PM Kishan যোজনায় এবারে ডাবল ধামাকা! কাদের জন্য, দেখুন।

PM Kishan Yojana, দেশের কৃষকদের আর্থিকভাবে সাহায্য করা এবং তাদের চাষের কাজের জন্য আরও উৎসাহ প্রদানের উদ্দেশ্যে চালু করা হয়েছিল। প্রধানমন্ত্রী কিষান সম্মান নিধি বা PM Kishan Yojana সম্পর্কে সম্প্রতি শোনা যাচ্ছে যে, আগামী কয়েক সপ্তাহের মধ্যেই এই যোজনার চোদ্দতম কিস্তি প্রদান করতে চলেছে কেন্দ্রীয় সরকার। ভারত সরকার মূলত PM Kishan Yojana এর আয়তায় কৃষকদের বছরে তিনটি কিস্তিতে টাকা দিয়ে থাকে। প্রত্যেক কিস্তিতে 2 হাজার করে মোট 6 হাজার টাকা প্রদান করে হয়।

প্রধান মন্ত্রী কিসান সম্নান নিধি বা PM Kishan Yojana 14 তম কিস্তি!

কিছুদিন আগেই সরকার পক্ষ থেকে কৃষকদের PM Kishan Yojana 13 তম খৃষ্টির প্রদান করা হয়েছে। অর্থাৎ কিছুদিনের মধ্যেই 14 তম কিস্তি দেওয়া হবে। এই কিস্তিতে কৃষকদের 2000 টাকা করে দেওয়া হবে।
2 হাজার টাকার বদলে 4 হাজার টাকা
কিন্তু এমন অনেক কৃষক আছেন যারা এইবারে 14 তম কিস্তিতে 2 হাজার টাকার বদলে 4 হাজার টাকা করে পেতে চলেছে।

আসলে সরকার থেকে যখন গতবার 13 তম কিস্তির টাকা দিয়েছিল তখন অনেক কৃষকই অ্যাকাউন্ট ভেরিফিকেশন কাজ করে উঠতে পারেননি। যার ফলে তখন সেই টাকা তাদের একাউন্টেই পৌঁছয়নি। তাই ইতিমধ্যে যে সমস্ত কৃষকদের একাউন্ট ভেরিফিকেশনের কাজ হয়ে গিয়েছে তাদের ক্ষেত্রে এবারের 14 তম কিস্তিতে 2 কিস্তির টাকা অর্থাৎ চার হাজার টাকা একসাথে পাবেন।

কারা এবারেও টাকা পাবেন না!
কিন্তু যে সমস্ত কৃষকরা এখনো পর্যন্ত তাদের অ্যাকাউন্ট ভেরিফিকেশন এর কাজ সম্পন্ন করে উঠতে পারেননি এবারও তাদের একাউন্টে 14 তম কিস্তির টাকা ঢুকতে সমস্যা হবে। তাই PM Kishan Yojana এর অধীনে যে সমস্ত কৃষকরা এবারের কিস্তিতে 4 হাজার টাকা পাওয়ার জন্য যোগ্য তারা পিএম কিষান যোজনার অফিশিয়াল ওয়েবসাইটে গিয়ে তালিকায় নিজেদের নাম আছেন কিনা দেখে নিতে পারেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিভাবে নিজের নাম চেক করবেন?
প্রথমে PM Kishan Yojana এর অফিসিয়াল ওয়েবসাইটে ভিজিট করতে হবে। তারপর হোম পেজে গিয়ে ফার্মার কর্নারে যেতে হবে। ফার্মার কর্নারে যাওয়ার পর বেনিফিসিয়ারী স্ট্যাটাস অপশনে ক্লিক করতে হবে। ক্লিক করার পর পুরো তালিকাটি আপনার সামনে খুলে যাবে। সেখান থেকে আপনি আপনার নিজের নাম আছে কিনা দেখে নিতে পারবেন।

হেল্প লাইন নম্বরঃ-
প্রধানমন্ত্রী কিষাণ সম্মান নিধি যোজনা সম্মন্ধে আপনি যদি আরও তথ্য জানতে চান বা যদি কোনও প্রযুক্তিগত সমস্যা হয়ে থাকে তাহলে নীচে দেওয়া হেল্পলাইন নম্বরে যোগাযোগ করতে পারেন। পিএম-কিষাণ হেল্পলাইন নম্বর হল – ১৫৫২৬১/০১১-২৪৩০০৬০৬।

PM Kishan Yojana- থেকে কাদের বাদ দেওয়া হয়েছে?

প্রধানমন্ত্রী কিষাণ যোজনার প্রাথমিক উদ্দেশ্য দেশের ক্ষুদ্র ও প্রান্তিক কৃষকদের সাহায্য করা। যাইহোক, সমস্ত কৃষক ছোট এবং প্রান্তিক শ্রেণীর অধীনে পড়ে না। নিম্নলিখিত বিভাগগুলি PM কিষানের অধীনে সুবিধাগুলি পাওয়ার যোগ্য নয়৷ সমস্ত প্রাতিষ্ঠানিক জমির মালিকদের (কোম্পানি, কর্পোরেশন বা বাণিজ্যিক সংস্থা) পিএম কিষাণ স্কিমের অধীনে সুবিধা নেওয়ার অনুমতি নেই। নিম্নলিখিত বিভাগের কৃষকরা PM কিষানের অধীনে ভর্তুকি পাওয়ার যোগ্য নয়।

সাংবিধানিক পদের বর্তমান ও সাবেক কর্মকর্তারা। প্রাক্তন ও বর্তমান মন্ত্রী/রাজ্য মন্ত্রী এবং রাজ্যসভা বা লোকসভার বর্তমান বা প্রাক্তন সদস্যরা (সংসদ সদস্য)/ রাজ্য বিধানসভা/ রাজ্য বিধান পরিষদের সদস্যরা (বিধানসভার সদস্য), পৌর কর্পোরেশনের প্রাক্তন এবং বর্তমান মেয়র এবং পঞ্চায়েতের চেয়ারপার্সন৷ কেন্দ্রীয় বা রাজ্য সরকারের মন্ত্রক/বিভাগ এবং এর ইউনিট, কেন্দ্রীয়/রাজ্য PSE এবং সরকারের অধীনে সংযুক্ত অফিসগুলির পাশাপাশি স্থানীয় সংস্থাগুলির নিয়মিত কর্মচারীদের সমস্ত অবসরপ্রাপ্ত বা চাকুরীরত কর্মকর্তা ও কর্মচারী।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, আধার কার্ড এর এই কাজটি না করলে বাড়বে সমস্যা, দেখে রাখুন।

যাইহোক, এটি মাল্টি টাস্কিং স্টাফ (MTS) / ক্লাস 4 কর্মচারীদের বাদ দেয়। সমস্ত অবসরপ্রাপ্ত পেনশনভোগী যাদের মাসিক পেনশন 10,000 টাকা বা তার বেশি (এমটিএস কর্মী ব্যতীত) / চতুর্থ শ্রেণি / গ্রুপ ডি কর্মী। সমস্ত কৃষক যারা গত মূল্যায়ন বছরে আয়কর প্রদান করেছেন। পেশাদাররা যেমন ইঞ্জিনিয়ার, ডাক্তার, চার্টার্ড অ্যাকাউন্ট্যান্ট (সিএ), আইনজীবী এবং স্থপতি নিবন্ধিত। উপরে উল্লিখিত বিভাগগুলি ছাড়াও, উচ্চ আয়ের স্তরের লোকেদেরও পিএম কিষানের আওতা থেকে বাদ দেওয়া হবে।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।