Gold Price in Nababarsha: পয়লা বৈশাখে সোনার দাম, দেখে নিন গত ১৪ বছরে হয়েছে কত গুণ! তালিকা দেখুন

Let’s see the list of Gold Price in Nababarsha for the last 14 Years: সোনার দাম বছর বছর বেড়েই চলেছে। গত ১৪ বছরে এই দাম বেড়ে হয়েছে ৪ গুণের বেশি। বাংলা বছরের আর নেই বেশি দিন বাকি। ১৪ বছর আগে যা সোনার দাম ছিল, তা বেড়েছে। বাজারের ইনফিলেশন রেট চার্ট বিশ্লেষণ করলে দেখা যায় যে, প্রতি বছর বিভিন্ন দ্রব্য মূল্যের বাজার দর বাড়ছে। সেই তুলনায় সোনায় দাম বেড়েছে বেশ কয়েক গুণ। আগামী বছর বাংলা নববর্ষে অর্থাৎ ১৪৩১ এর পয়লা বৈশাখে কতটা বাড়ছে দাম, গত ১৪ বছর আগের পয়লা বৈশাখেই ছিল কত দাম, প্রতি বছর কতটা হারে বৃদ্ধি পেয়েছে – এই সকল বিষয় জেনে নেয়া যাক।

Hike of Gold Price in Nababarsha up to 1431 Bongabdo

পয়লা বৈশাখ, ১৪৩১ আসতে আর নেই বেশি দিন বাকি। এরপরেই শুরু হয়ে যাবে বিয়ের মরশুম। তবে সোনার দাম বাড়ছে দিন দিন। তবুও সোনার দর দামের দিকে নজর থাকে প্রায় সকলেরই। গত ১৪ বছরের সোনায় দাম বৃদ্ধির হিসেব দেখার আগে ১ মাসের সোনার দাম বৃদ্ধির হিসেব দেখলেই অবাক হতে হয়। কারণ এই গত ৩০ দিনের সোনায় দাম বেড়েছে ৬০০০ টাকার আশেপাশে। অপরদিকে রূপোর দাম বেড়েছে আগের থেকে ৮০০০ টাকার আশেপাশে।

বর্তমানে সোনা এবং রূপোর দাম

আজকের দিনে ২৪ ক্যারাট সোনার দাম ৭,১২২.৪০ টাকা/ ১ গ্রাম। আর ২২ ক্যারাট সোনার দাম ৬,৫২৮.৮৭ টাকা। আর রূপোর দাম হচ্ছে ৮৫.৬০ টাকা/ ১ গ্রাম। তবে এই সোনার দাম গত ১৪ বছর আগে থেকে প্রতি বছরের হিসেবে কতটা হারে বৃদ্ধি পেয়েছে তার আলোচনা করে নেয়া যাক। এর আগে ভারতে ইনফিলেশন রেট দেখে নেয়া যাক।

Inflation Rate in India from 1987 to 2027

গত ২০১০ সালের ১৪ এপ্রিলে নববর্ষের দিনে ২৪ ক্যারাট সোনার দাম ছিল গ্রাম প্রতি মাত্র ১,৬৮০ টাকা ১০ পয়সা। কি, অবাক হলেন নাকি। একদমই অবাক হবার কিছু নেই। সেই থেকেই সোনার দাম প্রতি বছর বেড়েই চলেছে। বছর বছর কেমন ছিল সোনার দাম, তার একটি তালিকা দেখে নেয়া যাক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২০১০ থেকে ২০২৩ সাল পর্যন্ত পয়লা বৈশাখে যেমন ছিল ২৪ ক্যারাট ১ গ্রাম সোনার দাম

  • গোল্ড প্রাইস ইন্ডিয়া থেকে পাওয়া তথ্য অনুসারে – গত ১৪ বছরের সোনার দাম
  • ২০১০ সাল – ১,৬৮০ টাকা
  • ২০১১ সাল – ২,১২৬ টাকা
  • ২০১২ সাল – ২,৮৫৯ টাকা
  • ২০১৩ সাল – ২,৭৯৩ টাকা
  • ২০১৪ সাল – ২,৮৭৬ টাকা
  • ২০১৫ সাল – ২,৬৫৩ টাকা
  • ২০১৬ সাল – ২,৯২১ টাকা
  • ২০১৭ সাল – ২,৯৪০ টাকা
  • ২০১৮ সাল – ৩,১১৮ টাকা
  • ২০১৯ সাল – ৩,১৮৬ টাকা
  • ২০২০ সাল – ৪,৬২৭ টাকা
  • ২০২১ সাল – ৪,৬৭৩ টাকা
  • ২০২২ সাল – ৫,৩০৪ টাকা
  • ২০২৩ সাল – ৬,০৩৪ টাকা
  • ২০২৪ সাল – ?

ওপরের তালিকা দেখলে দেখা যাচ্ছে যে, ২০১০ সালে যে দাম ছিল সোনার, তা দ্বিগুণ এর কাছে পৌঁছেছে ২০১৯ সালে। অর্থাৎ ১০ বছরে হয়েছে দিগুণ। তবে ২০১৯ সালের পর থেকে এই দাম মাত্র ৪ বছরে অর্থাৎ ২০২৩-২০২৪ সালে হয়েছে আবার দ্বিগুণ। এখন এই দাম ফের আগামী কত বছরে কেমন বৃদ্ধি পাবে, তার একটা আন্দাজ করতেই পারছেন সাধারণ মানুষ।

আজকের দিনে ২৪ ক্যারাট সোনার দাম ৭,১২২.৪০ টাকা/ ১ গ্রাম। আর মাত্র দিন কয়েকের মধ্যেই নববর্ষ ১৪৩১ বঙ্গাব্দ। কিছুটা কি কমতে পারে সোনার দাম, মতামত জানাতে পারেন কমেন্টে। এছাড়া সোনায় বিনিয়োগ করার ইচ্ছা থাকলে সোভেরিন গোল্ড বন্ড সম্পর্কে জানতে দেখুন আমাদের ব্লগে লেখা প্রতিবেদন। লিঙ্ক নিচে দেওয়া রইল।
Written by Joyeeta Mukherjee.

বাজারের থেকে কম দামে সোনা, কিনতে দেখুন সরকারি গোল্ড বন্ড!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।