বাংলাদেশ বইমেলা শুরু কোলকাতায়! উপস্থিত রাজ্যের শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু। শুরু শেষ কবে, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ বইপ্রেমীদের জন্য দারুণ সুখবর। এবারে ১১ তম বারের জন্য শুরু হয়ে গেল Bangladesh Bookfair 2023, তাও আবার কোলকাতায়। উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজ্যের মাননীয় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু মহাশয়। এছাড়াও আরও অনেক গণ্যমান্য ব্যক্তির উপস্থিতি ছিল সেখানে। তবে শুরু হয়ে গেলেও এই বইমেলা শেষ কবে হবে, আরও নানা বিষয়গুলি জেনে নিন এখুনি।

বাঙালি সংস্কৃতির সাথে ওতপ্রোতভাবে জড়িয়ে আছে সাহিত্য। সাহিত্যকে কখনওই ভৌগোলিক সীমারেখার মাঝে আবদ্ধ রাখা যায় না। এর প্রমাণ বহু বইতে আমরা পেয়েছি। এপার বাংলার বহু লেখকের বই ওপার বাংলার পাঠকরা পড়েন। আবার ওপার বাংলার বহু লেখকের বই এপার বাংলার পাঠকেরা পড়েন। বইয়ের সাথে একাত্মতা কখনওই দেশ, কাল ও জাতির ওপর নির্ভর করে না। বাংলা সাহিত্য বিভিন্ন দেশে কদর পাচ্ছে। এমনকি দুই বাংলার বহু শিল্পী ও লেখক অন্যান্য দেশে সম্মানিত হচ্ছেন।

এপার বাংলার পাঠকদের জন্য গত এক দশক ধরে গুরুত্বপূর্ণ উদ্যোগ নিচ্ছে কলকাতার বাংলাদেশ উপদূত আবাস। এবার কলকাতায় হতে চলেছে একাদশ তম বাংলাদেশ বইমেলা (Bookfair 2023)। এটি কলকাতার কলেজ স্কোয়ারে সংঘটিত হবে। চলতি বছরের ১৩ ই ডিসেম্বর পর্যন্ত কলকাতার কলেজ স্কয়ারে চলবে একাদশ তম বাংলাদেশ বইমেলা। সে দিন বইমেলা উদ্বোধনে উপস্থিত ছিলেন বহু গণমান্য ব্যক্তিবর্গ। প্রধান অতিথি হিসেবে ছিলেন পশ্চিমবঙ্গ সরকারের শিক্ষা মন্ত্রী ব্রাত্য বসু‌।

তিনি বলেছেন, সময় যতই এগোক, যতই ইন্টারনেট আর পিডিএফে লেখা আসুক, বই থাকবেই। রাষ্ট্র থাকুক অথবা না থাকুক, বই থাকবে। তিনি আরও বলেছেন, যতদিন মানব সভ্যতা থাকবে, ততদিন বই থাকবে। এছাড়াও উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে আমন্ত্রণ জানানো হয়েছিল পাবলিশার্স এন্ড বুক সেলারস্ গিল্ডের সাধারণ সম্পাদক সুধাংশু শেখর দে -কে। এছাড়াও ছিলেন পাবলিশার্স এন্ড বুক সেলারস্ গিল্ডের সভাপতি ত্রিদিব চট্টোপাধ্যায়। এদিন উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেছিলেন কলকাতায় নিযুক্ত বাংলাদেশের উপরাষ্ট্র দূত আন্দালিব ইলিয়াস।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাংলাদেশ পুস্তক প্রকাশক ও বিক্রেতা সমিতির সহ-সভাপতি মাজহারুল ইসলাম বলেন, একটা সময় বাংলাদেশী লেখকদের বই পশ্চিমবঙ্গে পাওয়া খুব দুষ্কর ছিল। সেই কারণে এই একক বইমেলার ভাবনা। পাঠকদের তরফ থেকে ইতিবাচক সাড়া মিলেছে বলেই এই বইমেলা এত দূর পর্যন্ত আসতে পেরেছে। এবার বাংলার মানুষেরা যাতে ওপারের সাহিত্য আর লেখকদের সম্পর্কে আরও বেশি করে জানতে পারে সেই জন্য এবার বইমেলায় নেওয়া হয়েছে বিশেষ উদ্যোগ। প্রকাশ করা হয়েছে ৬৫ টি প্রকাশন সংস্থার ১০০ টি করে বইয়ের গ্রন্থ তালিকা। অর্থাৎ ৬ হাজার ৫০০ টি বইয়ের সম্মিলিত নির্বাচিত গ্রন্থ তালিকা প্রকাশ করা হয়েছে। এই তালিকা থেকে পাঠকরা আরও ভালোভাবে বইগুলির সম্পর্কে জানতে পারবেন। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।