মাধ্যমিকে কী আছে পাস ফেল! কত নম্বর পেলে কোন গ্রেড, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ আগামী ফেব্রুয়ারিতেই পশ্চিমবঙ্গে মাধ্যমিক পরীক্ষা, তবে পাস ফেল নিয়ে এখন অনেকেই খুব একটা চিন্তা করেন না। পাস ফেল কী আছে এই মাধ্যমিকে! নাকি হবে গ্রেডেশন। গ্রেডেশন থাকলেও Madhyamik Pass Fail থাকবে কিনা, জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Madhyamik Pass Fail in Gradation

ছাত্র-ছাত্রীদের শিক্ষা জীবনের সবচেয়ে বড় বোর্ড পরীক্ষা হল মাধ্যমিক পরীক্ষা। এই পরীক্ষায় পাশ(Madhyamik Pass Fail) করার পরেই ছাত্র-ছাত্রীদের সামনে জীবনের নতুন একটি অধ্যায় উন্মোচন হয়। নতুন অধ্যায় দ্বারা নিজেদের পছন্দ মতো বিষয় বেছে নিয়ে তাদের উচ্চ শিক্ষা চালিয়ে যেতে পারে। পরবর্তী শিক্ষার ধাপে এগিয়ে চলার জন্যই হোক বা কোনো শিক্ষামূলক বৃত্তির মাধ্যমে উচ্চ শিক্ষার ক্ষেত্রে অগ্রসর হওয়া বা চাকরি ক্ষেত্রে প্রবেশ করাই হোক, সব কিছুর জন্যই সবার প্রথম দরকার হয় ভালোভাবে মাধ্যমিকের গণ্ডি পার করা।

অনেক সরকারি চাকরি ক্ষেত্রে বিভিন্ন পদের জন্য ও ন্যূনতম শিক্ষাগত যোগ্যতা হলো মাধ্যমিক। এই কারণেই মাধ্যমিকের নম্বরকে অত্যন্ত গুরুত্ব সহকারে দেখা হয়। আজ এই প্রতিবেদনে আপনাদের জানাবো বর্তমানে পশ্চিমবঙ্গ রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদ দ্বারা পরিচালিত মাধ্যমিক পরীক্ষার ক্ষেত্রে পাশ নম্বর সহ গ্রেড বিভাজনের বিষয়গুলি সম্পর্কে বিস্তারিত তথ্য।

মাধ্যমিক পরীক্ষা মোট সাতটি বিষয় এবং প্রত্যেকটি বিষয়ে ১০০ নম্বর করে, অর্থাৎ মোট ৭০০ নম্বরে পরীক্ষা সম্পন্ন হয়। প্রতিটি বিষয়ের ক্ষেত্রে লিখিত পরীক্ষা হয় ৯০ নম্বর এবং প্রোজেক্ট-এর ক্ষেত্রে থাকে ১০ নম্বর। মাধ্যমিক পরীক্ষায় প্রতিটি বিষয়ের ন্যূনতম পাস নম্বর হলো ২৫। হঠাৎ কোনো বিষয়ে যদি ২৫ এর নিচে কোন ছাত্রছাত্রী নম্বর পায়, সে ক্ষেত্রে তাকে অকৃতকার্য বলে গণ্য করা হয়। মধ্যশিক্ষা পর্ষদ ছাত্রছাত্রীদের প্রাপ্ত নম্বর গুলিকে কয়েকটি গ্রেডের মাধ্যমে বিভাজন করে। সেগুলি হল-

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১) AA= ৯০-১০০ নম্বর, Outstanding(অসামান্য)।
২) A+= ৮০-৮৯ নম্বর, Excellent (চমৎকার)।
৩) A = ৬০-৭৯ নম্বর, Very Good (খুব ভালো)।
৪) B+ = ৪৫-৫৯ নম্বর, Good (ভালো)।
৫) B = ৩৫-৪৪ নম্বর, Satisfactory (সন্তোষজনক)।
৬) C = ২৫-৩৪ নম্বর, Marginal (প্রান্তিক)।
৭) D = ২৫ এর কম নম্বর, Disqualified (অযোগ্য)।

আরও দেখুন, নতুন নিয়মে এবারের মাধ্যমিক! প্রশ্নপত্র ফাঁস আটকাতে পদক্ষেপ নিল

কোনো ছাত্র ছাত্রীর সামগ্রিক গ্রেড জানতে হলে প্রতিটি সাবজেক্ট মিলিয়ে তার মোট প্রাপ্ত নম্বরকে ৭ দিয়ে ভাগ করে তাকে গ্রেডে রূপান্তরিত করতে হবে। এই হিসেব করতে গিয়ে যদি দশমিকের পরের সংখ্যাটি ৫ বা ৫ এর অধিক হয় তাহলে গ্রেড নির্ণয়ের ক্ষেত্রে তার পরবর্তী নম্বরটি ধরা হয় এবং যদি দশমিকের পরের সংখ্যাটি ৫ এর কম হয় তাহলে গ্রেড নির্ণয়ের ক্ষেত্রে তার আগের সংখ্যাটি ধরা হয়। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।