পোস্ট অফিস একাউন্ট থেকে কাটা হবে ১০০ টাকা!

ভারতীয় পোস্ট অফিস এনেছে নতুন নিয়ম। অনেক গ্রাহকের একাউন্ট থেকে ১০০ টাকা কাটা শুরু হয়েছে। আপনারও কি আছে সেভিংস একাউন্ট! তাহলে আপনার একাউন্ট থেকেও কি কেটেছে এই টাকা! তবে কেন কাটা হচ্ছে এই টাকা! না জানলে সমস্যায় পড়তে পারেন আপনিও। পোস্ট অফিসে প্রচুর মানুষ তাদের একাউন্ট করে নিজেদের আর্থিক সুরক্ষার আওতায় এনেছে।

তবে এবারে এই Indian Post Office থেকে টাকা লেনদেন করার বিষয়ে আনা হল নতুন পরিবর্তন। যাদের ভারতীয় পোস্ট অফিসে আছে Savings Account, তাদের জন্যা আজকের এই খবর বেশ গুরুত্বপূর্ণ। কারণ এবার থেকে এই সেভিংস একাউন্ট থেকে টাকা তোলার নিয়মে আসছে বেশ বড়ো রকমের পরিবর্তন। বিস্তারিত জেনে নিতে দেখুন।

ভারতীয় পোস্ট অফিসের সব থেকে বড় সুবিধা হল এই যে, অন্যান্য ব্যাঙ্কের তুলনায় Indian Post Office এর সেভিংস একাউন্ট করতে গেলে লাগে না কোন বিশেষ ডিপোজিট। খুব বেশি টাকা না রাখলেও চলে। আর অন্যান্য অনেকে স্কিম রয়েছে, যেখানে টাকা রাখলে মুনাফাও অনেক বেশি মেলে। এতদিন সেই হিসেবে মিনিমাম ব্যালেন্স নিয়ে তেমন কোন বাধ্যবাধকতা ছিল না। তবে এবার থেকে চলে এই এলো বিশেষ পরিবর্তন। সেগুলি একে একে দেখে নিন।

পোস্ট অফিসে নতুন বদল

ন্যূনতম ব্যালেন্স
এবার থেকে পোস্ট অফিস সেভিংস একাউন্ট থাকলে রাখতে হবে ন্যূনতম একাউন্ট ব্যালেন্স। আর সেটি না থাকলেি কাটা হবে ফাইন। যা জানা যাচ্ছে, এক্ষেত্রে ৫০০ টাকা একাউন্টে থাকতেই হবে। আর তা না হলে একাউন্ট থেকে কেটে নেয়া হবে ১০০ টাকা। তবে এতদিন Post Office এর Savings Account -এ ন্যূনতম টাকা রাখতে হত মাত্র ৫০ টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

টাকা তোলার নিয়মেও এসেছে নতুন বদল
এবার থেকে টাকা তোলার নিয়মেও এসেছে নতুন বদল। এক্ষেত্রে Post Office Savings Account Withdrawal Form এর ক্ষেত্রেও আনা হয়েছে পরিবর্তন। এতদিন যে ফর্মে টাকা তোলা হত, তা ছিল ফর্ম – ২, যা বদল করা হয়েছে। অনেকেই বাড়ি থেকে টাকা তোলার ফর্ম ফিলাপ করে নিয়ে যেতেন। তবে এবারে পূরণ করতে হবে ফর্ম – ৩ নম্বর।

২৯ টাকা দিয়ে পান ৪ লক্ষ, LIC -এর এই যোজনায় করুন বিনিয়োগ!

যৌথ একাউন্টে বদল
এতদিন ২ জন মিলে করা যেত যৌথ সেভিংস একাউন্ট। এবার থেকে সেই নিয়ম পাল্টে গেল। এবার থেকে বেশি বেশি সুবিধা পাবেন পোস্ট অফিসের গ্রাহকেরা। এবারে ৩ জন মিলে খোলা যাবে এই একাউন্ট। এর ফলে অনেকের বেশ সুবিধা হবে একাউন্ট পরিচালনার ক্ষেত্রে। বার্ষিক সুদ হিসেবে ৪% হারে সু পাবেন গ্রাহকেরা। তবে এক্ষেত্রে মানতেই হবে এই নিয়ম। নিয়ম জেনে নেয়া যাক।

প্রতি মাসের দশম দিন থেকে শুরু করে মাসের শেষ তারিখ পর্যন্ত যদি মিনিমাম ব্যালেন্স মেইন্টেইন করা হয়, তাহলে গ্রাহকদের দেওয়া হবে এই সুদ। তাহলে আজই এই বিষয়ে সতর্ক হয়ে যান।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বন্ধন ব্যাঙ্ক দিচ্ছে ৩ লক্ষ পর্যন্ত সহজ কিস্তির বিজনেস লোন, আবেদন পদ্ধতি দেখুন।

আমাদের সাথে যুক্ত থেকে সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে যান খুব তাড়াতাড়ি! সরকারি চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল