New Business Idea: কম পুঁজির বাম্পার ব্যবসা, দারুণ লাভ পান!

New Business Idea: রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্যের বেকার যুবক-যুবতীদের চপ শিল্প বা কাশফুল দিয়ে বালিশ বানানোর শিল্পের কথা বলে নেট মাধ্যমে ব্যাপক ট্রোল এর শিকার হয়েছিলেন। তবে তার কথাগুলি একেবারে ফেলনা নয়। করোনা মহামারীর পর থেকেই বিশ্বের অর্থনৈতিক বাজারে মন্দার ভ্রুকুটি চলছে। তার মধ্যে রাশিয়া-ইউক্রেন যুদ্ধ এবং ক্রমবর্ধমান মুদ্রাস্ফীতি চাকরির বাজারকে আরো ছোট করে দিচ্ছে। নতুন চাকরি তো দূর অস্ত নিজের চলতি কাজের স্থান থেকেও চাকরি হারাচ্ছেন বহু মানুষ। যার কারণে মানুষ ঝুঁকছেন ব্যবসার দিকে।

বর্তমানে চাকরি সরকারী হোক বা বেসরকারি দুইয়ের অবস্থাই বেশ শোচনীয়। সেই সাথে দেশে তথা রাজ্যে পাল্লা দিয়ে বাড়ছে শিক্ষিত বেকারের সংখ্যা। তাই বর্তমানে মানুষ চাকরির আশায় বসে না থেকে নিজেদের উদ্যোগেই ব্যবসার (New Business Idea) পথে পা বাড়াচ্ছেন। তবে মুখে বললেই তো আর ব্যবসা হয়ে যায় না। ব্যবসা করার জন্য যেমন প্রয়োজন মূলধন প্রয়োজন, ঠিক তেমনি প্রয়োজন সঠিক আইডিয়া। এই দুইয়ের সাথে পরিশ্রমের মিশেলেই গড়ে ওঠে একটি সঠিক ব্যবসা।

অধিকাংশ ক্ষেত্রেই সঠিক ধারণা না থাকার কারণে ব্যবসা শুরুর পর লসের মুখ দেখতে হয় ব্যবসায়ীকে। তাই যেকোনো ব্যবসা করার আগে কোন বিশেষজ্ঞের সঙ্গে আলাপ-আলোচনা করে নেওয়ার প্রয়োজন রয়েছে। ব্যবসা শুরুর আগে ব্যবসার মূলধন, ব্যবসার বাজার, উপভোক্তা এবং ব্যবসার প্রোডাক্ট সম্পর্কে যথেষ্ট স্টাডি করে নেওয়ার প্রয়োজন থাকে। আজকের প্রতিবেদনে বিশেষজ্ঞদের পরামর্শ মাফিক বেকার যুবক-যুবতীদের সামনে এরকমই একটি দারুণ ব্যবসার আইডিয়া (New Business Idea) নিয়ে আসা হলো। যা থেকে খুব সহজেই মাসের এক থেকে দেড় লক্ষ টাকা উপার্জন করা সম্ভব।

ব্যবসার আইডিয়া (New Business Idea):-

আমাদের দেশে ভাজা ভুজি জাতীয় খাবারের চাহিদা আদিকাল থেকেই তুঙ্গে। সকালের ব্রেকফাস্ট হোক কিংবা বিকেলের টিফিন, খাবারের সঙ্গে ভাজা ভূজি ভারতীয়দের বেশ পছন্দের। তাই মুখ্যমন্ত্রীর কথায় আলুর চপ ভাজা না হোক, বাড়ি বসে কলার চিপস ভাজার ব্যবসা মোটেই খারাপ নয়। বরং বাজারে আলু বা কলার চিপসের দেদার চাহিদা। শুধু ভেজে সাপ্লাই দিতে পারলেই হলো। ব্যবসা চলবে গড়গড়িয়ে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যবসার (New Business Idea) প্রাথমিক সরঞ্জাম:-

প্রথম দিকে খুবই কম পুঁজি নিয়ে শুরু করা যায় এই ব্যবসাটি (Business)। পরবর্তীতে বাজারে প্রোডাক্টের চাহিদা বাড়ার সঙ্গে সঙ্গে পুঁজি বাড়ানো যেতে পারে। মোটামুটি ভাবে 4 হাজার স্কয়ার ফুট থেকে 6 হাজার স্কয়ার ফুটের একটি জায়গা হলেই এই ব্যবসা করার কারখানা বানানো সম্ভব। কলার চিপস বানাতে গেলে যেসব মেশিনারীর প্রয়োজন হয়, সেগুলি হলো-

