WB DA Order: সুখবর সরকারি কর্মীদের, ডিএ বৃদ্ধির অর্ডার জারি! তবে পাবেন কবে, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ডিসেম্বরেই ঘোষণা করেছিলেন রাজ্যের সরকারি কর্মীদের ডিএ (WB DA Order) সঙ্ক্রান্ত সুখবর। অন্যান্য রাজ্যে যেমন ডিএ বৃদ্ধি হচ্ছে, ঠিক তেমনই পশ্চিমবঙ্গেও প্রকাশিত হল ডিএ বৃদ্ধির মেমোরেন্ডাম। কবে থেকে পাবেন, দেখে নিন।

WB DA Order for Govt Employees 10 Percent DA Start

রাজ্য সরকারী কর্মচারী এবং সরকারী সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারী উদ্যোগ, পঞ্চায়েত কর্মী, পৌর কর্পোরেশন / পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদির জন্য মহার্ঘ ভাতার উপ-অনুদান এবং পেনশনভোগী / পারিবারিক পেনশনভোগীদের জন্য মহার্ঘ ভাতা।

সরকারি কর্মচারী, সরকারি সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারি উদ্যোগের ক্ষেত্রে 6ষ্ঠ বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী কার্যকরী সংশোধিত বেতন কাঠামোতে,
(i) মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রশ্ন। পঞ্চায়েত কর্মী সহ পঞ্চায়েত, মিউনিসিপ্যাল ​​কর্পোরেশন পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদি এবং
(ii) পেনশন/পরিবার পেনশনের উপর ডেমেস রিলিফ যেহেতু উল্লিখিত বেতন কমিশনের সুপারিশ অনুসারে সংশোধিত হয়েছে তা গত কিছু সময় ধরে সরকারের বিবেচনাধীন রয়েছে।

2. সতর্কতার সাথে বিবেচনা করার পর, গভর্নর নিম্নলিখিত সিদ্ধান্ত নিতে পেরে খুশি হয়েছেন: পুরো সময় রাজ্য সরকারী কর্মচারীরা 01.01.2024 থেকে কার্যকরী মূল বেতনের 10% মহার্ঘ ভাতা পাবেন৷ মহার্ঘ ভাতা গণনা করা হবে সংশোধিত মূল বেতন এবং এনপিএ, যদি থাকে তবে তা বিবেচনায় নিয়ে অন্য কোনো ধরনের বেতন অন্তর্ভুক্ত করা হবে না।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

IL রাজ্য সরকারী কর্মচারীদের ক্ষেত্রে উপরে (1) এ মঞ্জুরিকৃত ডিনেস ভাতা সরকারী সাহায্যপ্রাপ্ত শিক্ষা প্রতিষ্ঠানের শিক্ষক ও অশিক্ষক কর্মচারী, সংবিধিবদ্ধ সংস্থার কর্মচারী, সরকারী উদ্যোগ, পঞ্চায়েত কর্মী, পৌর কর্পোরেশন সহ পঞ্চায়েত/ পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদি। সংশ্লিষ্ট প্রশাসনিক বিভাগ 01.01.2024 থেকে সংশোধিত মৌলিক বেতনের 10% তাদের নিয়ন্ত্রণাধীন কর্মচারীদের জন্য এই বিভাগের গ্রুপ-P₂ এর আর কোনো উল্লেখ না করেই মহার্ঘ ভাতার সুবিধা মঞ্জুর করতে পারে।

(ক) রাজ্য সরকারের পেনশনভোগী/পরিবার পেনশনভোগীরা 01.01.2024 থেকে সংশোধিত মৌলিক পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনের 10% @ মূল্যবৃদ্ধি ত্রাণ আঁকবেন৷

(b) প্রতিটি পৃথক ক্ষেত্রে প্রদেয় সংশোধিত পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনের উপর মহার্ঘ ত্রাণের পরিমাণ গণনা করার দায়িত্ব পেনশন বিতরণকারী কর্তৃপক্ষের হবে,
(c) এখানে অনুমোদিত মহার্ঘ ত্রাণ প্রদানের উদ্দেশ্যে, প্রধান হিসাবরক্ষক সাধারণ(A&E), পশ্চিমবঙ্গ, কলকাতার পাবলিক সেক্টর ব্যাঙ্ক এবং অ্যাকাউন্ট্যান্টকে কর্তৃত্ব জারি করবে৷ অন্যান্য রাজ্যের জেনারেল। (d) এই রাজ্যের ট্রেজারি বা সাব-ট্রেজারি অফিসাররা পশ্চিমবঙ্গের হিসাবরক্ষক জেনারেল (A&E) এর কর্তৃত্ব ছাড়াই এই আদেশ কার্যকর করবেন।

