NSOU Exam: পড়ুয়াদের জন্য নয়া আপডেট! প্রাক্টিক্যাল কবে শুরু, নতুনদের ক্লাস কবে থেকে- দেখুন।

নেতাজী সুভাষ ওপেন ইউনিভার্সিটি এর পড়ুয়াদের NSOU Exam নিয়ে উঠে এল নতুন আপডেট! এবারের UG/BDP পড়ুয়াদের সাথে সাথে যারা যারা এবারে ২০২৩ সালে নতুন ভর্তি হয়েছেন, তাদের কবে মিলবে এনরোলমেন্ট নাম্বার, কবে মিলবে বই এবং সাথে সাথে হবে নতুন ক্লাস শুরু! এই সমস্ত বিষয়ে তথ্য জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

রাজ্যের Netaji Subhas Open University এর সমস্ত পড়ুয়াদের মধ্যে বিজ্ঞান বিষয়ে পাঠরতদের জন্য এবারের পরীক্ষা এবং নতুন ক্লাস শুরুর বিষয়ে এল নতুন আপডেট। প্রথমেই জেনে নেব এবারের মতো UG/BDP এর ভর্তির শেষ তারিখ। এরপর থাকছে একেবারে নতুন পড়ুয়াদের কবে থেকে শুরু হবে ক্লাস, এনরোলমেন্ট নাম্বার মেলার তারিখ সঙ্ক্রান্ত বিশেষ আপডেট। আর সব শেষে থাকছে, বিজ্ঞান বিষয়ের পড়ুয়াদের পরীক্ষা সঙ্ক্রান্ত বিষয়ে খবর।

এই বছর অর্থাৎ ২০২৩ সালে UG/BDP এর নতুন ভর্তির তারিখ বাড়িয়ে দেবার পর এবারে শেষ তারিখ হচ্ছে আগামী ১৫ অক্টোবর, ২০২৩ রবিবার। আর এই তারিখের পর কোন রকম ভর্তি প্রক্রিয়া চলবে না। এটি হচ্ছে এই বছরের ভর্তির তৃতীয় পর্ব। এরপর থেকে এই সকল নতুন ভর্তি হয়ে যাওয়া পড়ুয়াদের দেওয়া হবে এনরোলমেন্ট নাম্বার দেওয়ার কাজ। এই কাজ শুরু হবে আগামী নভেম্বরের প্রথম দিকেই। প্রথম দিকে দেওয়া হবে প্রোভিশনাল এনরোলমেন্ট সার্টিফিকেট। এটি SLMs Website -এ জেনারেট হয়ে যাবে। এরপর তার রিসিপ্ট ডাউনলোড করে নিজ নিজ স্টাডি সেন্টারে যোগাযোগ করতে হবে। কারণ এই সকল নতুন পড়ুয়াদের ক্লাস শুরু হবে স্টাডি সেন্টারে। কবে থেকে এই ধরণের Theory Class শুরু হবে, সেই সকল বিষয়ে আপডেট পেতে আমাদের সাথে যুক্ত থাকতে পারেন। আমরা আপডেট পেলেই তা আপনাদের জানিয়ে দেব। এবারে পরীক্ষা সঙ্ক্রান্ত বিষয়ে কিছু কথা জেনে নেয়া যাক।

  • পরীক্ষা হবে প্রতি বছর একবার করেই।
  • এর জন্য রিনিউয়াল করে নেবেন সঠিক সময়ে।
  • পরীক্ষার ফর্ম ফিলাপ সঠিক সময়ে করতে হবে।
  • Assignment জমা নির্দিষ্ট তারিখের মধ্যেই করতে হবে।
  • সকল বিষয়ে জানতে NSOU এর Official Website -এ নজর রাখতে থাকুন।

UG/BDP এর বিজ্ঞান বিষয়ের পড়ুয়াদের Practical Examination হবে আগামী ৩০ অক্টোবর তারিখ থেকে ১০ নভেম্বর তারিখ পর্যন্ত। তাদের এই পরীক্ষা সঙ্ক্রান্ত কিছু নিয়ম কানুন জেনে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
  • সকাল ৯ টার আগেই নিজ নিজ স্টাডি সেন্টারে পৌঁছাতে হবে।
  • প্রতি ক্লাসের জন্য বরাদ্দ থাকবে ২০ নম্বর।
  • সেক্ষেত্রে Evaluation Sheet জমা করতে হবে।
  • সুতরাং ক্লাস মিস করলেই নম্বর কাটা যাবে।
  • ১২ দিনের মধ্যে সর্বোচ্চ ২ দিন ছুটি নেওয়া যেতে পারে তবে এর বেশি হলেই আর পরীক্ষায় বসতে দেওয়া হবে না।

অনেকেই এই সকল বিষয়ে আপডেট জানতে আগ্রহী ছিলেন যার লেটেস্ট আপডেট আজকের প্রতিবেদনে দেওয়া রইল। পরের আপডেট জানতে দেখতে থাকুন। প্রতিবেদন পড়ার জন্য ধন্যবাদ। ভালো লাগলে শেয়ার করতে ভুলবেন না।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।