দুর্গা পুজোতে টানা ১৬ দিন ছুটি সরকারি কর্মীদের! তালিকা প্রকাশ নবান্নের

নিজস্ব প্রতিবেদনঃ সরকারি কর্মীদের আগামী বছরের ছুটির তালিকা প্রকাশ করল নবান্ন। WB Govt Holiday 2024 অনুসারে রাজ্যের সরকারি কর্মীদের ছুটি অনুসারে শনিবার, রবিবার এবং লিস্ট অনুসারে ছুটি মিলিয়ে বেশ সুখবর রয়েছে সরকারি কর্মীদের। কবে কোথায় কীভাবে মিলছে এই ছুটি, এর আলোচনার সাথে সাথেই দেখে নিন সরকারি ছুটির তালিকার পিডিএফ।

পশ্চিমবঙ্গ সরকারের (WB Govt.) অর্থ দপ্তর পশ্চিমবঙ্গের সকল সরকারি অফিস গুলির জন্য আগামী ২০২৪ সালের নতুন ছুটির তালিকা প্রকাশ করল। রাজ্যের সকল সরকারি অফিস ছাড়াও অন্যান্য সরকারি সাহায্য প্রাপ্ত প্রাথমিক বিদ্যালয়, মাধ্যমিক-উচ্চ মাধ্যমিক বিদ্যালয় এবং কলেজ গুলি মোটামুটি ভাবে এই নির্দেশিকা মেনে নিজ নিজ ছুটির তালিকা তৈরি করে থাকে। বিদ্যালয় এবং কলেজের জন্য সংশ্লিষ্ট বোর্ডের তরফ থেকে আলাদা করে ছুটির তালিকা প্রকাশ করা হবে এই তালিকার ভিত্তিতেই। সেই সম্পর্কে আরও জানতে দেখতে থাকুন আমাদের পরবর্তী প্রতিবেদনগুলি।

রাজ্যের সরকারি কর্মীদের আগামী বছর ২০২৪ সালে দুর্গাপুজোয় মিলবে একটানা ১৬ দিন ছুটি (WB Govt Holiday 2024), তালিকা প্রকাশ নবান্নের। রাজ্যের সরকারি কর্মীদের আগামী বছরের দুর্গাপুজোর ছুটির তালিকা শুনলে চমকে যাওয়ার মতো অবস্থা তৈরি হয়েছে। দ্বিতীয়া থেকে টানা দুর্গা পুজোর ছুটি দশমীর পরেও। আগামী ৭ অক্টোবর, ২০২৪ তারিখ, সোমবার পড়ছে মহা চতুর্থী। মোট তিনটি শ্রেণীতে বিভক্ত করা হয়েছে ২০২৪ সালের ছুটির তালিকা (WB Holiday List 2024)।

  • প্রথম শ্রেণীটি হলো N.I. Act (The Negotiable Instruments Act, 1881) অনুসারে ছুটির তালিকা। এই ছুটি সাধারণত সর্বভারতীয়ভাবে মেনে চলা হয়।
  • দ্বিতীয় তালিকাটি হল রাজ্য সরকারের নির্দেশিকা অনুসারে ছুটি (WB Holiday List 2024 under the order of State Government)। রাজ্য সরকার নিজস্ব আইনে এই ছুটি কেবলমাত্র রাজ্যের জন্য দিয়ে থাকে।
  • তৃতীয় তালিকাটি হল আংশিক ছুটি (Sectional Holiday List 2024)।
WB Govt Holiday List 2024
WB Govt Holiday List 2024
WB Govt Holiday List 2024

এবারের তুলনায় আগামী বছর রাজ্য সরকারি কর্মীরা পুজো উপলক্ষ্যে WB Govt Holiday 2024 অনুসারে আরও চারদিন বেশি টানা ছুটি পাবেন। এবছর ২০২৩ সালে শনিবার ও রবিবার মিলিয়ে দুর্গা পুজোর সময় টানা ছুটি ছিল ১২ দিন। আগামী বছর তা আরও ৪ দিন বেড়ে ১৬ দিন হচ্ছে। সব মিলিয়ে আাগামী বছর অক্টোবরে পুজোর মাসে সরকারি অফিস খোলা থাকবে মাত্র ১১ দিন। শুক্রবার রাজ্য অর্থদপ্তর ২০২৪ সালে সরকারি কর্মীদের ছুটির দিনগুলির তালিকা সংক্রান্ত একটি বিজ্ঞপ্তি জারি করেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই হিসেবে দেখা যাচ্ছে, আগামী বছর ৭ অক্টোবর সোমবার চতুর্থীর দিন থেকে পুজোর ছুটি শুরু হবে। তবে ৭ অক্টোবরের আগে শনিবার ও রবিবার থাকায় এর ২ দিন আগে অর্থাৎ ৫ অক্টোবর, শনিবার থেকেই ছুটি পেয়ে যাবেন রাজ্যের সরকারি কর্মীরা! ৪ অক্টোবর শুক্রবার পুজোর আগে শেষ অফিস খোলা থাকবে। এর আগে ২ অক্টোবর, ২০২৪ বুধবার, মহালয়া ও গান্ধী জয়ন্তীর ছুটি থাকছে।

আগামী বছর লক্ষ্মীপুজো পড়েছে ১৬ অক্টোবর বুধবার। লক্ষ্মীপুজো উপলক্ষ্যে ১৭ ও ১৮ অক্টোবর অতিরিক্ত ছুটি দিয়েছে রাজ্য সরকার। তারপরে শনিবার ও রবিবারের সাপ্তাহিক ছুটি কাটিয়ে ২১ অক্টোবর অফিসের কাজে যোগ দেবেন সরকারি কর্মীরা। ফলে ৫ অক্টোবর থেকে ২০ অক্টোবর পর্যন্ত একটানা ১৬ দিন পুজোর ছুটি মিলবে রাজ্যের সরকারি কর্মীদের।

সরকারি ছুটির তালিকায় দেখা যাচ্ছে, ২০২৪ সালে এনআই অ্যাক্ট অনুযায়ী ২১ দিন এবং বিশেষ প্রশাসনিক নির্দেশে আরও ২১ দিন বিশেষ ছুটি দেওয়া হয়েছে। অর্থাৎ শনি ও রবিবার ছাড়া মোট ছুটির সংখ্যা বছরে দাঁড়িয়েছে ৪২ দিন। এনআই অ্যাক্টে ছুটি দেওয়া হলে তা ব্যাঙ্কসহ আরও কিছু সংস্থার ক্ষেত্রেও প্রযোজ্য হয়। এই ছুটি সংক্রান্ত আরও আপডেট জানতে দেখতে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

আরও দেখুন, ছুটির তালিকা দেখুন বিস্তারিত। ডাউনলোড করুন pdf

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।