পেট্রোল ডিজেল নিতে গিয়ে পাম্পে জালিয়াতি! দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ গাড়ি বা বাইককে চলনশীল রাখতে স্বাভাবিক ভাবেই আমাদের পেট্রোল পাম্পে যেতে হয় সেই গাড়ির জ্বালানি ভরার জন্য। কিন্তু এই পেট্রোল পাম্পেও (Petrol Pump Scam) আমাদের নানা ধরনের জালিয়াতির সম্মুখীন হতে হয়। সারা ভারতবর্ষে বিভিন্ন ধরনের জালিয়াতির মধ্যে পেট্রোল পাম্প প্রতারণাও একটি অতি গুরুত্বপূর্ণ বিষয়।

নানা ধরনের সুরক্ষা ব্যবস্থা গ্রহণ করেও আজও পর্যন্ত এই জালিয়াতি সম্পূর্ন ভাবে রোধ করা সম্ভব হয়নি। ক্রেতাদের অজান্তেই তাদের সাথে ঘটে যাওয়া এই জালিয়াতির ফলে স্বাভাবিক ভাবেই আর্থিক ক্ষতির সম্মুখীন হতে হয় তাদের।

Petrol Pump Scam Alert

কি কি ভাবে পেট্রোল পাম্পে (Petrol Pump Scam)আপনার সাথে জালিয়াতি হতে পারে তা দেখে নিয়ে আগে থেকেই সতর্ক হয়ে যান।

১) অনেক সময় ক্রেতারা পেট্রোল পাম্পে গিয়ে নির্দিষ্ট টাকার অংকের পেট্রোল চান। ধরা যাক কোনো গ্রাহক যদি ১ হাজার টাকার জ্বালানি পেট্রোল চান সে ক্ষেত্রে প্রায়শই দেখতে পাওয়া যায় নির্দিষ্ট মূল্যের পেট্রোল দেওয়ার আগেই পেট্রোল পাম্প অ্যাটেনডেন্ট মিটার ও পেট্রোল দেওয়া দুই বন্ধ করে দেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এরপর পুনরায় যখন রিফুলিং করতে চান তখন ফুয়েল ডিস্পেন্সারের মিটার শূন্যতে সেট না করেই তা চালু করে দেন। ফুয়েল ডিস্পেন্সারের মিটার পুনরায় শূন্য থেকে চালু না হওয়ার কারণে পূর্বে যে পরিমাণ পেট্রোল দেওয়া হয়েছিল তারপর থেকে সেই মিটারটি চলতে শুরু করে। এক্ষেত্রে ক্রেতা সেই মিটারের দিকে নজর না দেওয়ার কারণে নির্দিষ্ট মূল্যে কম পরিমাণ জ্বালানি পেয়ে তাকে ঠকতে হয়।

২) যে পাইপের মাধ্যমে গাড়িতে পেট্রোল ভরা হয় সেই পাইপের সামনে থাকে একটি নল। এই নলটির দৈর্ঘ্য থাকে প্রায় অনেকটাই বেশি। পেট্রোল দেওয়া শেষ হয়ে যাওয়ার পর এয়ার লক করার কারণে ওই নলটির মধ্যে মধ্যে ১০০-১৫০ ml পেট্রোল থেকেই যায়। ১০০-১৫০ ml এই পরিমাণটি অনেক কম শুনতে লাগলেও প্রতিবার এই পরিমাণ পেট্রোল কম পাওয়ার কারণে যে আপনার অনেকটাই আর্থিক ক্ষতি হচ্ছে এ কথা আর বলার অপেক্ষা রাখে না।

পেট্রোল পাম্প জালিয়াতি আটকাতে আরও কিছু টিপস দেখুন

৩) অনেক সময় পেট্রোল পাম্পে পেট্রোল ভরার সময় একজন পেট্রোল পাম্প পরিচালক পেট্রোল ভরাকালীন অপর একজন গাড়ির কাছে এসে তাদের বিভিন্ন ধরনের অফারের কথা, গাড়ি পরিষ্কার করানোর কথা ইত্যাদি নানা বক্তব্য প্রকাশ করতে থাকেন। এবং এই কথা বলার মাধ্যমে গাড়ির আয়নার কাঁচটিও আড়াল করে দেওয়া হয়। আর এই কথা চলাকালীন সময়েই আপনার কেনা পেট্রোল সম্পূর্ণভাবে আপনার গাড়ির ট্যাংকে পৌঁছানোর বদলে তা চুরি হয়ে যায়।

৪) আমাদের ভারতবর্ষে এমন অনেক মানুষ আছেন যারা নির্দিষ্ট অংকের টাকার পেট্রোল নিজেদের গাড়িতে ভরে থাকেন। তারা পেট্রোল পাম্পে গিয়ে ৫০০,১০০০,২০০০ ইত্যাদি টাকার অংকটি বলে দেন এবং সেই পরিমাণে পেট্রোল নিজেদের গাড়িতে ভরতে চান। পেট্রোল পাম্পের কর্মীরা অনেক সময় পেট্রোল দেওয়ার মেশিনটিকে এমন ভাবে সেট করে রাখেন যাতে নির্দিষ্ট সেই অংকটি দেখালেও তার থেকে ২-৩% কম পরিমাণ পেট্রোল ভরা হয়। আর এর মাধ্যমেই ঠকতে হয় ক্রেতাদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৫) অনেক সময় পেট্রোল পাম্পে ইচ্ছাকৃত দামি পেট্রোল দেওয়ার নামে চলতি পেট্রোল দেওয়া হয় এবং বেশি মূল্যের চার্জ করা হয় ক্রেতাদের কাছে। এমন আপডেট আরো পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।