আগের সিলিন্ডার বাতিল! নতুন হালকা গ্যাস সিলিন্ডারেই কেল্লাফতে

নিজস্ব প্রতিবেদনঃ Composite Gas Cylinder, রান্নার গ্যাসের জন্য আরও ৮০০ টাকা দিতে হবে আপনাকে! নতুন নিয়ম ধার্য করলো কেন্দ্র। ফের বাড়ল রান্নার গ্যাসের দাম। আমজনতার পকেট থেকে খসবে আরও ৮০০ টাকা। শিগগির বাজারে আসছে কম্পোজিট গ্যাস সিলিন্ডার (Composite Gas Cylinder)। লোহার গ্যাস সিলিন্ডার বাতিল হবে ঘরে ঘরে। দিন দিন বাড়ছে রান্নার গ্যাসের (LPG) দাম। এই অতিরিক্ত দাম দিয়ে গ্যাস সিলিন্ডার কিনতে কার্যত কালঘাম ছুটছে আমজনতার।

সামনের বছর লোকসভা নির্বাচন। তার আগে সরকার নতুন করে কোনো ঘোষণা করে কিনা, তার জন্য অপেক্ষায় ছিলেন  নাগরিকরা। এদিকে সূত্রের খবর, কমার বদলে উলটে বেড়ে যাচ্ছে রান্নার গ্যাসের (LPG) দাম। এবার থেকে গ্যাস সিলিন্ডারের জন্য অতিরিক্ত ৮০০ টাকা খরচ হবে আমজনতার। কিন্তু কেন এই অতিরিক্ত টাকা? উত্তর খুঁজতে মাথায় হাত মধ্যবিত্তের। সূত্রের খবর, অতি শীঘ্রই ভারতের বাজারে আসতে চলেছে হালকা ফাইবারের কম্পোজিট গ্যাস সিলিন্ডার (Composite Gas Cylinder)।

LPG কম্পোজিট গ্যাস সিলিন্ডার নিয়ে নয়া আপডেট!

সাধারণত এতদিন লোহার ভারী গ্যাস সিলিন্ডার ব্যবহার হতো ঘরে ঘরে। কিন্তু এবার তা বদলে হালকা ফাইবারের গ্যাস সিলিন্ডার চালু হবে দেশে। এই নতুন কম্পোজিট গ্যাস সিলিন্ডারের জন্যই অতিরিক্ত ৮০০ টাকা দিতে হবে জনগণকে। যা নিয়ে বর্তমানে বেশ চিন্তায় রয়েছেন সকলে। কিন্তু জনসাধারণের এও জেনে রাখা দরকার যে এই কম্পোজিট সিলিন্ডারের রয়েছে প্রচুর সুবিধা (Benefits of Composite Gas Cylinder)।

১) কম্পোজিট গ্যাস সিলিন্ডার ব্যবহার করলে ব্যবহারকারী আগের থেকে বুঝতে পারবেন সিলিন্ডারে কতটা গ্যাস রয়েছে আর কতটা গ্যাস খালি হয়েছে।
২) কম্পোজিট গ্যাস সিলিন্ডার পুরাতন লোহার সিলিন্ডারের চাইতে হালকা (Lite Weight) হওয়ায় তা বহন করা সহজ।
৩) এই ধরণের গ্যাস সিলিন্ডার কতটা নিরাপদ, তা জেনে নেয়া যাক। কম্পোজিট গ্যাস সিলিন্ডার যদি কখনও ফেটে যায়, সেক্ষেত্রে ক্ষয়ক্ষতির মাত্রা অনেকটা কম হবে। অন্যদিকে, লোহার সিলিন্ডার ফেটে গেলে তার ক্ষয়ক্ষতির মাত্রা অনেকটা বেশি হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৪) কম্পোজিট গ্যাস সিলিন্ডার লোহার দ্বারা তৈরি নয়। তাই এতে মরচে (Rust Free) পড়ে না।
৫) বিশেষজ্ঞদের মতে, কম্পোজিট গ্যাস সিলিন্ডার ফেটে গেলে তার থেকে প্রাণহানির ঘটনা এড়ানো সম্ভব। ৬) লোহার সিলিন্ডারের মতো এই নতুন কম্পোজিট সিলিন্ডার মেঝেতে রাখলে সেখানে দাগ পড়ার সম্ভাবনা কম। তবে এত সুবিধা থাকলেও অতিরিক্ত টাকা খরচ নিয়ে বেশ চিন্তিত দেশের জনসাধারণ। সরকার সূত্রে জানা যাচ্ছে, এই নতুন সিলিন্ডারের ডিপোজিট ফি ৩০০০ টাকা। কিন্তু আপনার যদি লোহার সিলিন্ডার বাবদ ২২০০ টাকা ফি দেওয়া থাকে, তাহলে মোট ৮০০ টাকা দিতে হবে গ্যাস ডিলারকে।

আরও পড়ুন, আগামী ৩১ ডিসেম্বরের আগেই গ্যাস অফিসে করুন একাজ! সিলিন্ডারের নয়া নিয়ম

সেই সঙ্গে আগের লোহার সিলিন্ডারটিও জমা দিতে হবে। এই নিয়ম কেবল পুরাতন গ্রাহকদের জন্য। কিন্তু যদি আপনি নতুন গ্যাস কানেকশন নিতে চান, তবে মোট তিন হাজার টাকা খরচ হবে আপনার। আপাতত খবর মিলছে, আগামী বছরের শুরুর দিকেই বাজার ছেয়ে যাবে কম্পোজিট গ্যাস সিলিন্ডারে। তখন ঘরে ঘরে বদলে যাবে সিলিন্ডারের ধরন ধারণ। এমন আরও নতুন নতুন আপডেট পেতে গেলে আমাদের সাথে থেকে উৎসাহিত করার অনুরোধ রইল। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।