WB PTET: ডিসেম্বরের টেট নিয়ে নতুন এই তথ্য জানালো পর্ষদ! জেনে রাখুন

নিজস্ব প্রতিবেদনঃ আগামী মাসের রাজ্যের প্রাথমিক টেট (WB PTET) এর পরীক্ষা। হাতে আর মাত্র কয়েকটা দিন বাকি। এর মধ্যে নতুন তথ্য জানালো রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ। পরীক্ষার্থীদের মধ্যে এবারের টেট পরীক্ষা নিয়ে বেশ উত্তেজনা। কারণ অনেকেই এবারে নতুন করে প্রথমবারে মতো বসতে চলেছেন এই পরীক্ষায়। কি জানালো পর্ষদ, তা জেনে নেয়া যাক।

আগামী মাসের ১০ তারিখে অত্যন্ত গুরুত্বপূর্ণ এই পরীক্ষা নিতে চলেছে WBBPE এবং তা একই দিনে আর একই সময়ে হবে গোটা পশ্চিমবঙ্গ জুড়ে। এবারে পূর্বের মতোই এক্কেবারে আঁটোসাঁটো নিরাপত্তা ব্যবস্থার মধ্যেই হবে এই পরীক্ষা। এই বিষয়টি অনেক আগেই রাজ্যের প্রাথমিক শিক্ষা পর্ষদ সভাপতি গৌতম পাল মহাশয় উল্লেখ করেছেন।

একটি নতুন আপডেট হচ্ছে যে, মহামান্য সুপ্রিম কোর্টের নির্দেশে হবে এই পরীক্ষা। সেক্ষেত্রে সম্প্রতি মহামান্য সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ জানিয়ে দিয়েছে যে, প্রাথমিক বিদ্যালয়ে শিক্ষকতা করতে গেলে প্রত্যেকেরই ডিপ্লোমা ইন এলিমেন্টারি এডুকেশন (D.El.Ed) অথবা ডিপ্লোমা ইন এডুকেশন (D.Ed) এর ডিগ্রি থাকতেই হবে। তবে এবার থেকে অন্য কোন ধরণের শিক্ষক প্রশিক্ষণের ডিগ্রি মান্য হবে না।

এই বিশেষ কারণে এবারে ২০২২ সালের তুলনায় পরীক্ষার্থীদের সংখ্যা কমে গিয়েছে অনেক। এর ফলে প্রতিযোগিতা অনেক কমে গেছে। যদিও টেট পাশ করা মানেই চাকরী পাওয়া, বিষয়টা এমন নয়। সেক্ষেত্রে জেলা ভিত্তিক শূন্যপদের লিস্ট প্রকাশিত হলেই সেই অনুসারে নিয়োগ করা হয়। গত বছর এই প্রাথমিক টেট পরীক্ষা দিয়েছিলেন ৬ লক্ষ ৯০ হাজার পরীক্ষার্থী। আর এবারে তা অর্ধেকের থেকেও কম। এবারের পরীক্ষার্থী সংখ্যা মাত্র ৩ লক্ষ ১০ হাজার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, প্রাথমিকে টেটে কড়া পর্ষদ, নতুন নিয়মে কী কী থাকছে! না জানলেই বাতিল পরীক্ষা..

তবে পরীক্ষার্থী কমে গেলেও নিরাপত্তার ক্ষেত্রে কোন রকমের খামতি রাখছে রাজ্যের WBBPE. মেটাল ডিটেক্টর থেকে শুরু করে আধুনিক পদ্ধতি ব্যবহার করে নিরাপত্তাকে আরও বাড়ানো হচ্ছে। এর সাথেই পরীক্ষার্থীদের জন্য ফিঙ্গার প্রিন্ট সুরক্ষাও আনা হতে পারে এবারে। গত বছরের মতো এবারেও থাকছে ক্লোজ সার্কিট ক্যামেরা (CCTV Security) সুরক্ষা। এটি পরীক্ষা কেন্দ্রে ঢোকা এবং বেরোনোর পথে থাকবে বাধ্যতামূলক ভাবেই। এমন আরও আপডেট জানতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।