিভ একাউন্ট হতে। মাধ্যমিক বিদ্যালয় বা উচ্চ মাধ্যমিক বিদ্যালয়ের শিক্ষক/ শিক্ষিকাদের ক্ষেত্রে full pay commuted leave হিসেবে 30 টি ছুটি পাওয়া যায়। অর্থাৎ এক্ষেত্রে 30×2=60 টি half pay leave তাঁর লিভ একাউন্ট হতে কাটা যাবে।

ছুটি আমাদের প্রাপ্য এটা ঠিক, কিন্তু এটা আমাদের অধিকার তা নয়। কর্তৃপক্ষের অনুমতি সাপেক্ষে এই ছুটি পাওয়া যায়। 360 টি half pay leave খরচ করার পর কোন শিক্ষক-শিক্ষিকার বাকি যে half pay leave গুলো অবশিষ্ট থাকবে সেগুলো তিনি যদি নেন, যতদিন নেবেন তিনি ততদিন অর্ধ বেতন পাবেন। অর্থাৎ কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকা এর এক(1) বছরে commuted leave জমা হয় 15 টি, তার মানে ওই employer এর leave account এ 15×2=30 টি half pay leave জমা হচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

শিক্ষক/ শিক্ষিকাদের অর্ধ বেতন ছুটি খরচের নিয়মঃ-

কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকা যদি, ওই বছরে 7টি commuted leave নেন তাহলে তার leave account হতে 7×2=14 টি half pay leave কাটা যাবে। অর্থাৎ কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকা যদি একটানা 35 দিন commuted leave নেন, তাহলে আগে দেখে নিতে হবে উনার leave account এ 35×2=70টি half pay leave জমা আছে কিনা!

যদি উনার leave account এ ওই পরিমাণ ছুটি জমা না থাকে, তাহলে তিনি কম পাবেন। কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকা যখন উক্ত commuted leave অর্থাৎ দ্বিগুণ half pay leave নেন, তাহলে তিনি পুনরায় service -এ যোগদান করবেন এই শর্তে ঐ employee অথবা শিক্ষক/ শিক্ষিকাকে উক্ত ছুটি দেওয়া হয়ে থাকে।

কোন employee অথবা শিক্ষক/ শিক্ষিকা এই ছুটিতে থাকাকালীন যদি মারা যান, তাহলে এই ছুটিটি medical leave হিসাবে sanction হবে। কারণ commuted leave এর শর্ত হচ্ছে ছুটি ভোগ করার পর আবার চাকরিতে যোগদান করতে হবে। এক্ষেত্রে ঐ employee অথবা শিক্ষক শিক্ষিকা এর শর্ত লঙ্ঘিত হচ্ছে, তাই সেই ছুটিটা কে medical leave হিসেবে ধরেন উর্দ্ধতন কর্তৃপক্ষ।

আরও দেখুন, রাজ্য সরকারি কর্মীদের রোপা-2019 অনুসারে, গ্র্যাচুইটি পাবার নিয়ম কানুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Half pay leave/commuted leave, এই ছুটি গুলো Sub inspector of school permission দেওয়ার পর নেওয়া যায় নাহলে নেওয়া যায় না! ১৮ স্থায়ী পদে নিযুক্ত ও অস্থায়ী পদে নিযুক্ত employee অথবা শিক্ষক/ শিক্ষিকাদের 30 দিন half pay leave জমে বছরে, এখানে বছর বলতে কোন শিক্ষক/ শিক্ষিকা যেদিন চাকরিতে যোগদান করেছিলেন ধরুন 21/06/2020 তে, তাহলে 21/06/2021 তারিখ পর্যন্ত এই half pay leave ঐ শিক্ষক/ শিক্ষিকার leave account এ 30 দিন জমা হবে।

ডাক্তারি সার্টিফিকেট দেবার নিয়মঃ-

কোন employee বা শিক্ষক/ শিক্ষিকা যদি তিরিশ (30) বছর চাকরি করেন, তাহলে উনার 30×30=900 দিন half pay leave জমা হবে, তবে মনে রাখতে হবে এই ছুটি 180 দিনের বেশি একসাথে নেওয়া যাবে না। এই ছুটি নষ্ট হয় না, সমগ্র চাকরি জীবন জুড়ে তা উপভোগ করা যায়। এই ছুটি medical ground এ অথবা personal reason -এ নেওয়া যায়। শারীরিক অসুস্থতার কারণে তথা treatment -এর জন্য এই ছুটি নিলে doctor certificate দাখিল করতে হবে।

অর্ধ বেতন ছুটিতে বেতন প্রাপ্তির হিসেবঃ-

কোন employee বা শিক্ষক/ শিক্ষিকা যদি এই half pay leave নেন, তাহলে উনি house rent allowance ও medical allowance পাবেন নিম্নরূপে:- Basic pay অথবা special pay যদি কিছু থাকে তার অর্ধেক অর্থাৎ Half.

ধরুন কারো basic pay 50000/2= 25000/-টাকা। ওই সময় যদি dearness allowane পাওয়া যায় তাহলে employee অথবা শিক্ষক/ শিক্ষিকা half basic pay উদাহরণ হিসেবে (25000/-টাকা) এর উপর পাবেন। তবে employee অথবা শিক্ষক/ শিক্ষিকা house rent allowance এবং medical allowance পুরোটাই পাবেন। অর্থাৎ উদাহরণ হিসেবে (50000/-টাকার) উপর পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও দেখুন, নৈমিত্তিক ছুটির নিয়মে বছরে ১৪ টি CL কারা পাবেন না! অর্ডার দেখুন।

6.0 NO 275 F-dt 10.01.1986. মাধ্যমিক বিদ্যালয়, উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এর ক্ষেত্রে যদি কোনো আলাদা নিয়ম থাকে তাহলে ম্যানুয়াল বইতে যা দেওয়া রয়েছে সেটা প্রযোজ্য হবে অথবা নতুন ROPA-2019 -এ যদি কোনো পরিবর্তন সংশোধন বা সংযোজন হয়ে থাকে সেটা প্রযোজ্য হবে। এমন ধরণের আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Khairul Hasan.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।