স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে নতুন আপডেট দিলেন মুখ্যমন্ত্রী, দেখুন।

সম্প্রতি প্রকাশ পেয়েছে মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক পরীক্ষার রেজাল্ট। এবারে স্টুডেন্ট ক্রেডিট কার্ড নিয়ে বড় আপডেট দিলেন মাননীয় মুখ্যমন্ত্রী। এরপরেই উচ্চশিক্ষার জন্য প্রস্তুতি নেওয়া শুরু করে দেয় ছাত্রছাত্রীরা। কিন্তু অনেকের কাছেই উচ্চশিক্ষা স্বপ্নের সমান। কারণ আজও অনেক পরিবারের পক্ষেই সম্ভব হয় না নিজের সন্তানকে উচ্চশিক্ষায় শিক্ষিত করার। পশ্চিমবঙ্গের ২১ শতাংশ মানুষ এখনও দরিদ্র সীমার নিচে বসবাস করছে। ফলতঃ তাদের কাছে সম্ভব নয় সন্তানকে বেশি পড়ানো। সেই সব দরিদ্র পরিবারের কাছে স্টুডেন্ট ক্রেডিট কার্ড আশীর্বাদের সমান।

মুখ্য মন্ত্রীর বক্তব্য:

বৃহস্পতিবার ছিল মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকে কৃতি ছাত্র-ছাত্রীদের সংবর্ধনা অনুষ্ঠান। এদিন মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি জানান অর্থাভাব উচ্চশিক্ষায় বাধা হয়ে দাঁড়াবে না। তিনি কলকাতার বিখ্যাত প্রেসিডেন্সি বিশ্ববিদ্যালয়ে ভর্তির জটিলতা দ্রুত সমাধানের কথা বলেন। আর দ্বিতীয়বার সেখানে ভর্তি তালিকা প্রকাশ করার নির্দেশ দেন। বৃহস্পতিবার বিশ্ববাংলা মিলন মঞ্চে ছিল অনুষ্ঠানটি। সময়ের আগেই পৌছে গিয়েছিলেন মমতা ব্যানার্জি। ছাত্র-ছাত্রীদের সাথে নিজেই কথা বলেছিলেন। তাদের ভবিষ্যৎ পরিকল্পনা সম্পর্কেও জানতে চেয়েছিলেন। এরপরই সকলের উদ্দেশ্যে জানান, উচ্চশিক্ষার পথে কোনভাবেই অর্থ বাধা হয়ে দাঁড়াবে না।

স্টুডেন্ট ক্রেডিট কার্ড:

এই প্রসঙ্গে তিনি উল্লেখ করেন স্টুডেন্ট ক্রেডিট কার্ডের। তিনি জানান স্টুডেন্ট ক্রেডিট কার্ডের মাধ্যমে অল্প সুদে ঋণ পেয়ে যাবে পড়ুয়ারা। পাশাপাশি রয়েছে কন্যাশ্রী, সুবশ্রী ও যুবশ্রীর মত প্রকল্পগুলি। যা সাহায্য করবে ছাত্র-ছাত্রীদের। এদিন উপস্থিত ছিল উচ্চ মাধ্যমিক পরীক্ষায় চতুর্থ স্থান অধিকারী প্রেরণা পাল। একটি ইন্টারভিউতে সে বলেছিল, “এই দুর্নীতি যুক্ত রাজ্য, আমার রাজ্য হতে পারে না।”

