বিদ্যালয়ের ছুটির তালিকায় যুক্ত ২ টি নতুন ছুটি! তবে গরমের ছুটিতে কি কাট-ছাঁট

নিজস্ব প্রতিবেদনঃ সম্প্রতি পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি কর্মীদের জন্য আগামী বছর তথা ২০২৪ সালের ছুটির তালিকা প্রকাশ করে নবান্নের ফিন্যান্স দপ্তর। সেক্ষেত্রে বিভিন্ন ক্ষেত্রে ছুটির বদল ঘটেছে। তবে এবারে School Holiday List 2024 এর ক্ষেত্রে আসতে পারে বেশ বড় ধরণের বদল। কারণ রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি কয়েকটি সেকশনাল হলিডেকে সার্বজনীন করার কথা ঘোষণা করেছেন অনেক আগেই। সেই অনুসারে রাজ্যের সরকারি ছুটির তালিকা ২০২৪ এ বদল হয়েছে। একই রকম ভাবে রাজ্যের স্কুল ছুটির তালিকাতেও আসতে পারে বদল। সেই বিষয়ে জেনে নেয়া যাক।

রাজ্যের School Holiday List 2024 যদিও এখনো প্রকাশিত হয় নি। তবে রাজ্যের সরকারি কর্মীদের মতোই স্কুলের ছুটির মোট সংখ্যা নির্দিষ্ট। সেক্ষেত্রে রাজ্যের সরকারি কর্মীদের বছরে শনিবার এবং রবিবার বাদে মোট ছুটি মেলে ৪২ দিন। সেই রকম রাজ্যের স্কুল গুলির ক্ষেত্রে এই বার্ষিক মোট ছুটির পরিমাণ নির্দিষ্ট তথা ৬৫ দিন। আর যেহেতু সেকশনাল হলিডে সার্বজনীন ছুটির তালিকাতে ঢুকবে, সেহেতু মোট ছুটির সংখ্যা অপরিবর্তিত রাখতে কাট-ছাঁট হবে লম্বা ছুটিতে। সেক্ষেত্রে পুজোর ছুটির তালিকা যেভাবে সাজানো হয়, তাতে ছুটি কমানোর জায়গা নেই। তাই এবারে কোপ পড়তে পারে সেই লম্বা গরমের ছুটিতেই।

এবারে আমরা যদি ২০২২, ২০২৩ এবং ২০২৪ সালের সরকারি ছুটির তালিকা নিয়ে একটু আলোচনা করি, তাহলেই এই ২ দিনের ছুটির কাট-ছাঁটের বিষয়টি জলের মতোই পরিষ্কার হয়ে যাবে। সরকারি ছুটির বিজ্ঞপ্তিতে “লিস্ট-III” হিসেবে যেগুলি থাকে, সেগুলি হচ্ছে সেকশনাল হলিডে। সেক্ষেত্রে গত ২০২২ এবং ২০২৩ সালের সরকারি ছুটির তালিকাতে করম পুজো এবং সব-ই-বরাত ছিল সেকশনাল হলিডে। তবে এবারের সরকারি কর্মীদের নয়া ছুটির তালিকা ২০২৪ এর তালিকাতে তার বদল হয়েছে।

রাজ্যের মাননীয়া মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি এই বছর অর্থাৎ ২০২৩ সালের ২ আগস্ট তারিখে ঘোষণা করেছিলেন যে, করম পুজো এবং সব-ই-বরাত আর থাকবে না সেকশনাল হলিডে। এই ছুটি ২ টি দুর্গা পুজো, কালী পুজো, ভাইফোঁটা, বড়দিন, ঈদের ছুটির মতোই সার্বজনীন ছুটি হিসেবে পালিত হবে। এবারে সেই ২ টি ছুটি নতুন সংযোজন আর অপর দিকে মোট ছুটির সংখ্যা অপরিবর্তিত রাখা, এই দুইয়ের ব্যালেন্স করতে গিয়ে হয়তো কমাতে হবে স্কুলের গরমের ছুটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এবারে ২০২৪ সালের “লিস্ট-II” এর দিকে একটু নজর দিলে দেখা যাবে যে, ইতিমধ্যেই সব-ই-বরাত এর ছুটি যুক্ত হয়েছে মূল ছুটির তালিকাতেই। সেটি রয়েছে ২৬ ফেব্রুয়ারি, ২০২৪ সোমবার। আর করম পুজোর ছুটিও যুক্ত হয়েছে মূল ছুটির তালিকাতে। এই ছুটির তালিকা অনুসারেই রাজ্যের মধ্যশিক্ষা পর্ষদের তরফ থেকে স্কুলের জন্য ২০২৪ সালের একটি মডেল হলিডে লিস্ট প্রকাশিত হবে। সেক্ষেত্রেও হয়তো এই ছুটি ২ টি উল্লেখ থাকবে। তবে মোট ছুটি ঠিক রাখতে অন্য ছুটির থেকে এই ২ টি ছুটি বাদ দিতে হবে। কারণ অন্য ছুটি থেকে বাদ দেবার সম্ভাবনা অতি ক্ষীণ। রবিবারে অন্য ছুটি থাকলে সেক্ষেত্রে সুযোগ থাকলেও থাকতে পারে। ছুটির তালিকা প্রকাশ হলে আমরা সেই বিষয়ে নিশ্চয়ই আলোচনা করবো। এই বিষয়ে আপনাদের সুচিন্তিত মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল