কার্ড ভেরিফাই করতে বাড়িতেই যাবেন আধার অফিসার, নিয়ম দেখুন আগে থেকেই

Aadhaar Update: আধার কার্ড নিয়ে বিরাট ঘোষণা করল UIDAI. নিয়মেও এল বদল। আর দিতে হবে না লাইন, লেখাতে হবে না ব্যাঙ্কে গিয়ে নাম। এবারে আধার সংক্রান্ত কাজ করে নিতে পারবেন ঘরে বসেই। বাড়ি বাড়ি পৌঁছে যাবেন আধার এনরোলমেন্ট করার জন্য অফিসার। তবে এই সুবিধা পেতে গেলে আপনাকে করতে হবে একটি ছোট কাজ। কীভাবে কি করবেন, চলুন আজকের এই প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেয়া যাক।।

Home Service for Aadhaar Update

সাধারণ মানুষকে এবার থেকে আধার আপডেট করতে গিয়ে নাম লেখানো, লাইনে দাঁড়ানো, সার্ভিসের জন্য অপেক্ষা এমন ঝামেলা আর পোহাতে হবে না। এবারে ঘরে বসেই হয়ে যাবে সমস্যার সমাধান। এই নিয়ম অনেক আগেই চালু ছিল। জানা ছিল না অনেকেরই। তবে সেই নিয়মে বেশ কিছু পরিবর্তন করে এবারে নতুন নিয়ম জারি করেছে UIDAI. অর্ডার সম্পর্কে জানতে প্রতিবেদনের শেষে দেখে নিন।

আধার সংক্রান্ত নানা ধরণের কাজ করাতে হয় বর্তমানে। সেক্ষেত্রে, আধার স্ট্যাটাস চেক করা (Checking Aadhaar Status) থেকে শুরু করে আধার এবং প্যান কার্ডের লিঙ্ক করা (Aadhaar Pan Link) সবই এখন করতে হয় অনলাইনে। আর এ সকল কাজের জন্য ব্যাঙ্কে যাবার সমস্যা হয় অনেকেরই। সেক্ষেত্রে শারীরিক দিক থেকে অসুস্থ বয়স্ক মানুষেরা এবারে পাবেন এই সুবিধা। কেন্দ্রের এই বিশেষ ব্যবস্থার ফলে উপকৃত হবেন অনেকেই।

এবারে আধার আপডেট (Home Service for Aadhaar Update) করার জন্য জন্য এই নতুন নিয়মের সুবিধা পাবেন দেশবাসী। গ্যাসে সিলিন্ডারের হোম সার্ভিস, লাইফ সার্টিফিকেট, ব্যাঙ্কের KYC, নতুন একাউন্ট, আয়কর রিটার্ন (Income Tax) ইত্যাদি নানা কাজে আধার লাগবেই। তাই আধার আপডেট করে নেয়া খুব জরুরী একটি কাজ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাড়ি বাড়ি গিয়ে আধার কার্ড আপডেট করার অর্ডার নাম্বার জেনে নেয়া যাক। পূর্বের অর্ডার পাল্টে জারি হল নতুন অর্ডার। অর্ডার নাম্বারটি হচ্ছে “OM No. HQ-16024/4/2020-EU-IHQ-Part (1) dated 05.04.2023”, যে অনুসারে নতুন ফি কার্যকর করা হয়েছে। এই ফি অনুসারে, আধার ডেমোগ্রাফিক/ বায়মেট্রিক আপডেট করার জন্য ধার্য করা ফি দিতে হবে তাঁদের। এছাড়া হোম এনরোলমেন্ট এর সুবিধা নেবার জন্য 700 টাকা দিতে হবে (জিএসটি প্রযোজ্য)। তবে এক্ষেত্রে একটি সুবিধা আরও মিলবে। একই বাড়িতে একাধিক সদস্য এই সুবিধা নিলে পরবর্তী সদস্য পিছু দিতে হবে 350 টাকা (জিএসটি প্রযোজ্য) করে চার্জ।

কেন্দ্রের এই প্রকল্পে বছরে 10 হাজার, পিএম কিষাণ থাকলেও পাবেন! জেনে নিন

এই সুবিধা যেভাবে মিলবে

  • নিজের প্রয়োজন জানিয়ে আধার কর্তৃপক্ষকে ই-মেইল পাঠাতে হবে।
  • টোল ফ্রি নম্বর – 1947 অথবা 033-22101060 নাম্বারে কল করে আরও বিস্তারিত জেনে নিন।
  • এই মেইল পাঠানোর 7 দিনের মধ্যেই আপনি রিপ্লাই/ সার্ভিস পেয়ে যাবেন।
  • নির্দিষ্ট তারিখ দিয়ে দেবে আধার সার্ভিস থেকে।
  • অ্যাপয়েন্টমেন্ট নেবার 48 ঘন্টার মধ্যে সার্ভিস পেয়ে যাবেন ঘরে বসেই।

এমন আরও নতুন নতুন বিষয়ে জানতে যুক্ত থাকুন আমাদের সোশ্যাল মিডিয়া গ্রুপে। লিঙ্কে ক্লিক করে যুক্ত হয়ে থাকতে পারেন। এছাড়া ওপরে থাকা ‘ওয়েবসাইট লোগো’ ক্লিক করে আমাদের হোম পেজ ভিজিট করে দেখতে পারেন। প্রতিবেদন পড়ার জন্য অনেক ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।