২০২৪ সালের উচ্চ মাধ্যমিক ফলাফল প্রকাশের তারিখ

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের মাধ্যমিকের পরপরই হয়ে গেল উচ্চ মাধ্যমিক পরীক্ষা। তবে ফলাফল প্রকাশ কবে হবে, তাই নিয়ে জল্পনার শেষ নেই। আজকের প্রতিবেদনে উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট নিয়ে বিস্তারিত জেনে নিন।

Probable date for HS Result out 2024

প্রতিবারের তুলনায় এবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু হয়েছে অনেকটা আগেই। এছাড়া পরীক্ষার শুরু থেকে শেষ পর্যন্ত আধুনিক প্রযুক্কতির ব্যবহার হয়েছে। খাতা দেখা থেকে শুরু করে নাম্বার আপডেট, সমস্ত ক্ষেত্রেও নির্ভুল পদ্ধতির ব্যবহার হবে, এটা বলার অপেক্ষা রাখে না। সেই কারণে ফলাফল প্রকাশ যে নির্দিষ্ট সময়ে বা তার আগেই হবে, এটা অনেকটাই নিশ্চিত।

আরও একটি বিষয় জানিয়ে রাখি যে, আগামী বছরের উচ্চ মাধ্যমিক এর ক্ষেত্রে বদলে যাচ্ছে পরীক্ষা পদ্ধতিও। সেক্ষেত্রে আগা-মী ২০২৪-২৫ শিক্ষাবর্ষ থেকেই এই নয়া নিয়ম চালু হতে চলেছে। রাজ্যের উচ্চ মাধ্যমিক শিক্ষা সংসদ সরাসরি ছাড়পত্র পেল বিকাশ ভবন থেকেই। সেমিস্টার সিস্টেমে হবে পরীক্ষা!

সেমিস্টার পদ্ধতিতে উচ্চ মাধ্যমিক পরীক্ষা শুরু

রাজ্যের উচ্চ মাধ্যমিকে এই সেমিস্টার সিস্টেমে পরীক্ষা শুরু হতে চলেছে। কারণ এর ফলে পরীক্ষার চাপ থেকে অনেকটাই মুক্ত হতে পারবেন পড়ুয়ারা। কীভাবে হবে এই সেমিস্টার পরীক্ষা! সেক্ষেত্রে যা জানা যাচ্ছে যে, বছরে ২ টি করে সেমিস্টার হবে। একাদশ শ্রেনীতে হবে ২টি সেমিস্টার এবং দ্বাদশ শ্রেণীতে হবে আরও ২ টি সেমিস্টার পরীক্ষা। অর্থাৎ উচ্চ মাধ্যমিকে মোট পরীক্ষা হবে ৪ বার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আগামী ২০২৪-২০২৫ শিক্ষাবর্ষ থেকে যারা একাদশ শ্রেণীতে ভর্তি হবেন, তাদের থেকেই চালু হবে এই নয়া নীতি। এই সকল পড়ুয়ারা ফের যখন ২০২৫-২০২৬ শিক্ষাবর্ষে দ্বাদশ শ্রেণীতে উত্তীর্ণ হবেন, তখন তাদের দ্বাদশের পরীক্ষা শুরু হবে এই পদ্ধতিতে। সেমিস্টারের ফলাফল প্রকাশিত হবে বছর হিসেবেই। আলাদা করে সেমিস্টারের ফলাফল প্রকাশিত হবে না। এছাড়া সিলেবাস থেকে শুরু করে নতুন নিয়ম খুব শীঘ্রই প্রকাশিত হতে চলেছে।

এবারে এই বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশের দিন নিয়ে একটু আলোচনা করে নেয়া যাক। গত বৃহস্পতিবার শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু সঙ্গে বৈঠকে চিরঞ্জীব ভট্টাচার্য সভাপতিতে জানান যে, “সাধারণত প্রত্যেকবারের উচ্চ মাধ্যমিক পরীক্ষা হয়ে যাওয়ার ৯০ দিনের মধ্যেই ফল প্রকাশ করা হয়। তবে এবার প্রত্যাশিত তারিখের আগেই ফল প্রকাশ করতে পারব বলে মনে হচ্ছে কেননা সব পরীক্ষারই অনলাইন মারফত নম্বর সাবমিট করবেন ফলে যত সম্ভব বা যতটা তাড়াতাড়ি আমরা আমাদের প্রসেসটাকে সেরে নিতে পারব”।

আগামী বছরের উচ্চ মাধ্যমিক পরীক্ষার রুটিন

আগামী বছর থেকেই একাদশে সেমিস্টার পদ্ধতির নোটিশ

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এর পাশাপাশি শিক্ষা সংসদের সভাপতি জানান “গণনা অনুসারে পরীক্ষা শেষে ৯০ দিনের মাথায় ফলাফল প্রকাশ করা হয় তবে এখন মেতে এই ফল প্রকাশিত হবে এবং হলেও কোন সপ্তাহে হবে তা নিয়ে ইতিমধ্যে কোন কিছু আগে থেকেই নির্দিষ্ট হয়ে বলা সম্ভব নয়”।

আরও জানতে ক্লিক করুন

গত মাসে তথা ফেব্রুয়ারীতে শেষ হয়েছে এবারের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক পরীক্ষা। এর ৯০ দিনের মাথায় অর্থাৎ মে মাসের শেষে বা জুনের শুরুর দিকে উচ্চ মাধ্যমিক পরীক্ষার ফলাফল প্রকাশ পাবার কথা। তবে এবারে এর আগেও হয়ে যেতে পারে। তবে আপডেট পেতে দেখতে থাকুন। পরীক্ষা, ফলাফল ইথ্যাদি সংক্রান্ত জরুরী আপডেট জানতে যুক্ত থাকতে পারেন আমাদের বিভিন্ন গ্রুপেও।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।