DA Case Update: ডিএ মামলার লেটেস্ট আপডেট! এবারে ফয়সালা হবার রাস্তা প্রশস্ত হয়েছে অনেকটাই

নিজস্ব প্রতিবেদনঃ রাজ্যের সরকারি কর্মীদের ডিএ প্রাপ্তি সঙ্ক্রান্ত মামলার ক্ষেত্রে মিলছে সুপ্রিম কোর্টের নতুন আপডেট। কোলকাতার বুকে রাজ্যের সরকারি কর্মীদের একাংশের লড়াই জারি রয়েছে বকেয়া ডিএ নিয়ে। সম্প্রতি তাঁদের অনশন শুরুও হয়েছে। ইতিমধ্যেই এই মামলার বেশ কয়েকটি তারিখ পড়েছে। ফের কবে উঠতে চলেছে মহামান্য সুপ্রিম কোর্টে এই মামলা, তা নিয়ে প্রকাশ্যে এল বিরাট আপডেট।

এই প্রসঙ্গে সরকারি কর্মচারি পরিষদের সভাপতি দেবাশিস শীল বলেন, ‘৫ ফেব্রুয়ারি এই মামলার সম্ভাব্য শুনানি হতে পারে। মিসলেনিসায় ম্যাটারের যে তালিকা প্রকাশ করা হয়েছে সেখানে DA মামলা রয়েছে। তবে কোন বিচারপতির বেঞ্চে এই মামলার শুনানি হবে, তা এখনও দেওয়া হয়নি।’

DA Case Update – বিরাট আপডেট

আর কয়েকদিন পরেই মহার্ঘ ভাতা নিয়ে বিশেষ খুশির খবর আসতে চলেছে সরকারি কর্মচারীদের জন্য। আমাদের রাজ্যে মহার্ঘ ভাতা বৃদ্ধির দাবি জানিয়ে দীর্ঘদিন ধরেই রাজ্য সরকারি কর্মীরা আন্দোলন চালিয়ে যাচ্ছেন।

যদিও গত বছর ডিসেম্বর মাসের শেষের দিকে নতুন বছরের উপহার স্বরূপ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় রাজ্য সরকারি কর্মীদের ও পেনশনভোগী দের ৪ শতাংশ DA বৃদ্ধির ঘোষণা করেছিলেন। আশা করা যাচ্ছে আর কয়েকদিন পর অর্থাৎ ফেব্রুয়ারি মাসের ১ তারিখ থেকে তারা পেতে শুরু করবেন এই বর্ধিত ডিএ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তবে নতুন করে ডিএ সংক্রান্ত যে খুশির খবর আসতে চলেছে তা আসলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের জন্য। আগামী ১ ফেব্রুয়ারি কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন সংসদে ২০২৩-২০২৪ অর্থ বর্ষের অন্তর্বর্তী বাজেট পেশ করবেন।

বিশেষজ্ঞ ব্যক্তিরা মনে করছেন এই বাজেটে বেশ কিছু গুরুত্বপূর্ন অর্থনৈতিক বিষয় ঘোষণা করতে পারেন কেন্দ্রীয় অর্থমন্ত্রী। বিশেষজ্ঞরা মনে করছেন এই গুরুত্বপূর্ণ ঘোষণা গুলির মধ্যে অন্যতম একটি হলো কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা প্রসঙ্গ।

কেন্দ্রীয় বাজেট ২০২৩-২৪২৪ এ সমস্ত কেন্দ্রীয় সরকারের অধীনে কর্মরত সমস্ত কর্মচারী দের এবং  পেনশনভোগীদের মহার্ঘ ভাতা বাড়তে পারে আরো ৪ শতাংশ। কেন্দ্রীয় সরকারের তরফ থেকে প্রতি বছর দুবার কর্মী ও পেনশনভোগীদের ডিএ দেওয়া হয়। এর মধ্যে একটি দেওয়া হয় জানুয়ারি মাসে এবং অপরটি জুলাই মাসে।

২০২৩ সালের অর্থনৈতিক বাজেট অনুসারে জুলাই মাসের মহার্ঘ ভাতা বাড়ানো হয় অক্টোবর মাসে। এবার ফেব্রুয়ারি মাসে অর্থনৈতিক বাজেট পেশ করার সময় কেন্দ্রীয় অর্থমন্ত্রী মহার্ঘ ভাতা বৃদ্ধির প্রসঙ্গ উল্লেখ করতে পারেন বলে আশা করা হচ্ছে। গতবার ৪ শতাংশ ডিএ বাড়ার ফলে বর্তমানে কেন্দ্রীয় সরকারি কর্মীদের মহার্ঘ ভাতার পরিমাণ ৪৬ শতাংশ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now
DA Case Update
DA Case Update

নতুন বছরে জল্পনা শোনা যাচ্ছে কেন্দ্রীয় সরকারের তরফ থেকে যদি ডিএ বাড়ানো হয় তবে সেই বর্ধিত ডিএর পরিমাণ হবে চার শতাংশ। এর ফলে কেন্দ্রীয় সরকারি কর্মচারী ও পেনশন ভোগীদের ডিএ -র পরিমাণ হবে ৫০ শতাংশ। তবে শুধু মহার্ঘ ভাতার প্রসঙ্গই নয়, বিশেষজ্ঞরা মনে করছেন নতুন বাজেট পেশ করার সময় বকেয়া সমস্ত এরিয়ার এর টাকাও মিটিয়ে দেওয়া হতে পারে।

আরও পড়ুন, সরকারি কর্মীদের ডিএ সহ অন্যান্য দাবী নিয়ে বিশেষ আপডেট! দেখুন

যদিও সরকারের তরফ থেকে নিশ্চিত ভাবে এই মহার্ঘ ভাতা প্রসঙ্গে এখনো কোনো বিস্তারিত তথ্য জানানো হয়নি। তবে বিশেষজ্ঞদের কথা মতো কেন্দ্রীয় সরকারি কর্মচারীদের সত্যিই যদি চার শতাংশ মহার্ঘ ভাতা বৃদ্ধি পায় সেক্ষেত্রে তাদের লাভবান হওয়ার সম্ভাবনা প্রবল।

কারণ ৫০ শতাংশ ডিএ হলেই চালু হবে অষ্টম পে কমিশন। অষ্টম পে কমিশন গঠিত হলে কেন্দ্রীয় সরকারি কর্মীদের বেতন এক লাফে অনেকটাই বৃদ্ধি পাবে। আশা করা যাচ্ছে লোকসভা ভোটের আগেই মহার্ঘভাতা সংক্রান্ত এই সুখবর পেয়ে উপকৃত হতে চলেছেন কেন্দ্রীয় সরকারি কর্মী সহ পেনশন ভোগীরাও।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।