Money Saving Tips: আর্থিক সঞ্চয়ের কিছু উপায়, শুরু করলেই মুশকিল আসান! দেখুন টিপস

বর্তমানে আর্থিক সঞ্চয়ের জন্য (Money Saving Tips) রয়েছে নানা উপায়, তবে আপনার জন্য কোন উপায় বেশি উপযুক্ত তা নিয়েই আজকের এই আলোচনা। এখন থেকেই যদি আর্থিক সঞ্চয়ের দিকে মনোনিবেশ করা যায়, তাহলে ভবিষ্যতে আর কোন রকমের আর্থিক সমস্যার সম্মুখীন হতে হবে না। চলুন তবে দেখে নেয়া যাক, বিস্তারিত প্রতিবেদন।

Money Saving Tips – Unique Ways to save Money

এই কয়েকটি উপায় মানলেই নিজের টাকা সঞ্চয় করতে পারবেন আপনি। দেখে নিন টিপসগুলি।

ভবিষ্যতের জন্য অর্থ সঞ্চয় করতে প্রত্যেকেই চান। কিন্তু অনেক সময় অর্থ উপার্জন করলেও অনিয়মিত জীবনযাত্রার কারণে ভবিষ্যতের জন্য টাকা জমানো সম্ভব হয়ে ওঠে না। আজ এই প্রতিবেদনের মাধ্যমে আপনাদের এমন কয়েকটি টিপস জানাবো যার মাধ্যমে সহজেই টাকা জমাতে পারবেন। জেনে নিন সেই টিপসগুলি।

১) অপ্রয়োজনীয় ব্যাঙ্ক একাউন্ট বন্ধ করাঃ-
অনেক সময় আমরা একাধিক ব্যাংকে সেভিংস অ্যাকাউন্ট খুলে রাখি। কিন্তু সব সেভিংস অ্যাকাউন্ট সব সময় ব্যবহার করা হয় না। তবে ব্যবহার করা না হলেও খুলে রাখা অ্যাকাউন্ট বলে থেকে বেশ কিছু টাকা চার্জ কাটে সংশ্লিষ্ট ব্যাংক। কখনো আবার দীর্ঘদিন ধরে একটি ব্যাংক অ্যাকাউন্ট নিষ্ক্রিয় অবস্থায় পড়ে থাকার কারণে গ্রাহকদের কাছ থেকে ব্যাংক অনেকটাই মোটা টাকা চার্জ কেটে নেয়। এক্ষেত্রে অনেকটাই টাকা অপচয় হয়।

২) স্যালারি একাউন্টঃ-
অনেক সময় কর্মজীবী মানুষের ক্ষেত্রে স্যালারি অ্যাকাউন্ট থাকে। কিন্তু কোন কর্মজীবী মানুষ যদি নিজের কর্মস্থান পরিবর্তন করেন তবে তাকে আবার নতুন একটি সেলারি অ্যাকাউন্ট খুলতে হয়। আগের স্যালারি অ্যাকাউন্টটি দীর্ঘদিন ধরে পড়ে থাকার ফলে সেটি সেভিংস অ্যাকাউন্টে পরিণত হয়। ফলে সেখান থেকেও সংশ্লিষ্ট ব্যাংক নির্দিষ্ট সময় অন্তর অন্তর টাকা কেটে নেয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৩) ব্যবহৃত জিনিস সম্পর্কে সচেতনতাঃ-
অনেক সময় আমরা দৈনন্দিন জীবনে এমন কিছু প্রোডাক্ট ব্যবহার করি যা অনেকটাই বেশি দামি। কিন্তু সেই একই সুবিধা যুক্ত অন্য কোন কমদামী প্রোডাক্ট বাজারে পাওয়া যায় কিনা সেই বিকল্প আমরা খোঁজার চেষ্টাও করি না। কিন্তু খোঁজার চেষ্টা করলে হয়তো দেখা যায় একই সুবিধা যুক্ত অন্য কোন প্রোডাক্ট বাজারে আছে যা আমাদের অনেকটাই টাকা সাশ্রয় করতে পারে।

