Bank Holiday: নভেম্বরে 15 দিনের জন্য বন্ধ থাকছে ব্যাঙ্ক, কোলকাতায় কবে কবে খোলা থাকছে? জেনে নিন

Bank Holiday in November 2023: অক্টোবর মাসের শেষ, তবু পুজো পার্বণ লেগেই রয়েছে। তবে এবারে আগামী নভেম্বরে 30 দিনের মধ্যে অর্ধেক দিন অর্থাৎ 15 দিনই কোন না কোন কারণে সারা দেশ জুড়ে বন্ধ থাকবে ব্যাঙ্ক। RBI এর সূত্র অনুসারে জানা যাচ্ছে, সারা দেশের কোন রাজ্যে কত তারিখে আর কি উপলক্ষ্যে বন্ধ থাকবে (Bank Closed) ব্যাঙ্ক। আর সেই অনুসারে পশ্চিমবঙ্গে তথা কোলকাতাতে কবে কবে বন্ধ থাকবে, তা দেখে নেয়া যাক।

নভেম্বরের Bank Holiday List

বর্তমানে ব্যাঙ্কের অনেক কাজই হয়ে যাচ্ছে সরাসরি ব্যাঙ্কে না গিয়েই। সেক্ষেত্রে মোবাইল ব্যাংকিং থেকে শুরু করে অনলাইন মানি ট্রান্সফার, ইউ পি আই (UPI) এর ব্যবহার, এটিএম ইত্যাদি ক্ষেত্রে কাজ করা যায় 24 ঘন্টা। তাই ব্যাঙ্ক বন্ধ থাকলেও বিশেষ কোন কাজ না থাকলে যেতে হয় না ব্যাঙ্কে।

এই 15 দিনের ব্যাঙ্ক ছুটি সারা দেশ জুড়ে নয় বরং রাজ্য ভিত্তিক। সেক্ষেত্রে কিছু ছুটি থাকে যেগুলি সারা দেশে একই দিনে হয় আর কিছু ছুটি রয়েছে যেগুলি বিভিন্ন রাজ্যে আলাদা আলাদা ভাবে পালিত হয়। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর ছুটির তালিকা অনুসারে যে লিস্ট পাওয়া যাচ্ছে, তা দেখে নেয়া যাক।

রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর ছুটির তালিকা অনুসারে ব্যাঙ্ক বন্ধের দিন

নভেম্বরে মোট 4 টি রবিবার এবং 2 টি শনিবার (মাসের দ্বিতীয় এবং চতুর্থ) সারা দেশ জুড়ে বন্ধ থাকে ব্যাঙ্ক। এগুলি হচ্ছে ব্যাঙ্কের সাপ্তাহিক ছুটির দিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
তারিখছুটির কারণযে যে রাজ্যে থাকছে ছুটি
1কন্নড় রাজ্যোৎসববেঙ্গালুরু, সিমলা, ইম্ফল
5রবিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
10ওয়ানগালা উৎসবশিলং
11দ্বিতীয় শনিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
12রবিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ, কালী পূজা
13গোবর্ধন পূজা/লক্ষ্মী পূজা , দীপাবলি, দিওয়ালিআগরতলা, গ্যাংটক, দেরাদুন, ইম্ফল, কানপুর, লখনউ, জয়পুর
14দীপাবলিআহমেদাবাদ, বেলাপুর, গ্যাংটক, মুম্বাই, নাগপুর, বেঙ্গালুরু
15ভাইফোঁটা, নিঙ্গোল উৎসবগ্যাংটক, ইম্ফল, কানপুর, কলকাতা, লখনউ, সিমলা
19রবিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
20ছট পূজাপাটনা, রাঁচি
23সেং কুটস্নেম/এগাস-বাগওয়ালদেরাদুন, শিলং
25চতুর্থ শনিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
26রবিবারসারা দেশে ব্যাঙ্ক বন্ধ
27গুরু নানক জয়ন্তী , কার্তিক পূর্ণিমাআগরতলা, আইজল, বেলাপুর, ভোপাল, ভুবনেশ্বর, চন্ডীগড়, দেরাদুন,জয়পুর, জম্মু, কানপুর, কোহিমা, কলকাতা, লখনউ, মুম্বই, নাগপুর, নতুন দিল্লি , রায়পুর, রাঁচি, সিমলা, শ্রীনগর, পশ্চিমবঙ্গ
30কনকদাস জয়ন্তীবেঙ্গালুরু
নভেম্বরে 15 দিন ব্যাঙ্ক ছুটির তালিকা

ছেড়া নোট বদল করবেন কীভাবে, দেখুন।

সারা দেশ জুড়ে নভেম্বরে ব্যাঙ্ক ছুটির তালিকা দেওয়া হল। রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া সব রাজ্য মিলিয়ে একসাথে ছুটির তালিকা প্রকাশ করে থাকে। পশ্চিমবঙ্গে সাধারণ ছুটি বাদে শুধুমাত্র গুরু নানক জয়ন্তীর দিনে অর্থাৎ 27 নভেম্বর, 2023 তারিখ সোমবার থাকবে ব্যাঙ্ক বন্ধ। সেক্ষেত্রে 25, 26 এবং 27 নভেম্বর অর্থাৎ চতুর্থ শনিবার, রবিবার এবং সোমবার মিলিয়ে পশ্চিমবঙ্গে একটানা এই 3 দিন বন্ধ থাকবে ব্যাঙ্ক। এমন আরও জরুরী আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ রইল। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।