সরকারি কর্মীদের বকেয়া ডিএ, নজর কাড়া সিদ্ধান্ত আগস্টেই!

বাংলার রাজ্য সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটাতেই হবে – এমন বার্তা দিয়ে রাজ্যের ওপরে ফের চাপ বাড়ালেন রাজ্যের বিরোধী দলনেতা শুভেন্দু অধিকারী! তিনি সরাসরি বিধানসভায় রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ এর দাবী তোলায় অনেকটাই আনন্দিত রাজ্যের সরকারি কর্মীদের একাংশ। বিধানসভা অধিবেশনের তার দাবী ছাড়াও রাজ্যের সংগ্রামী যৌথ মঞ্চ এই আগস্ট মাসেই নিতে চলেছে বড়ো আন্দোলনের সিদ্ধান্ত। আজকের প্রতিবেদনে সেই বিষয়ে জেনে নেয়া যাক।

পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া ডিএ নিয়ে নতুন ঘোষণা। রাজ্য সরকার সুপ্রীম কোর্টে SLP তথা ডিএ মামলা করেছে। যদিও সেই মামলার শুনানি হয় নি এখনো। তবে এই বছরেই হতে পারে শুনানি। তবে এবারে এই মামলা চলাকালীনই আবার নয়া কর্মসূচী ঘোষণা। নিজেদের ষষ্ঠ বেতন কমিশনের অধীনে বকেয়া ডিএ প্রাপ্তির জন্য এমন একটি আন্দোলনের কর্মসূচি ঘোষণা করার কথা বলা হচ্ছে, যা শুনলে স্বাভাবিকভাবেই অবাক হতে হয়।

কেন্দ্রের সরকারি কর্মীদের ডিএ মেলে AICPI মেনে। আর দীর্ঘদিন ধরেই কেন্দ্রীয় হারে Dearness Allowance দেওয়ার দাবি জানিয়ে আন্দোলন করে আসছেন রাজ্য সরকারি কর্মচারীদের একাংশ। কোলকাতার রাজপথে বসে বিক্ষোভ কর্মসূচি চালিয়ে যাচ্ছেন সংগ্রামী যৌথ মঞ্চের সাথে যুক্ত সংগঠনগুলি। আর মাঝেমধ্যেই রাজ্যজুড়ে ধর্মঘট, আন্দোলন কর্মসূচি, পেন ডাউন, ডিজিটাল স্ট্রাইক এর মত বিভিন্ন ঘোষণা অনুসারে আন্দোলন চলছে।

আগস্টে বকেয়া ডিএ নিয়ে নতুন সিদ্ধান্তে সংগ্রামী যৌথ মঞ্চ!

সংগ্রামী যৌথ মঞ্চের আন্দোলন কোলকাতার বুকে 200 দিনের কাছাকাছি এসে পৌঁছেছে। তাদের অনেকেরই বক্তব্য যে, রাজ্যের বর্তমান মাননীয় মুখ্যমন্ত্রী এক সময়ে বলতেন যে, যেই সরকারের রাজ্যের সরকারি কর্মীদের ডিএ দেবার ক্ষমতা নেই, তাদের ক্ষমতায় থাকা উচিৎ নয়। কিন্তু বর্তমানে তিনি নিজেই রাজ্যের মুখ্যমন্ত্রী পদে রয়েছেন। কিন্তু তা সত্ত্বেও রাজ্যের সরকারি কর্মীরা বকেয়া ডিএ পেতেই আন্দোলনের পথে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

অপরদিকে সংগ্রামী যৌথ মঞ্চের অন্যতম কনভেনার ভাস্কর বাবুর একটি ফেসবুক শেয়ারড পোস্টে জানা যাচ্ছে যে, রাজ্যের বেশ কিছু অবসরপ্রাপ্ত রাজ্য সরকারি কর্মীবৃন্দ মাননীয় রাষ্ট্রপতির কাছে স্বেচ্ছামৃত্যুর আবেদন জানাবেন। এই নিয়ে আগামী 4 আগস্ট তারিখে সংগ্রামী যৌথ মঞ্চের ডাকে তারা শহীদ মনার ময়দানে জড়ো হবেন। সেখানে তাদের হাজার হাজার কর্মীদের জমায়েত হবার কথা জানা যাচ্ছে।

LPG Gas Price | আগস্টে বাণিজ্যিক গ্যাস 100 টাকা কমলেও ডোমেস্টিক গ্যাস কত হল! দাম দেখুন।

