PAN vs PRAN: প্যান আছে কিন্তু প্রান কার্ড পেয়েছেন কী! হাতে পেলেই বাড়তি সুবিধা, দেখুন উপায়

নিজস্ব প্রতিবেদনঃ PAN Card এবং PRAN Card কী একই! নাহলে এর পার্থক্য কোথায়, তা জেনে নেয়া যাক। প্যান কার্ড এবং প্রান কার্ড (PAN vs PRAN) – এই দুই নামের মধ্যে আক্ষরিক মিল থাকলেও কার্যগত এবং ব্যবহারগত দিক থেকে এর অনেক পার্থক্য রয়েছে। যদিও উভয় ক্ষেত্রে আর্থিক বিষয়টি যুক্ত। প্যান কার্ড হচ্ছে ১০ সঙ্খ্যার একটি আলফা-নিউমেরিক ইউনিক নাম্বার। এটি আয়কর এর সাথে যুক্ত রয়েছে। আয়কর রিটার্ন ফাইল করতে এই প্যান কার্ডের প্রয়জনীয়তা রয়েছে। অপরদিকে প্রান কার্ড হচ্ছে, ১২ সঙ্খ্যার নাম্বার যুক্ত একটি কার্ড যা ব্যক্তির রিটায়ারমেন্ট পেনশনের সাথে যুক্ত রয়েছে।

প্যান কার্ড এবং প্রান কার্ড যেভাবে পাওয়া সম্ভব, তা জেনে নেয়া যাক। প্যান কার্ড সকলেই করতে পারবেন। এক্ষেত্রে নিজের আধার নাম্বার এবং একটি সক্রিয় মোবাইলে নাম্বার থাকলেই খুব সহজেই করে নেয়া যাবে এই প্যান কার্ড। অপর দিকে প্রান কার্ড করতে গেলে নির্দিষ্ট পেনশন একাউন্ট করতে হবে। সেক্ষেত্রে সয়ঙ্ক্রিয়ভাবে তৈরি হয়ে যাবে প্রান কার্ড। সেক্ষেত্রে অনলাইনে এই প্রান নাম্বার এবং পাসওয়ার্ড দিয়ে লগইন করলেই দেখা যাবে নিজের জমা থাকা অর্থের সমস্ত বিবরণ। প্রান কার্ড কারা করতে পারবেন! এক্ষেত্রে আবেদনকারীর বয়স হতে হবে অবশ্যই ১৮ বছর থেকে ৬০ বছরের মধ্যে। তাহলেই এই প্রান কার্ডের জন্য আবেদন করা যাবে। যদিও তাদের আগে থেকেই সেন্ট্রাল রেকর্ড কিপিং এজেন্সি (CRA) এবং ড্রয়িং অ্যান্ড ডিসবার্সিং অফিস (DDO) এর কাছে রেজিস্টার করাতে হবে।

UAN এর সাথে PAN vs PRAN Card এর পার্থক্য

অনেকেই আবার ইউএএন (UAN) তথা ইউনিভার্সাল অ্যাকাউন্ট নাম্বার এর সাথে এই প্রান (PRAN) বা প্যান (PAN) নাম্বার গুলিয়ে ফেলতে পারেন। এই ইউএএন (UAN) নাম্বার তাদেরই দেওয়া হয়ে থাকে, যাদের ইপিএফও (EPFO) একাউন্ট থাকে। আপনারা নিশ্চয়ই PAN কার্ডের কথা শুনেছেন। ঠিক একই রকম ভাবে রয়েছে PRAN কার্ড। এই দুই কার্ডের নাম একই রকম শোনালেও, এই দুটির কাজ কিন্তু সম্পূর্ণ পৃথক। তবে দু’টির ব্যবহারই কিন্তু আর্থিক উদ্দেশ্যেই করা হয়। জেনে নিন বিস্তারিত।

