বাড়িতেই হবে স্কুলের পড়াশোনা, আর লাগবে না টিউশন! সরকারি নয়া উদ্যোগ

নিজস্ব প্রতিবেদনঃ Child Education তথা শিশুদের শিক্ষা নিয়ে বিশেষ গুরুত্ব দিয়ে নতুন ব্যবস্থার শুরু করতে চলেছে সরকার। এর ফলে আর বাড়তি কোন টাকা খরচ করতে হবে এই সকল পড়ুয়াদের। স্কুলের পড়াশোনার সুযোগ সম্পূর্ণভাবেই মিলবে তাদের। এই প্রতিবেদনে সেই বিষয়ে আলোচনা করা হল।

দেশে চালু হচ্ছে হোম স্কুলিং ব্যবস্থা! বাড়ি থেকে পড়াশোনা করতে পারবেন পড়ুয়ারা। Special Child Education নিয়ে দারুণ সুখবর! বাড়ি থেকেই স্কুলের পড়াশোনা করতে পারবে বিশেষভাবে সক্ষম শিশুরা। বিশেষভাবে সক্ষম শিশুদের সুবিধার্থে গুরুত্বপূর্ণ সিদ্ধান্ত নিল DECL। দেশে চালু হতে চলেছে হোম বেসড স্কুলিং সিস্টেম। দেশে চালু হতে চলেছে ‘হোম বেসড স্কুলিং সিস্টেম’ তথা ঘরোয়া বিদ্যালয় ব্যবস্থা। দ্য ডিপার্টমেন্ট অফ স্কুল এডুকেশন অ্যান্ড লিটারেসি (DSEL) ইন ইন্ডিয়ার তরফে চালু হতে চলেছে এই অভিনব ব্যবস্থা।

বিশেষভাবে সক্ষম শিশুদের কথা চিন্তা করে এই পদক্ষেপ গ্রহণের ভাবনাচিন্তা হয়েছে। এই ব্যবস্থা চালু হলে অভিভাবকরাও যেমন নিশ্চিন্ত হবেন তেমনই শিশুরাও নিজেদের পরিচিত পরিবেশে শিক্ষাগ্রহণ করতে পারবে। জানা যাচ্ছে, এই নয়া ব্যবস্থায় শিক্ষক বাড়ি গিয়ে বিশেষভাবে সক্ষম শিশুদের পড়াশোনা (Child Education) করবেন। সেক্ষেত্রে ক্লাসরুমের মত পরিবেশ তৈরি করা হবে বাড়িতেই। শিশুরা যাতে স্বাচ্ছন্দে পড়াশোনা করতে পারে, তার জন্য নেওয়া হবে যাবতীয় পদক্ষেপ। কিছুদিন আগেই ‘NCERT’-এর তরফে বিস্তারিত নিয়মাবলী প্রকাশ করা হয়েছিল।

সূত্রের খবর, সেই নিয়মাবলীর মধ্যে হোম বেসড স্কুলিং সিস্টেমের বিষয়টি উল্লেখ করে DECL। স্পেশাল চাইল্ডদের পড়ানোর জন্য আলাদাভাবে নিয়োগ করা হবে বেশ কিছু জন শিক্ষক-শিক্ষিকাকে। প্রাথমিক ভাবে তাদের ঘরোয়া পরিবেশে পড়াশোনা-এর সঙ্গে পরিচয় করানো হবে। এরপর তারা যাতে আরও পাঁচ জন পড়ুয়ার সঙ্গে পড়াশোনা করতে পারে, তার জন্যও প্রস্তুত করা হবে। এই ব্যবস্থার সপক্ষে সম্মতি দিয়েছেন অভিভাবক রাও। বিশেষজ্ঞদের মতে, এই পদক্ষেপ নিঃসন্দেহে প্রশংসনীয়। প্রসঙ্গত, দেশে স্পেশাল চাইল্ডদের পড়াশোনার জন্য বিশেষ গাইডলাইন চালু রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই শিশুদের পড়াশোনা করানোর জন্য আলাদাভাবে ট্রেনিং দেওয়া হয় যুবক -যুবতীদের। বেশ কিছু বিদ্যালয়ে অন্যান্য ছাত্রছাত্রীদের সঙ্গেই স্পেশাল চাইল্ডদের পঠনপাঠন করানো হয়। শিশু দের বিশেষভাবে খেয়াল রাখেন স্পেশাল এডুকেটর তথা শিক্ষকেরা। তবে এই পন্থায় পড়াশোনায় নানান সমস্যার সম্মুখীন হচ্ছেন তারা। এমনটাই দাবি তুলছিলেন অভিভাবকেরা। স্পেশাল চাইল্ডদের জন্য আলাদা বিদ্যালয়ের সংখ্যা বৃদ্ধির দাবিও জানানো হয়। তাই সবদিক বিবেচনা করে গৃহীত হল সাম্প্রতিক এই সিদ্ধান্ত। ইতোমধ্যে দেশে চালু হয়েছে নয়া শিক্ষানীতি। বিশেষ ভাবে সক্ষম শিশুদের জন্য এই হোম বেসড স্কুলিং সিস্টেম চালু হলে তা নয়া শিক্ষানীতির একটি ভালো দিক হিসেবে মান্যতা দেওয়া হবে।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।