নিজের এই মন্তব্যের মাধ্যমে নেট দুনিয়ায় ভাইরাল হয়ে গেছে সে। বহু সমালোচনার মুখেও তাকে পড়তে হয়েছিল। কিন্তু আশ্চর্যজনক ভাবে তাঁকে অনেকে প্রশংসাও করেছিলেন। এদিন মুখ্যমন্ত্রী তার সাথে সরাসরি কথা বলেছিলেন। সংবর্ধনা শেষে প্রেরণা জানায়, তার মন্তব্যের ভুল ব্যাখ্যা করা হয়েছে। সে আরও বলে সঠিক পরিবেশ ও পড়াশোনার সুযোগ পেলে বাংলাতেও চাকরি করতে রাজি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই সভাতেই মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন আর্থিক অনটনের কারণে পড়াশোনার অসুবিধা নিয়ে বেশ কয়েকটি চিঠি পেয়েছেন। তাই তিনি আশ্বাস দিয়েছেন, অর্থের জন্য কারোরই পড়াশুনা আটকাবে না। ইতিমধ্যে চিঠিগুলি মুখ্যসচিবের কাছে পৌঁছে গেছে। এর পাশাপাশি শিক্ষা দপ্তরে একটি লেটার বক্স রাখার পরামর্শ দিয়েছেন তিনি। তিনি আরও জানান, এখনও পর্যন্ত পঞ্চাশ হাজার ছাত্রছাত্রীকে দেড় হাজার কোটি টাকার লোন দেওয়া হয়েছে। আপনাদের মনে করিয়ে দিই 2021 -এর বিধানসভা নির্বাচনে বারবার স্টুডেন্ট ক্রেডিট কার্ডের উল্লেখ করা হয়েছিল।

মাধ্যমিক ২০২৪ নিয়ে বিরাট আপডেট! ছাত্র-শিক্ষক সকলেরই জেনে রাখা ভালো, দেখুন।

এটি ছিল সেই সময়কার উল্লেখযোগ্য ঘোষণা। ভোটে জেতার পর সেই নিয়েই কাজ শুরু হয়ে যায়। অবশ্য প্রথম দিকে স্টুডেন্ট ক্রেডিট কার্ডে ঋণ দিতে রাজি ছিল না বহু ব্যাংক। এরপর নবান্ন তৎপর হয়ে প্রক্রিয়াটিকে সহজতর করে ফেলে। মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি নির্দেশ দেন জাতীয় শিক্ষানীতি অনুযায়ী স্নাতক স্তরে ভর্তির প্রক্রিয়া শুরু করার‌। ফলে এখন থেকে সাম্মানিক স্নাতক হতে তিন বছরের পরিবর্তে লাগবে চার বছর। কিন্তু পাস করছে তিন বছরেই স্নাতক কমপ্লিট হয়ে যাবে। আর স্নাতকোত্তর শিক্ষাক্রম হবে এক বছরের। এখন থেকে স্নাতক পাঠক্রম হবে ফ্লেক্সিবল।

জাতীয় শিক্ষা নীতি:

প্রসঙ্গত উল্লেখ্য, গত বছর ডিসেম্বরে ইউ জি সি প্রতিটি রাজ্যে চার বছরের স্নাতক শিক্ষাক্রম চালু করার অনুরোধ জানায়। ইতিমধ্যে বেশ কয়েকটি রাজ্যে এই নীতি অনুযায়ী শিক্ষাক্রম শুরু হয়ে গেছে। কিন্তু প্রথম থেকেই এই পদ্ধতিতে শিক্ষাক্রম চালু করা সম্পর্কে রাজি ছিলেন না মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি। কিন্তু সম্প্রতি তাঁর মত বদলেছে। তিনি জানিয়ে দিয়েছেন স্নাতক ও স্নাতকোত্তর স্তরে পাঠ্যক্রম এবার থেকে জাতীয় শিক্ষানীতি অনুযায়ী হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আপনাদের জানিয়ে রাখি উচ্চ মাধ্যমিকের ফল প্রকাশের আগেই প্রেসিডেন্সিতে ভর্তির তালিকা প্রকাশ করা হয়েছিল। জানা যাচ্ছে সিবিএসই ও আইসিএসই বোর্ডের ফল অনুযায়ী প্রেসিডেন্সিতে ভর্তির তালিকা প্রকাশ করা হয়েছিল। যা একদম ঠিক নয়। তাই প্রেসিডেন্সি কর্তৃপক্ষকে দ্বিতীয়বার ভর্তির তালিকা প্রকাশ করার নির্দেশ দিয়েছেন মমতা ব্যানার্জি। উপসংহারে বলে রাখি, স্টুডেন্ট ক্রেডিট কার্ড সহ এই ধরনের আরও তথ্য পেতে আমাদের ওয়েবসাইটটিকে ফলো করতে ভুলবেন না। এই প্রতিবেদনটি ভালো লেগে থাকলে অবশ্যই শেয়ার করুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।