দুয়ারে দলিল প্রকল্প, ঘরে বসেই মিলবে দলিল, ট্যাক্স সহ সকল পরিষেবা! এভাবে আবেদন করুন।

এবার শুরু হতে চলেছে পশ্চিমবঙ্গে দুয়ারে দলিল প্রকল্প! জমি, বাড়ি, ট্যাক্স সঙ্ক্রান্ত নানা রকমের সমস্যার মধ্যে আছেন। মিলছে না আপনার জমি, বাড়ি সঙ্ক্রান্ত সমস্যার সমাধান। এবারে নিজের বাড়িতে বসেই পেয়ে যাবেন দলিল থেকে শুরু করে যাবতীয় সকল প্রকারের নথি পত্র। আর আপনাকে খাজনা দিতে দৌড়াতে হবে না ভূমি অফিসে বা পঞ্চায়েতে, সময় হলেই বাড়িতে বসে দিতে পারবেন। দুয়ারে দলিল প্রকল্প চালু হলে রাজ্যের মানুষ নিজের ঘরে থেকেই ডিজিটাল পদ্ধতির ব্যবহারের ফলে পাবেন জমি সঙ্ক্রান্ত আরও নানা রকমের সুবিধা! তবে কবে চালু দুয়ারে দলিল প্রকল্প, কীভাবে মিলবে সকল সুবিধা! আজকের প্রতিবেদনে জেনে নিন পদ্ধতি।

দুয়ারে দলিল প্রকল্প

পশ্চিমবঙ্গের বর্তমান রাজ্য সরকার ক্ষমতায় আসার পর থেকে বহু প্রকল্প চালু করেছে। এই প্রকল্পগুলির দৌলতে রাজ্যবাসী -রা যে উপকৃত হয়েছেন তা বলাই বাহুল্য। এবার রাজ্যবাসী -দের সুবিধার্থে আসতে চলেছে দুয়ারে দলিল প্রকল্প। আগে আমরা দুয়ারে রেশন আর দুয়ারে সরকার ক্যাম্প সম্পর্কে শুনেছিলাম।

কিন্তু এবার চলে এসেছে নতুন করেই এই দুয়ারে দলিল প্রকল্প। এবার রাজ্যবাসী -রা বাড়ির কাছেই পেয়ে যাবেন জমির দলিল, বাড়ির দলিল, রেজিস্ট্রি ও খাজনা সহ একাধিক পরিষেবা। এবার আর কষ্ট করে দূরে যেতে হবে না কাউকে। এই প্রকল্পের দৌলতে কী কী পরিষেবা পেয়ে যাবেন রাজ্যবাসীরা? জেনে নিন।

পশ্চিমবঙ্গের বর্তমান মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি ক্ষমতায় আসার পর থেকে রাজ্যবাসী -দের সুবিধার কথা মাথায় রেখে বহু প্রকল্পের সূচনা করেছেন। যেমন- কন্যাশ্রী, রূপশ্রী, সবুজ সাথী, খাদ্য সাথী, যুবশ্রী, মাতৃযান, লক্ষীর ভান্ডার, কৃষক বন্ধু ইত্যাদি। এবার তিনি আনতে চলেছেন দুয়ারে দলিল প্রকল্প। এর আগেও বহু হিতকর কর্মসূচি গ্রহণ করেছিল রাজ্য সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

রাজ্যের জনগণের সুবিধা ও অসুবিধা সবদিকেই খেয়াল রাখার চেষ্টা করে শাসক দল। বিভিন্ন সরকারি প্রকল্পে আবেদন করতে যাতে রাজ্যবাসীর কোনও অসুবিধা না হয়, সেদিকেও বিশেষ খেয়াল রাখে রাজ্য সরকার। এইসব প্রকল্পে আবেদনের ক্ষেত্রে যাতে রাজ্যবাসীর অসুবিধা না হয় এই কারণেই মূলত শুরু হয়েছিল দুয়ারে সরকার প্রকল্প।

মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জীর মস্তিষ্ক প্রসূত ভাবনা এই দুয়ারে দলিল প্রকল্প। এই প্রকল্পের দৌলতে রাজ্য সরকার সরাসরি জনগণের কাছে পৌঁছে যায়। প্রায় প্রতি মাসেই এই ক্যাম্প করা হয়। সেপ্টেম্বর মাসেও রাজ্যের বিভিন্ন জায়গায় দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্প বসেছিল। এই ক্যাম্পে রাজ্যের জনগণ প্রায় 35 টি প্রকল্পের সুবিধা পেয়ে থাকেন।

এই ক্যাম্পে স্টুডেন্ট ক্রেডিট কার্ড সহ পরিযায়ী শ্রমিকদের জন্য বীমা ব্যবস্থা ইত্যাদি মিলিয়ে মোট 35 টি প্রকল্পের সুবিধা দেওয়া হয়ে থাকে। এবার এই তালিকাতেই যুক্ত হতে চলেছে আরও একটি নতুন ব্যবস্থা। আজকের প্রতিবেদনে সেই সম্পর্কে বিস্তারিত কথা বলা হবে। রাজ্য সরকার পশ্চিমবঙ্গবাসী -দের কথা মাথায় রেখে বিভিন্ন সময়ে বিভিন্ন ধরনের সিদ্ধান্ত নিয়ে থাকে। এবারও তেমন একটি সিদ্ধান্ত নিয়েছে রাজ্য সরকার। জানা যাচ্ছে, এবার থেকে জমি, বাড়ি ইত্যাদি তৈরীর দলিল পাওয়া যাবে দুয়ারে সরকার ক্যাম্পে।

এবার থেকে জমি, বাড়ি, দোকান ইত্যাদির খাজনা ও ট্যাক্স দেওয়ার জন্য জনগণকে আর দৌড়াতে হবে না। অনলাইনেই এগুলি জমা দেওয়ার ব্যাপারে চিন্তা ভাবনা করছে রাজ্য সরকার। একবার দুয়ারে দলিল প্রকল্পে সরকারি সিলমোহর পড়ে গেলেই নিজের এলাকাতে বসেই এই সংক্রান্ত সব সুবিধা পেয়ে যাবেন আপনারা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এতে কিন্তু প্রাথমিকভাবে জনগণের বেশ সুবিধা হবে। তবে রাজ্য সরকারেরও কিন্তু কম সুবিধা হবে না। এর ফলে রাজ্য সরকার সমস্ত বকেয়া খাজনা আর ট্যাক্স সহজেই আদায় করতে পারবে। এখন জমি, বাড়ি, দোকান ইত্যাদি তৈরির পর দলিলের সার্টিফাইড কপি আপনারা অনলাইন থেকে ডাউনলোড করে প্রিন্ট করে নিতে পারেন।

কিন্তু আসল দলিল এর জন্য সেই দৌড়াতে হয় রেজিস্ট্রি অফিসেই। আই জি আর রশিদ দেখানোর পরেই রেজিস্ট্রি অফিস থেকে পাওয়া যায় আসল দলিল। তবে এতেও ঝামেলা কম নেই। আসল দলিল নিতে গিয়ে দিনের পর দিন রেজিস্ট্রি অফিসে ঘুরপাক খেতে হয়। এতে সময়ের সাথে সাথে খরচ হয় টাকাও। একদিনে কখনওই কাজ মেটে না। দিনের পর দিন রেজিস্ট্রি অফিসের সামনে ধর্না দিয়ে বসে থাকতে হয়। এবারে তাই সহজে মিলবে এই দুয়ারে দলিল প্রকল্প এর নানা সুবিধা।

এই দুয়ারে দলিল প্রকল্প চালু হলে যে অসুবিধা দূর হবে, দেখুন। 

মানুষকে এমন অসুবিধায় বহু বছর ধরেই পোহাতে হচ্ছে। তাই এই অসুবিধা দূর করতে সরকার দুয়ারে দলিল প্রকল্পের সূচনা করতে চলেছে। এই দুয়ারে দলিল প্রকল্প এর নানা সুবিধা অনুসারে যেমন জনগণের সুবিধা হবে ঠিক একইভাবে সুবিধা হবে রাজ্য সরকারেরও। অবশ্য হুট করেই এই প্রকল্প চালু হচ্ছে না।

রাজ্য সরকারি মহলের উচ্চপদস্থ আধিকারিকেরা দীর্ঘদিন ধরে দুয়ারে দলিল প্রকল্প এর নানা সুবিধা নিয়ে পরীক্ষা নিরীক্ষা চালিয়েছেন পশ্চিমবঙ্গে। এরপর তাঁরা বুঝতে পেরেছেন এই প্রকল্প চালু করার মত উপযুক্ত পরিকাঠামো পশ্চিমবঙ্গে উপস্থিত রয়েছে। বিভিন্ন প্রকল্পের কার্ড দুয়ারে সরকার ক্যাম্পে আবেদন করলে যেমন ডাক মরফত বাড়িতে চলে আসে, ঠিক একইভাবে এই প্রকল্পের দৌলতে বাড়িতে দলিল চলে আসবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আবেদন শুরু হল পিএম বিশ্বকর্মা যোজনায়! কীভাবে, কোথায় আবেদন করবেন- দেখুন।

কিন্তু এখনো পর্যন্ত এই দুয়ারে দলিল প্রকল্প এর নানা সুবিধা সম্পর্কে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হয়নি। সরকারি সিলমোহর পড়ে গেলেই এই প্রকল্পের তোড়জোড় শুরু হয়ে যাবে। বর্তমানে পশ্চিমবঙ্গের মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি বিদেশ সফরে রয়েছেন। তিনি রাজ্যে ফিরলেই এই প্রকল্প নিয়ে কাজ শুরু হয়ে যাবে। এমন আরও আপডেট জানার জন্য আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।