SBI – ব্যাঙ্কে এই একাউন্ট থাকলে লাগবে না কোন বাড়তি চার্জ! দেখুন।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা SBI হচ্ছে ভারতের বৃহত্তম রাষ্ট্রায়ত্ত ব্যাংক। এই ব্যাংক তাদের গ্রাহকদের কথা ভেবে বেশ কিছু নতুন নিয়ম চালু করেছে। এই নিয়ম গুলোর মাধ্যমে তারা চেষ্টা করে চলেছে নিজেদের পরিষেবা -কে আরও উন্নত করার। এমনকি গ্রাহকদের জন্য বেশ কিছু নতুন স্কিমও এই ব্যাংক চালু করেছে। আজকের প্রতিবেদনে এই বিষয়ে বিস্তারিত জেনে নেয়া যাক।

SBI -তে চালু হয়ে গেল হোয়াটসঅ্যাপ ব্যাংকিং!

বেশ কিছুদিন আগেই SBI তথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার তরফ থেকে গ্রাহকদের জন্য চালু করা হয়েছে হোয়াটসঅ্যাপ ব্যাংকিং। এই হোয়াটসঅ্যাপ ব্যাংকিং -এর মাধ্যমে গ্রাহকরা সহজেই নিজেদের স্মার্টফোনের মাধ্যমে ব্যাংকের কাজগুলি করতে পারবেন। স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বিশ্বের ৪৯ তম বৃহত্তম ব্যাংক। এই ব্যাংকের প্রধান কার্যালয় মুম্বাইয়ের নরিমান পয়েন্টে।

‘শূন্য’ ব্যালেন্সে খুলে ফেলুন অ্যাকাউন্ট!

গ্রাহকদের ভালো পরিষেবা দেওয়ার দিক থেকে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া অনেকটাই এগিয়ে। এবার গ্রাহকদের ব্যাংকিং পরিষেবা আরও সহজ ও সুবিধাজনক করতে তারা নিয়ে এসেছে নতুন বিকল্প। গত কয়েক বছরে প্রতিটি ব্যাংকের চার্জ বা ট্যাক্স তুলনামূলকভাবে বেশ খানিকটা বেড়ে গেছে। আর এই চার্জের কারণে সাধারণ মানুষের জীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। তাই গ্রাহকদের স্বস্তি দিতেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া -র তরফ থেকে আনা হয়েছে এই নতুন ধরণের বিকল্প।

স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া তথা SBI, নিজেদের গ্রাহকদের ভালো পরিষেবা দিতে বেসিক সেভিংস একাউন্ট আনার পরিকল্পনা করছে। খুব সহজেই এই এখন খুলতে পারবেন   সেভিংস একাউন্ট কিছুটা সাধারণ সঞ্চয় একাউন্ট -এর মত। তবে এই অ্যাকাউন্ট খোলার আগে অবশ্যই ই-কেওয়াইসি জমা করতে হবে। এক্ষেত্রে এটি ভীষণ গুরুত্বপূর্ণ। দেশের প্রতিটি নাগরিক এই একাউন্ট খুলতে পারবেন। আর এই অ্যাকাউন্টের সব থেকে ভালো দিক হল এতে কোন ন্যূনতম ব্যালেন্সের প্রয়োজন নেই।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এমনকি আপনারা চাইলে SBI একাউন্টে সর্বোচ্চ যে কোন ব্যালেন্স রাখতে পারবেন। অর্থাৎ ন্যূনতম বা সর্বোচ্চ ব্যালেন্সের কোন সীমা এতে নির্ধারণ করা নেই। আপনারা নিজেদের প্রয়োজন মত যত খুশি টাকা এই একাউন্টে জমা করতে পারবেন। আর সেভিংস অ্যাকাউন্টের সুদের হার অনুযায়ী এতে আপনারা সুদ পেয়ে যাবেন। সেভিংস একাউন্ট এর মত এই অ্যাকাউন্ট এর মাধ্যমে আপনারা এটিএম বা ব্যাংকের অন্য শাখা থেকেও কোন সমস্যা ছাড়াই টাকা তুলতে পারবেন।

SBI whatsapp

হোয়াটসঅ্যাপ ব্যাংকিং -এর সাহায্যে করে ফেলুন ব্যাংকের কাজগুলি!

বর্তমানে হোয়াটসঅ্যাপ যোগাযোগের একটি গুরুত্বপূর্ণ মাধ্যম হয়ে দাঁড়িয়েছে। এখন কেবলমাত্র বন্ধুবান্ধব বা আত্মীয়-স্বজনের সাথে কথা বলার জন্যই হোয়াটসঅ্যাপ (whatsapp) এর প্রয়োজন হয় না। পাশাপাশি অন্যান্য কাজেও হোয়াটসঅ্যাপ (whatsapp) লাগে। এমনকি হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যবহার করে বিভিন্ন মিটিংও কর্পোরেট সংস্থা গুলিতে হয়ে থাকে। আবার ই-কমার্স ওয়েবসাইট থেকে শুরু করে বেশ কিছু নামিদামি সংস্থা গ্রাহকদের সাথে হোয়াটসঅ্যাপের মাধ্যমেই যোগাযোগ বজায় রেখে চলেছে।

সন্তানের ভবিষ্যৎ গড়তে বিনিয়োগ করলেই এককালীন ৩২ লক্ষ! পেতে দেখুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এখন তো টাকা লেনদেনও হোয়াটসঅ্যাপ (whatsapp) এর মাধ্যমে সহজে হয়ে যায়। তাহলে হোয়াটসঅ্যাপ ব্যাংকিংই বা কেন পিছিয়ে থাকবে? সম্প্রতি স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার পক্ষ থেকে চালু করা হয়েছে হোয়াটসঅ্যাপ ব্যাংকিং। এর মাধ্যমে আপনারা সহজেই একাউন্টের ব্যালেন্স জানা থেকে শুরু করে মিনি স্টেটমেন্ট দেখতে পারবেন।

কীভাবে কাজ করে SBI হোয়াটস্যাপ ব্যাঙ্কিং!

SBI তথা স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার whatsapp নম্বর হল- +919022690226। তবে নিজের নম্বরটি কে হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যাংকিংয়ের জন্য ব্যবহার করতে হলে আগে রেজিস্টার করাতে হবে। সেই জন্য WAREG লিখে স্পেস দিয়ে নিজের ব্যাংক একাউন্টের নম্বর লিখে 7208933148 নম্বরে মেসেজ পাঠিয়ে দিতে হবে। এরপর আপনার নম্বরটি রেজিস্টার হয়ে যাবে। তারপর স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হোয়াটসঅ্যাপ নম্বরে ‘Hi’ লিখে পাঠানোর পর 3 টি অপশন পেয়ে যাবেন।

পোস্ট অফিসের দারুণ ৩ স্কিম, টাকা জমালেই বিপুল রিটার্ন! দেখুন।

ওই অপশন গুলির মধ্যে থেকে যেকোনো একটি বেছে নিলেই অ্যাকাউন্টের ব্যালেন্স বা মিনি স্টেটমেন্ট চেক বা হোয়াটসঅ্যাপ (whatsapp) ব্যাংকিং থেকে ডি-রেজিস্টার এর মত বিকল্পগুলি পেয়ে যাবেন। যেই পরিষেবা -টি নিতে চান সেটি লিখলেই উত্তর পেয়ে যাবেন। আর সব থেকে সুবিধার ব্যাপার হল স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার হোয়াটসঅ্যাপ ব্যাঙ্কিং 24×7 চালু থাকে। তাই গ্রাহকরা যে কোন সময় এই পরিষেবা নিতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।