অপরদিকে বর্তমানে এই বকেয়া ডিএ মামলাটি সুপ্রিম কোর্টের বিচারাধীন রয়েছে। যেখানে এখনো পর্যন্ত রাজ্য সরকারি কর্মচারীদের বকেয়া DA প্রসঙ্গ নিয়ে এই মামলার শুনানি শুরু হয়নি। একাধিকবার বিভিন্ন কারণে পিছিয়ে গিয়েছে শুনানি। তবে গত শুনানির দিন, মহামান্য সুপ্রিম কোর্টের বিচারপতিরা এই মামলার বিষয়ে গুরুত্ব দিয়ে জানিয়েছেন যে, অল্প সময়ে এই মামলা শোনা সম্ভব নয়। এর জন্য বেশ সময়ের দরকার। তাই তারা সময় নিয়ে মামলার বিষয়ে শুনতে আগ্রহী।

বকেয়া ডিএ এর দাবীতে বিধানসভা অভিযান আগস্টে

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কেন্দ্র ও রাজ্যের সরকারি কর্মীদের মধ্যে বকেয়া ডিএ ফারাক

কেন্দ্রীয় সরকারি কর্মচারীরা বর্তমানে 42 শতাংশ হারে ডিএ পান। সেখানে রাজ্য সরকারি কর্মচারীরা 6 শতাংশ হারে মহার্ঘ ভাতা পাচ্ছেন। এই প্রসঙ্গে রাজ্য সরকারের তরফে সাম্প্রতিক কোষাগারের পরিস্থিতিও তুলে ধরা হয়েছে। এটা ঠিক, কেন্দ্রীয় সরকারের পরিকাঠামো রাজ্য সরকারের পরিকাঠামো সম্পূর্ণ আলাদা। মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের সে কথাও বলেছেন। যদিও এখন বকেয়া ডিএ মামলাটি সুপ্রিম কোর্টে রয়েছে। সেখানে কি নির্দেশ আসে, সেই দিকেই তাকিয়ে রয়েছেন সবাই।

রাজ্যের কাছে সরকারি কর্মীদের বকেয়া ডিএ মেটানোর জন্য প্রয়োজনীয় অর্থের যোগান নেই। রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া মেটাতে গেলে সরকার পক্ষের বক্তব্যে বারবার কেন্দ্রের কাছে বকেয়ার কথা উঠে এসেছে। স্বয়ং মুখ্যমন্ত্রী জানিয়েছিলেন যে, কেন্দ্রের কাছ থেকে বকেয়া টাকা পাওয়া গেলে রাজ্যের সরকারি কর্মীদের আরও 3 শতাংশ বকেয়া ডিএ দেওয়া সম্ভব।

এর মধ্যেই সংগ্রামী যৌথ মঞ্চের তরফে ফের নতুন এক আন্দোলনের ডাক দেওয়া হয়েছে। আগামী 10 আগস্ট তারিখে “বিধানসভা চলো” অভিযানের ডাক দিয়েছেন তারা। সেক্ষেত্রে তাদের দাবীর মধ্যে রয়েছে, AICPI অনুযায়ী সকল বকেয়া D.A. প্রদান, সরকারি প্রতিষ্ঠানের শূন্য পদে স্বচ্ছ ও স্থায়ী নিয়োগ, যোগ্য অনিয়মিতদের নিয়মিতকরণ, ডিটেলমেন্ট / প্রতিহিংসামূলক বদলি প্রত্যাহার করার কথা। এই বিষয়ে জমায়েত হবে সুবোধ মল্লিক স্কোয়ারে, দুপুর 12 টায়। সেদিকেই নজর রয়েছে রাজ্যের সরকারি কর্মীদের একাংশের।

এবার দেখার বিষয়, যৌথ মঞ্চের ডাকে এই আন্দোলন কর্মসূচির মাধ্যমে তারা লক্ষ্যে সফল হন কিনা। এই বিষয়ে আপনার মতামত নিচে কমেন্ট করে জানাতে পারেন। এদিকে কেন্দ্র সরকারি কর্মীদের অষ্টম বেতন কমিশন বসতে চলেছে। সেক্ষেত্রে তাদের আরও বেতন বৃদ্ধি ঘটবে। ফলে আরও পিছিয়ে যাবেন পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীরা। সকলে ভালো থাকুন, সুস্থ থাকুন। সরকারি কর্মীদের নানা আপডেট পেতে সাথে থাকার অনুরোধ রইল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।