1. কলার খোসা ছাড়ানোর মেশিন
2. পাতলা টুকরো করে কাটার জন্য মেশিন লাগে
3. পিস ফ্রাইং মেশিন

4. স্পাইস মিক্সিং মেশিন
5. পাউচ প্রিন্টিং মেশিন
ব্যবসার প্রথম দিকে নিজে গায়ে খেতে কাজ করলেও মুনাফা বাড়ার সাথে সাথে ব্যবসার শ্রীবৃদ্ধি করতে হবে। তখন প্রয়োজন মাফিক শ্রমিকও রাখতে হবে।

ব্যবসার জন্য প্রয়োজনীয় কাঁচামাল:-
যেহেতু কলার চিপসের ব্যবসার তাই অবশ্যই কাচকলার প্রয়োজন হবে। তাছাড়া এর সাথে তেল, কালো জিরা, কারিপাতা ইত্যাদির প্রয়োজন হবে এবং চিপসকে বাজারজাত করার জন্য প্যাকেজিং এর সরঞ্জামও কিনতে হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যবসার (New Business Idea) মেশিনারী কোথায় মিলবে:-
ইন্ডিয়া মার্ট, আলিবাবার মতো ই-কমার্স ওয়েবসাইট গুলিতে সহজেই এই মেশিন গুলি কিনতে পাওয়া যায়। তাছাড়া কোলকাতার কয়েকটি জায়গা থেকে এগুলি অফলাইনেও কিনতে পারেন। মেশিন গুলির দাম কোয়ালিটি অনুযায়ী প্রায় ৩০,০০০ থেকে ৫০,০০০ টাকা। 

বাজারের চাহিদা:-
তৈরি করা চিপসের যদি স্বাদ ভালো হয় এবং মুখরোচক হয় তাহলে বাজার ধরা কোন কঠিন বিষয় নয়। তবে তার আগে ভালোভাবে ইউটিউব বা অন্যান্য মাধ্যম থেকে রেসিপিটি জেনে নেওয়া প্রয়োজন। যেকোনো ব্যবসার ক্ষেত্রেই প্রথমে খুচরো বাজার ধরা বেশ কষ্টের কাজ। তাই প্রাথমিকভাবে পাইকারি বাজারের দিকে নজর দিতে হবে। পাইকারি বাজারের পাশাপাশি অনলাইন মাধ্যমেও এই কলার টিপসের প্রচুর চাহিদা রয়েছে।

ব্যবসার প্রয়োজনীয় অন্যান্য  নথি:-

যেহেতু ব্যবসাটি (New Business Idea) খাদ্যদ্রব্য নিয়ে, তাই এই ব্যবসাটি করতে হলে ভারত সরকারের খাদ্য মন্ত্রকের অধীনে FSSAI অর্থাৎ ফুড সেফটি অ্যান্ড স্ট্যান্ড্যার্ড অথরিটি অব ইন্ডিয়ার লাইসেন্স নিতে হবে এবং উৎপাদিত কলার চিপসের প্যাকেটের গায়ে লাইসেন্সের রেজিস্ট্রেশন নম্বর বসাতে হবে।

গ্যাসের ডিলারশিপ ব্যবসায় দারুণ লাভ, উপায় দেখুন!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যবসায় (New Business Idea) লাভের পরিমাণ-
কলার চিপসের লাভের পরিমাণ বেশ মোটা অংকের। কারণ ১০০ কেজি চিপসের জন্য কাঁচাকলা লাগবে ২৪০ কেজি, যার দাম ২০০০ টাকা। ভাজতে তেল লাগবে ২৫ থেকে ৩০ লিটার। চিপস ফ্রায়ার মেশিনের ঘণ্টায় ডিজেল খরচ ১০ লিটার। এছাড়াও অন্যান্য মশলার জন্য খরচ ৫০০ টাকা। তারপর প্যাকেজিং ও বাজারজাত করার খরচ সমেত মোটের উপর দিনে ৫০ কেজি চিপস বানাতে পারলে খরচ বাদে লাভের পরিমাণ থাকবে ৫০০০ টাকা।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।