৪) ক্রেডিট কার্ড ব্যবহারে নিয়ন্ত্রণঃ-
বর্তমানে অনেকেই ক্রেডিট কার্ড ব্যবহার করে থাকেন। অনেক সময় আবার বিভিন্ন প্রয়োজনে আমাদের ধারও করতে হয়। তবে অর্থ বিশেষজ্ঞরা বলে থাকেন ক্রেডিট কার্ডের ঋণ যদি থাকে তবে তা অনেক আগে শোধ করা উচিত। যত তাড়াতাড়ি সম্ভব এই ঋণশোধ করলে আর্থিক চাপ যেমন অনেকটা কমে যায়, পাশাপাশি সেই অর্থ জমানো সম্ভব হয়। ক্রেডিট কার্ডের লোন না থাকলেও বাজারে আপনার করা যে লোনের ইন্টারেস্ট সব থেকে বেশি সেই লোনটি আগে শোধ করার চেষ্টা করুন।

৫) মেম্বারশিপঃ-
অনেক সময় মাসিক অল্প টাকার বিনিময়ে আমরা কোন শপিং সাইটে মেম্বারশিপ নিয়ে থাকি। মাসিক হিসেবে টাকাটি খুব সামান্য মনে হলেও যদি সেই শপিং সাইট সব সময় ব্যবহার করা না হয় সে ক্ষেত্রে বছরে বেশ অনেকটাই টাকা কোন কারণ ছাড়াই ব্যয় হয়ে যায়। তাই ব্যবহার হয় না এমন কোন সাইট এর পেড মেম্বারশিপ অবিলম্বে ত্যাগ করা উচিত।

৬) আর্থিক খরচে নিয়ন্ত্রণঃ-
এমন অনেক মানুষ আছেন যাদের মধ্যে বাইরের খাবার খাওয়ার প্রবণতা অনেক বেশি থাকে। বিশেষ করে যারা হোস্টেল বা মেসে থাকেন তারা অনেক সময় বাইরের খাবার বেশি পছন্দ করেন। নির্দিষ্ট সময় অন্তর বাইরে খাবার খাওয়া যেতেই পারে। কিন্তু এই বিষয়টি যদি নিয়মিত চলতে থাকে সে ক্ষেত্রে অনেকটাই বেশি খরচ হয়ে যায়। তাই এই অভ্যাসকেও পরিবর্তন করা উচিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৮) গিফট কেনায় সচেতনতাঃ-
অনেক সময় সামাজিকতার খাতিরে আমরা নিজেদের ক্ষমতার বাইরে গিয়ে অপর মানুষকে দামি কোন গিফট দিতে চাই। কিন্তু এই কাজ করা একেবারেই উচিত নয়। যে কোন মানুষকে কিছু উপহার দিতে হলে অবশ্যই আগে নিজের সামর্থের কথা মাথায় রাখা উচিত।

৯) আর্থিক নিয়ন্ত্রণে ক্রয় বিক্রয়ঃ-
আমরা অনেক সময় অনিয়ন্ত্রিত ভাবে কেনাকাটা করি। প্রয়োজন না থাকলেও পছন্দ হলেই কিছু কিনে নিই। তবে তা একেবারেই করা উচিত নয়। নিজের যা প্রয়োজন তাই কেনা উচিত। বিশেষ করে কোন সেল বা অফার দেখে আবেগপ্রবণ হয়ে গিয়ে অনেক বেশি জিনিস কেনাকাটা করা উচিত নয়।

আরও দেখুন, ব্যাঙ্কের চেক বই ব্যবহারের একাধিক নিয়ম!

১০) হেলথ ইন্সিউরেন্সঃ-
নিজের ভবিষ্যতের শারীরিক সুরক্ষার জন্য হেলথ ইনসিওরেন্স করে রাখা প্রয়োজন। এক্ষেত্রে ছোট বড় যে কোন শারীরিক অসুস্থতায় হেলথ ইনসিওরেন্স কোম্পানি থেকে আপনি আর্থিক সাহায্য পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এমন আরও নানা আপডেট পেতে দেখতে থাকুন। আর্থিক বিষয়, ব্যাঙ্ক, এলআইসি, পলিসি ইত্যাদি নানা বিষয়ে আপডেট পেতে সঙ্গে থাকুন। সকলে আর্থিক সঞ্চয়ের দিকে বিশেষ গুরুত্ব দিলে ভবিষ্যৎ হবে আরও বেশি সুরক্ষিত। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।