UPI Transfer: নতুন নিয়ম চালু হচ্ছে জানুয়ারিতেই! টাকা পাঠানোর আগে দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ সারা দেশে বর্তমানে ব্যাঙ্কের প্রচুর লেনদেন হয় এই UPI Transfer পদ্ধতির মাধ্যমে। এবারে কেন্দ্রের সরকার আনছে আমূল বদল। এর ফলে কাদের সুবিধা বাড়তে চলেছে, কীভাবে পাবেন এই সুবিধা জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Big Update on UPI Transfer Rule by NPCI

ইউপিআই পেমেন্ট সংক্রান্ত বিষয় বেশ কিছু পরিবর্তন আনতে চলে ন্যাশনাল পেমেন্টস কর্পোরেশন অফ ইন্ডিয়া অর্থাৎ এনপিসিআই। এনপিসিআই (NPCI) এর নতুন নির্দেশিকা অনুসারে হাসপাতাল ও শিক্ষা পরিষেবার জন্য ইউপিআই লেনদেনের সীমা বাড়িয়ে ৫ লক্ষ টাকা করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এ বিষয়ে গত মাসে নিজের সিদ্ধান্তের কথা জানিয়েছিল ব্যাংকিং নিয়ন্ত্রক এই সংস্থা। এনপিসিআই দেশের বিভিন্ন ব্যাংক, পেমেন্ট সার্ভিস প্রোভাইডার বা পিএসপি এবং ইউপিআই অ্যাপ্লিকেশন গুলিকে নির্দিষ্ট মার্চেন্ট বিভাগের জন্য লেনদেনের সীমা বাড়ানোর নির্দেশ দিয়েছে।

সেই সঙ্গে জানানো হয়েছে বর্ধিত সীমার সাথে পেমেন্ট মোড হিসাবে ব্যবসায়ীদের ইউপিআই অ্যাক্টিভেট  করতে হবে। বর্তমানে ক্যাশলেস পরিষেবা অধিক মাত্রায় বৃদ্ধি পাওয়ার জন্য ইউপিআই লেনদেন (UPI Transfer) মাসের পর মাস বৃদ্ধি পাচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশেষ তথ্য অনুসারে জানা যাচ্ছে ডিসেম্বরে ইউপিআই-এর মাধ্যমে মোট মাসিক লেনদেনের পরিমাণ ১৮.২৩ লক্ষ কোটি টাকা ছুঁয়েছে। এই পরিমাণটি ২০২২ সালের চেয়েও ৫৪ শতাংশ বেশি।

ইউপিআই লেনদেনের হিসাব অনুসারে দেখা যাচ্ছে এ বছর লেনদেনের সংখ্যাটি ১২.০২ বিলিয়নে পৌঁছেছে। আগের বছরের পরিসংখ্যানের চেয়ে এই সংখ্যা ৪২ শতাংশ বেশি। গত বছর নভেম্বরে লেনদেনের পরিমাণ ছিল ১৭.৪০ লক্ষ কোটি টাকা এবং অক্টোবরে ১৭.১৬ লক্ষ কোটি টাকা।

এছাড়াও ইউপিআই লেনদেনের সংখ্যা নভেম্বরে ১১.২৪ বিলিয়ন এবং অক্টোবরে ১১.৪১ বিলিয়ন ছিল। আর এই পরিসংখ্যানের মধ্যে বাড়ানো হলো লেনদেনের সময়সীমা। লেনদেনের সীমা বাড়ানোর নির্দেশ প্রসঙ্গে ইনফিবিম অ্যাভিনিউয়ের জয়েন্ট ম্যানেজিং ডিরেক্টর বিশ্বাস প্যাটেল বলেন “এটি সঠিক পথে একটি পদক্ষেপ। এই সেক্টরগুলিতে গ্রাহকদের খরচ বেড়েছে।”

আরও পড়ুন, মোবাইলে দুনিয়ার সেরা চমক! নতুন বছরে দিলখুশ অফার আনলো শাওমি মোবাইল

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

নির্দিষ্ট সময়সীমা অর্থাৎ ১০ জানুয়ারির মধ্যে এই কাজটি সহজেই সম্পন্ন করা হবে বলে তিনি মনে করছেন। প্রসঙ্গত উল্লেখ্য দীর্ঘদিন ধরে ইউপিআই অ্যাকাউন্ট ব্যবহার করা না হলে তার ডিঅ্যাক্টিভেট করে দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছিল অনেক আগেই। সেই নিয়ম মেনে ১লা জানুয়ারি থেকে বন্ধ হয়ে গেছে দীর্ঘদিন ধরে নিষ্ক্রিয় থাকা ইউপিআই অ্যাকাউন্ট গুলি। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।