রাজ্য সরকারের পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের জন্য উপরে (III) (a) তে মঞ্জুরিকৃত Deames Relief এছাড়াও রাষ্ট্রীয় সাহায্যপ্রাপ্ত বেসরকারি শিক্ষা প্রতিষ্ঠান, সংবিধিবদ্ধ সংস্থা/সরকারি উদ্যোগ/পঞ্চায়েত, পৌর কর্পোরেশন/এর পেনশনভোগী পরিবার পেনশনভোগীদের জন্যও গ্রহণযোগ্য হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পৌরসভা, স্থানীয় সংস্থা ইত্যাদি, যারা 6 তম বেতন কমিশনের সুপারিশ অনুসারে সংশোধিত পেনশন / সংশোধিত পারিবারিক পেনশন প্রাপ্তির মধ্যে রয়েছে। সংশ্লিষ্ট প্রশাসনিক বিভাগ 01.01.2024 থেকে সংশোধিত পেনশন/সংশোধিত পারিবারিক পেনশনের 10% মূল্যবৃদ্ধির সুবিধা মঞ্জুর করতে পারে এই বিভাগের পেনশন শাখার আর কোন উল্লেখ না করে তাদের নিয়ন্ত্রণাধীন পেনশনভোগী/পরিবার পেনশনভোগীদের।

(ক) উপরোক্ত অনুচ্ছেদে,
(1) উল্লিখিত কর্মচারীদের জন্য মহার্ঘ ভাতার হার যারা 5ম বেতন কমিশনের সুপারিশ অনুযায়ী প্রাক-সংশোধিত বেতন কাঠামোতে বেতন আঁকছেন তা কার্যকরভাবে 141% থেকে 151% পর্যন্ত বৃদ্ধি করা হবে। 01.01.2024 থেকে।

আরও পড়ুন, রাজ্যের কর্মীদের বড়ো সুখবর! সরকারের ঐতিহাসিক সিদ্ধান্তে মুখে ফুটলো হাসি

(b) পেনশনভোগী/পারিবারিক পেনশনভোগীরা এখনও প্রাক-সংশোধিত পেনশন/পারিবারিক পেনশন (ROPA 2009 অনুযায়ী) 151% মূল্যবৃদ্ধি পাবেন 01.01.2024 থেকে তাদের পেনশন/পারিবারিক পেনশন সংশোধিত না হওয়া পর্যন্ত। এখানে মঞ্জুর করা মহার্ঘ ভাতা/মহার্ঘতা ত্রাণ প্রতিটি ক্ষেত্রে নিকটতম রুপিতে বৃত্তাকার করা হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পাবলিক আন্ডারটেকিংস/সংবিধিবদ্ধ সংস্থার ক্ষেত্রে, মহার্ঘ ভাতা এবং ডেমেস রিলিফের অনুমোদনের জন্য অতিরিক্ত ব্যয় এই জাতীয় সংস্থাগুলিকে তাদের নিজস্ব সম্পদ থেকে বা বাজেটে তাদের দেওয়া আর্থিক সহায়তা থেকে বহন করতে হবে এবং কোনও অতিরিক্ত আর্থিক নয়।

সেই হিসাবে তাদের সহায়তা দেওয়া হবে শুধুমাত্র 01.01.2024 থেকে সরকারের অধীনে দৈনিক রেটপ্রাপ্ত শ্রমিকদের জন্য যাদের মজুরি কোনো সংবিধিবদ্ধ বিধান দ্বারা নিয়ন্ত্রিত হয় না তাদের জন্য শুধুমাত্র 22/- (22 টাকা) মজুরির দৈনিক হারে আরও অ্যাড-হক বৃদ্ধি পাবে যেমন ন্যূনতম মজুরি আইন, ইত্যাদি

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।