পরীক্ষায় ভালো ফল করতে দেখে নিন অভিজ্ঞদের দেয়া সেরা টিপস

নিজস্ব প্রতিবেদনঃ পরীক্ষায় ভালো ফল নির্ভর করে বেশ কিছু বিষয়ের উপর। যেগুলি (Exam Tips) ফলো করলে রেজাল্ট ভালো হতে বাধ্য। সেগুলি কী কী? আসুন জেনে নেওয়া যাক। পরীক্ষায় ভালো রেজাল্ট করতে কে না চায়! কিন্তু দিনরাত খেটেখুটে পড়াশোনার পরেও পরীক্ষায় ভালো নম্বর না আসায় মনোবল ভেঙে যায় পড়ুয়া দের। সাধারণত বছরের শেষে নভেম্বর-ডিসেম্বর থেকেই বেশিরভাগ স্কুলে বার্ষিক পরীক্ষা আরম্ভ হয়। এছাড়া সামনেই মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিকের মতো গুরুত্বপূর্ণ পরীক্ষা।

Exam Tips to achieve best result on Madhyamik and HS

ফেব্রুয়ারি-মার্চ থেকে শুরু হয় বড় বোর্ড পরীক্ষাগুলি। অ্যানুয়াল এক্সাম হোক কী বোর্ড পরীক্ষা ভালো রেজাল্ট করার জন্য দিনরাত এক করে পরিশ্রম করেন ছাত্রছাত্রীরা। তবে তাঁদের জেনে রাখা ভালো যে পরীক্ষা প্রস্তুতির (Exam Tips) ক্ষেত্রে ও পরীক্ষায় উত্তর লেখার ক্ষেত্রেপ বেশ কিছু নিয়ম রয়েছে। যা মানলে সহজেই উত্তরোত্তর বাড়তে পারে মার্কশিটের গ্রেড। আজকের এই প্রতিবেদনে এমন সেরা দশ টিপসের বিষয়ে আলোচনা করা হল যা মানলে পরীক্ষায় ভালো রেজাল্ট হবেই হবে।

১) কোয়েশ্চেন পেপার রিডিং –
প্রতিটি পরীক্ষার আগেই প্রশ্নপত্র পড়ার জন্য আলাদা করে সময় বরাদ্দ করা থাকে। কারণ কোয়েশ্চেন পেপার রিডিং বিষয়টি অত্যন্ত গুরুত্বপূর্ণ। প্রশ্নপত্র পড়ার সময় ঠিক করে নিতে হবে কোন প্রশ্নের জন্য কতটা সময় বরাদ্দ করবেন। অর্থাৎ পরীক্ষায় টাইম ম্যানেজমেন্টটা আসে এখান থেকেই। পাশাপাশি, প্রশ্নপত্র ঠিক করে না পড়লে জানা উত্তর ভুল লেখার সম্ভাবনা রয়ে যায়।

২) প্রশ্ন নির্বাচন –
প্রশ্ন নির্বাচন হল পরীক্ষায় ভালো রেজাল্ট করার দ্বিতীয় স্টেজ। পরীক্ষায় খাতায় সবসময় জানা প্রশ্নটি আগে লিখতে হয়। এতে পরীক্ষার্থীর কনফিডেন্স বাড়ে। এছাড়া অযথা জটিল প্রশ্নে না গিয়ে সহজ প্রশ্ন নির্বাচন করে লেখা উচিত।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৩) পয়েন্টের ব্যবহার –
সবসময় পয়েন্ট করে লেখা উত্তর মেলাতে সুবিধা হয় এক্সামিনারের। পয়েন্টের মাধ্যমে লিখলে সমস্ত উত্তর সঠিকভাবে প্রেজেন্ট করাও সম্ভব হয়। তাই পরীক্ষার্থীরা অবশ্যই চেষ্টা করবেন পরীক্ষার খাতায় পয়েন্ট করে উত্তর লেখার।

৪) ছবি অঙ্কন –
অঙ্ক ও ভূগোলের পরীক্ষা দেওয়ার সময় ছবি আঁকা অত্যন্ত গুরুত্বপূর্ণ। ছবি হতে হবে সুস্পষ্ট ও সুন্দর। লিখিত উত্তরের সঙ্গে ছবির ব্যবহার করলে সেই খাতা দেখে সন্তুষ্ট হন এক্সামিনার।

পরীক্ষায় ভালো ফল করার আরও কিছু টিপস

৫) প্রয়োজন অনুসারে লেখা –
বার্ষিক পরীক্ষা হোক বা বোর্ড এক্সাম সমস্ত পরীক্ষার প্রশ্নপত্রে অতি সংক্ষিপ্ত, সংক্ষিপ্ত ও রচনাধর্মী প্রশ্নের ভাগ থাকে। এছাড়া উল্লেখ করা থাকে শব্দ সংখ্যাও। পরীক্ষার্থীরা খেয়াল রাখবেন উত্তর যেন অতিরিক্ত বড় না হয়। যতটুকু দরকার ততটুকু যেন ব্যাখ্যা করা থাকে।

৬) দুই রঙা কালির ব্যবহার –
উত্তরপত্রে সবসময় দুই ধরনের কালির ব্যবহার করতে হবে। একরঙা কালিতে লিখলে তা একঘেয়ে দেখায়। হেডিং হাইলাইট করার জন্য ব্যবহার করতে পারেন কালো কালি। আর উত্তর লেখার সময় ব্যবহার করতে পারেন নীল কালি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৭) উত্তর লেখার সময় ধীরে সুস্থে লেখা –
পরীক্ষায় উত্তর লেখার সময় অযথা তাড়াহুড়ো না করে ধীরে সুস্থে লিখতে হবে। নয়তো জানা উত্তর ভুল হয়ে যেতে পারে। এক্ষেত্রে টাইম ম্যানেজমেন্ট ভীষণ গুরুত্বপূর্ণ।

৮) অ্যানসার শিট পরিচ্ছন্ন রাখতে হবে –
পরীক্ষায় লেখার সময় অবশ্যই অ্যানসার শিটে অতিরিক্ত কাটাকুটি করা যাবেনা। হাতের লেখা সুন্দর করতে হবে। এতে যথারীতি নম্বর বাড়তে বাধ্য।

আরও জানতে দেখুন, পরীক্ষায় ভালো রেজাল্ট করার নতুন ১০ টি টিপস

৯) উত্তরপত্র চেক করা –
সব প্রশ্নের উত্তর লেখা হয়ে গেলে অবশ্যই অ্যানসার শিট চেক করে নিতে হবে। কোথাও কিছু বাদ গেল কিনা তা মিলিয়ে নেওয়া অত্যন্ত জরুরি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১০) অ্যানসার শিট সাজিয়ে নেওয়া –
শিক্ষক শিক্ষিকার হাতে অ্যানসার শিট জমা দেওয়ার আগে অবশ্যই সবকটি পেপার সাজিয়ে নেবেন। নয়তো এলোমেলো হয়ে গেলে মূল্যায়নের সময় সমস্যা হতে পারে।

আরও পড়ুন, বাড়িতেই হবে স্কুলের পড়াশোনা, আর লাগবে না টিউশন! সরকারি নয়া উদ্যোগ

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।