প্রতি মাসে স্বামী-স্ত্রী পাবেন ১০ হাজার টাকা পেনশন! সরকারি চাকরি ছাড়াই মিলবে সুবিধা

নিজস্ব প্রতিবেদনঃ অনেকেই পেনশন শব্দের সাথে সরকারি চাকরীর বিষয়টি যুক্ত করে ফেলেন। তবে কেন্দ্রের নতুন এই প্রকল্প সাধারণ মানুষের জন্য মাসে মাসে ৫ হাজার টাকা পর্যন্ত পেনশন দেবার ব্যবস্থা করেছে। মাসে মাসে পেনশন আর তাও মিলবে কোন সরকারি চাকরী ছাড়াই! অবাক হলেন, না একেবারেই অবাক হবার কিছু নেই। কেন্দ্রের এই প্রকল্পের মাধ্যমে যদি কোন স্বামী-স্ত্রী একসাথেই মাসে মাসে সর্বোচ্চ ১০ হাজার টাকার পেনশন নিতে চান, তাহলে আপনার জন্য PMAPY একটি দারুণ প্রকল্প। আসুন, এই বিষয়ে বিস্তারিত আলোচনা করে নেয়া যাক।

PMAPY is giving Pension Facility to Husband-Wife

এই Atal Pension Yojona তথা PMAPY একটি কেন্দ্রীয় সরকারের দুর্দান্ত স্কিম! প্রতিমাসে মাত্র ২১০ টাকা বিনিয়োগ করে নির্দিষ্ট সময় পরে রিটার্ন পান মাসে মাসে ৫০০০ টাকা। কেন্দ্রীয় সরকারের একটি দুর্দান্ত স্কিম অটল পেনশন যোজনা। এই স্কিমের উদ্দেশ্য হলো জনসাধারণের পেনশন নিশ্চিত করা। এই স্কিমে বিনিয়োগ করলে প্রতি মাসে পেতে পারেন পাঁচ হাজার টাকা। সমস্ত মানুষই চান বৃদ্ধ বয়সে নিশ্চিন্তে জীবনযাপন করতে। আর সে কারণেই কম বয়সে অল্প অল্প করে টাকা বিনিয়োগ করে রাখেন। দেশে টাকা ইনভেস্ট করার জন্য স্কিমের অভাব নেই।

সরকারি হোক কী বেসরকারি, একাধিক স্কিমে বিনিয়োগের নিয়ম এক এক রকম। এর মধ্যে রয়েছে বেশ কিছু লাভজনক স্কিম। যেখানে টাকা বিনিয়োগ করলে রিটার্ন মেলে দ্বিগুণ। আজকের এই প্রতিবেদনে একটি সরকারি স্কিমের বিষয়ে আলোচনা করা হলো। স্কিমটি পরিচালনা করে কেন্দ্রীয় সরকার। যার উদ্দেশ্য, জনগণকে নিশ্চিত পেনশনের ব্যবস্থা করে দেওয়া। একনজরে দেখে নিন এই স্কিমে কিভাবে টাকা বিনিয়োগ করবেন। কেন্দ্রের এই স্কিমের নাম ‘অটল পেনশন যোজনা’ (Atal Pension Yojona)। এই স্কিমে কম বয়সে অর্থ বিনিয়োগ করে অবসর গ্রহণের পর নিজের নিয়মিত আয় তথা পেনশন নিশ্চিত করতে পারেন বিনিয়োগকারী।

ভারতবর্ষের ১৮ থেকে ৪০ বছর বয়সী নাগরিকরা এই স্কিমে টাকা বিনিয়োগ করতে পারবেন। তবে এর জন্য বিনিয়োগকারীর নিজস্ব মোবাইল নম্বর, বৈধ ব্যাঙ্ক অ্যাকাউন্ট থাকতে হবে ও ব্যাঙ্ক অ্যাকাউন্টের সঙ্গে আধার কার্ড লিঙ্ক করা থাকতে হবে। আপনি যদি বৃদ্ধ বয়সে প্রতিমাসে পেনশন পেতে চান তবে কমপক্ষে আপনাকে কুড়ি বছর টাকা বিনিয়োগ করতে হবে। আপনার বয়স  ৬০ বছর হলে প্রতিমাসে পাবেন পেনশনের টাকা। উদাহরণস্বরূপ বলা যায়, বর্তমানে বিনিয়োগকারীর বয়স যদি আঠেরো বছর হয়, তবে প্রতিমাসে তাঁকে জমা দিতে হবে ২১০ টাকা। অর্থাৎ দৈনিক হিসেবে দাঁড়ায় সাত টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও পড়ুন, প্যান আছে কিন্তু প্রান কার্ড পেয়েছেন কী! হাতে পেলেই বাড়তি সুবিধা, দেখুন উপায়

বিনিয়োগকারী যদি এই অর্থ এখন থেকেই বিনিয়োগ করা শুরু করেন, তবে একটি নির্দিষ্ট বয়সের পর পাঁচ হাজার টাকা করে পেনশন পেতে পারবেন। আবার, ৬০ বছর বয়সের আগে বিনিয়োগকারীর মৃত্যু হয়, তবে পেনশনের টাকা পাবেন তাঁর স্ত্রী। আর যদি স্বামী-স্ত্রী দুজনের মৃত্যু হয়, তবে নমিনি পুরো টাকা ফেরত পাবেন। ‘অটল পেনশন যোজনায়’ টাকা বিনিয়োগ করবেন কিভাবে?

কাদের কত টাকা জমা করতে হবে, সেই চার্ট দেখেতে ক্লিক করুন নিচের বাটনে।

পিএম অটল পেনশন প্রকল্পের বিনিয়োগের বয়স ভিত্তিক চার্ট

এই যোজনায় টাকা বিনিয়োগের জন্য প্রথমে আপনার যে ব্যাঙ্কে অ্যাকাউন্ট রয়েছে সেই ব্যাঙ্কে যেতে হবে। সেখানে অটল পেনশন যোজনা (APY)-এর একটি অ্যাকাউন্ট খুলতে হবে। সেখানে অল্প অল্প করে টাকা জমা করতে হবে প্রতি মাসে। পরবর্তীতে প্রয়োজন হলে আপনি এই অ্যাকাউন্ট বিনিয়োগকারী বন্ধও করতে পারবেন। আবার, APY আপনার অ্যাকাউন্ট স্ট্যাটাস চেকও করতে পারবেন। তাহলে আর দেরি কেন? শীঘ্রই কেন্দ্রীয় সরকারের প্রকল্পে টাকা বিনিয়োগ শুরু করুন। এমন আরও আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

1 thought on “প্রতি মাসে স্বামী-স্ত্রী পাবেন ১০ হাজার টাকা পেনশন! সরকারি চাকরি ছাড়াই মিলবে সুবিধা”

Leave a Comment

Home
চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
নিউজ
চ্যানেল