বাংলায় আরও বেশি মিলবে ফ্রি রেশন। কোন কার্ডে কত কেজি! দেখে নিন

নিজস্ব প্রতিবেদনঃ সারা দেশ জুড়ে ৮০ কোটির বেশি মানুষের জন্য কেন্দ্রের তরফ থেকে দেওয়া হয় ফ্রি রেশন গ্রহণের সুবিধা। তবে এবারে এই Free Ration সংক্রান্ত বিরাট ঘোষণা করে দিল কেন্দ্রের মোদী সরকার। পরসছিম্বঙ্গের মানুষ কী এবারে পাবেন আর বেশি সময় ধরেই ফ্রী রেশন, আর পেলে কোন কার্ড থাকলে মিলবে কতটা রেশন! এই সকল বিষয়ে জেনে নেয়া যাক আজকের এই প্রতিবেদনে।

কেন্দ্রীয় সরকারের ঘোষণায় রাজ্যবাসীর মুখে খুশির হাসি! বিনামূল্যে মিলবে আরো বেশি রেশন! ভারতবর্ষের খাদ্য সুরক্ষা আইন অনুযায়ী দেশের প্রতিটি মানুষের জীবনধারণের‌ জন্য ন্যূনতম খাদ্যের যোগান দেওয়ার দায়িত্ব হল সেই দেশের সরকারের। এই দায়িত্ব পালন করতে যে আমাদের ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার সদা তৎপর তার প্রমাণ মিলল আবারও। ভারতের খাদ্য আইন অনুসারে সরকারের পক্ষ থেকে দেশের প্রতিটি নাগরিককে রেশনের (Free Ration) মাধ্যমে নির্দিষ্ট পরিমাণ খাদ্য সামগ্রী দেওয়া হয়। অন্ত্যোদয় অন্ন যোজনার মাধ্যমে প্রতিমাসে ৩৫ কেজি করে খাদ্য সামগ্রী দেওয়া হয় প্রতিটি রেশন কার্ডধারী মানুষকে। এবার এই সুবিধাকে আরো বাড়াতে নতুন ঘোষণা করল ভারতবর্ষের কেন্দ্রীয় সরকার। যার মাধ্যমে উপকৃত হবেন দেশের বিপুল সংখ্যক জনসাধারণ।

২০২০ সালে মহামারী যখন আমাদের দেশকে একেবারে বিধ্বস্ত করে তুলেছিল ঠিক সেই সময় সাধারণ মানুষের পাশে দাঁড়াতে কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে দেশের প্রতিটি রেশন কার্ড উপভোক্তাকে ৫ কেজি করে খাদ্য সামগ্রী বিনামূল্যে দেওয়া শুরু হয়েছিল। সেই সময় থেকে বিনামূল্যে এই খাদ্য সামগ্রী দেওয়ার প্রক্রিয়া এখনও সরকারের পক্ষ থেকে চালিয়ে যাওয়া হচ্ছে। জানা গিয়েছিল ২০২৩ সালের ডিসেম্বর মাস পর্যন্তই বিনামূল্যে খাদ্য সামগ্রী দেবে সরকার। তবে সম্প্রতি কেন্দ্রীয় সরকারের তরফ থেকে ঘোষণা করে জানানো হয়েছে ১ জানুয়ারি ২০২৪ থেকে পরবর্তী পাঁচ বছরের জন্য রেশন তালিকায় নাম থাকা ব্যক্তিদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়া হবে।

জানা গেছে ফ্রী রেশন তালিকায় নাম থাকা ভারতের ৮১ কোটি ৩৫ লক্ষ মানুষ নতুন ঘোষণা করা এই সুবিধা উপভোগ করতে পারবেন। বিশেষ করে ভারতের অন্ত্যোদয় অন্ন যোজনা প্রকল্পের অধীনে থাকা নিম্ন মধ্যবিত্ত শ্রেণীর মানুষরা আরো বেশি দিন বিনামূল্যে এই খাদ্য সামগ্রী পেলে অনেক বেশি উপকৃত হবেন বলেই মনে করছেন সরকারি অধিকর্তারা। এর আগেও বারবার বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার মেয়াদ বাড়িয়েছিল কেন্দ্রীয় সরকার। আর এবার ভোটের প্রচারে গিয়ে মঞ্চে নিজের বক্তব্য রাখার সময় প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী আগামী পাঁচ বছরের জন্য বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার ঘোষণাটি করেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, রেশন কার্ড বাতিলের খাতায়, মিলবে না ফ্রি রেশন! সমাধান পেতে এখুনি দেখুন।

কেন্দ্রীয় মন্ত্রীসভার পক্ষ থেকেও এই মেয়াদ বৃদ্ধির ঘোষণাটি করা হয়েছে। ইতিমধ্যেই এই বর্ধিত মেয়াদে খাদ্য সামগ্রী দেওয়ার জন্য সম্ভাব্য খরচ কত হতে পারে সে নিয়েও হিসাব করে ফেলেছে সরকারি কর্তৃপক্ষ। কেন্দ্রীয় মন্ত্রী অনুরাগ ঠাকুর এই বিষয়টি সম্পর্কে জানিয়েছেন পরবর্তী পাঁচ বছরের জন্য ভারতবাসীদের বিনামূল্যে খাদ্য সামগ্রী দেওয়ার জন্য ভারতের কেন্দ্রীয় সরকারের সম্ভাব্য খরচ হবে প্রায় ১১.৮ লক্ষ কোটি টাকা। তবে এই প্রকল্পের মাধ্যমে ভারতবাসীরা বিশেষ উপকৃত হবেন বলেই মনে করছেন বিশেষজ্ঞ মহল। এই বিষয়ে আপনার মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Anindita Roy.
নিজের রেশন কার্ড লিঙ্ক করা আছে কিনা, চেক করতে ক্লিক করুন নিচের বাটনে।

Check Your Ration Card Link Status Here!

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।