PAN ও PRAN এর পার্থক্য :-
PAN হলো পার্মানেন্ট একাউন্ট নাম্বার। আর PRAN হল পার্মানেন্ট রিটায়ার্ড একাউন্ট নাম্বার। PAN হল একটি ১০ সংখ্যার অনন্য নাম্বার। অপরদিকে PRAN হল একটি ১২ সংখ্যার অনন্য নম্বর। ভারতের প্রত্যেক করদাতার জন্য PAN কার্ড থাকা বাধ্যতামূলক। কর সংক্রান্ত যেকোনো কাজেই এই কার্ড এর প্রয়োজন হয়। অপরদিকে PRAN কার্ড কেবলমাত্র জাতীয় পেনশন সিস্টেমে বিনয়োগকারীদের দরকার হয়

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

PAN কার্ড কী?
আয়কর বিভাগ দ্বারা জারি করা পার্মানেন্ট অ্যাকাউন্ট নম্বর হল PAN। যেখানে রয়েছে ১০ সংখ্যার অনন্য নম্বর। যাকে বলা হয় আলফা নিউমেরিক। এই নম্বরের মাধ্যমেই দেশের সমস্ত করদাতাদের কর সংক্রান্ত লেনদেনের ওপর নজর রাখতে পারে ভারতীয় আয়কর বিভাগ। এই কার্ডে থাকা সমস্ত রেকর্ড পরিচালনা ও রক্ষণাবেক্ষণ করা হয়। আপনি যদি একজন করদাতা হয়ে থাকেন সেক্ষেত্রে আয়কর রিটার্ন ফাইল, রিফান্ড দাবি, সংশোধিত রিটার্ন দাখিল ইত্যাদির জন্য প্যান কার্ড থাকা বাধ্যতামূলক।

PRAN কার্ড কী?
PRAN হল সিকিউরিটিজ ডিপোজিটেরি লিমিটেড দ্বারা জারি করা পার্মানেন্ট রিটায়ার্ড একাউন্ট নাম্বার। যেখানে রয়েছে ১২ সংখ্যার অনন্য নম্বর। এটি জাতীয় পেনশন সিস্টেমে বিনিয়োগকারী প্রতিটি গ্রাহকের জন্য বাধ্যতামূলক। এই কার্ডের মাধ্যমে ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগের সমস্ত তথ্য, লেনদেন ট্র্যাক করা যায়। আর পাশাপাশি পেনশন দাবি করতে এই কার্ড সাহায্য করে।

PAN বনাম PRAN :-
PAN ব্যাংক একাউন্ট খোলা, শেয়ারবাজারে বিনিয়, আয়কর, সমস্ত বিনিয়োগ, সঞ্চয় ইত্যাদি কাজে ব্যবহৃত হয়। এটি একটি বৈধ নথি। যা KYC হিসেবেও ব্যবহার করা হয়ে থাকে। এই কার্ড করাবার জন্য NSDL বা ট্যাক্স ই-ফাইলিং পোর্টালে আবেদন করতে হয়। আর অপরদিকে PRAN কার্ড কেবলমাত্র ন্যাশনাল পেনশন সিস্টেমে বিনিয়োগ করলে তবেই দরকার হয়।

আরও পড়ুন, নতুন আর ফাটাফাটি প্ল্যান আনলো LIC! ৫ বছর টাকা জমান আর আজীবন রিটার্ন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই কার্ডের আওতায় বিনিয়োগকারীর দুই ধরনের NPS অ্যাকাউন্ট থাকতে পারে। যার মধ্যে একটি হল Tier – I আর অপরটি হল Tier – II। ন্যাশনাল পেনশন সিস্টেমের গ্রাহকদের জন্য এটি এক প্রকার পরিচয় পত্র। এই কার্ডের সাহায্যে পেনশন তহবিল ট্রাক করা যায়। আশা করি এই বিষয়ে সম্পূর্ণ ধারণা পেয়ে গেছেন। আরও কিছু জানার থাকলে অবশ্যই আমাদের লিখতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।