আধার প্যান লিঙ্ক করার সময় সীমা বাড়ছে কি 2024 পর্যন্ত!

নিজস্ব প্রতিবেদনঃ দেখুন আধার প্যান লিঙ্ক নিয়ে গুরুত্বপূর্ণ আপডেট। পরিচয় প্রমাণ পত্র হিসেবে আধার কার্ড (Aadhaar Card) যেমন গুরুত্বপূর্ণ নথি, সেরকম আর্থিক লেনদেনের ক্ষেত্রে গুরুত্বপূর্ণ নথি হল প্যান কার্ড (PAN Card)। এই প্যান কার্ড (Aadhaar PAN Link) ছাড়া ব্যাঙ্কিং কোনো পরিষেবায় পাওয়া যায় না।

ব্যাঙ্কের অ্যাকাউন্ট ওপেন করা থেকে শুরু করে কোন স্কিমে বিনিয়োগ করা সবকিছুতেই প্যান কার্ড আবশ্যক। তবে সারা দেশ এখন মেতেছে আধার-প্যান লিঙ্ক নিয়ে। একটা সময় ছিল মানুষ যখন প্যান কার্ডের গুরুত্ব এতটাও বুঝতো না। কিন্তু বর্তমানে প্যান কার্ড যেন প্রতিটি সাধারণ মানুষের রাতের ঘুম কেড়ে নিচ্ছে।

আধার প্যান লিঙ্ক (কার্ড) কেন দরকার?

বেশ কিছুদিন আগে আয়কর বিভাগ থেকে একটি টুইট করা হয়েছিল। সেখানে পরিষ্কার বলা হয়েছিল যে 1961 সালে যে আয়কর আইন প্রকাশ করা হয়েছিল সেই তালিকায় যে সমস্ত ব্যক্তিরা ছাড়ের শ্রেণীভুক্ত নন, সেই সমস্ত ব্যক্তিদেরকে অবশ্যই 31 শে মার্চ 2023 এর মধ্যে তাদের আধার কার্ডের সাথে প্যান কার্ডের লিংক করা আবশ্যক।

তাই কেন্দ্র সরকার প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করা বাধ্যতামূলক বলে বারবার ঘোষণা করেছেন। যার জন্য 1000 টাকা দিয়ে লিঙ্ক করাতে হচ্ছে জনসাধারণকে। আর এই আধার-প্যান লিঙ্ক না করালেই চরম বিপদে পড়তে হবে দেশবাসীকে। আর্থিক লেনদেনের সমস্যায় পড়তে হবে সেইসব ব্যক্তিদের।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Last date and fine for Aadhaar PAN Link

বর্তমানে এই আধার প্যান লিঙ্ক এর সময়সীমা 31 শে মার্চ থেকে বাড়িয়ে 31 শে জুন পর্যন্ত করা হয়েছে। প্রসঙ্গত উল্লেখ্য, সিবিডিটি এই আধার-প্যান লিঙ্কের সময়সীমা পূর্বে বহুবার বাড়িয়েছে। শেষ পর্যন্ত 31 শে মার্চ আধার প্যান লিঙ্কের শেষ তারিখ হিসেবে ঘোষণা করেছিল CBDR। তবে পরবর্তীতে এই সময়সীমা বাড়িয়ে 31 শে জুন করা হয়। তবে এই সময়সীমা বাড়ান নিয়ে জনমানসে প্রশ্ন উঠেছে।

সরকার কি আধার প্যান লিঙ্ক এর সময়সীমা 2024 সাল পর্যন্ত বাড়াতে পারে?

এই বিষয়ে বিশেষজ্ঞদের অনুমান, সরকার এই ধরনের সিদ্ধান্ত আর নেবেন বলে মনে করছেন না। মূলত, জাল প্যান কার্ডের রুখতেই এই আধার-প্যান লিঙ্কের সিদ্ধান্ত নেওয়া হয়। তাই এখনো যারা আধার-প্যান লিঙ্ক করায়নি তারা খুব শীঘ্রই করিয়ে নিন। তা না হলেই প্যান কার্ড নিষ্ক্রিয় হয়ে গেলে সেই ব্যক্তি আর আয়কর রিটার্ন দাখিল করতে পারবেন না। এমনকি স্টক মার্কেট, মিউচুয়াল ফান্ডে বিনিয়োগ করতে সমস্যায় পড়বেন ব্যক্তিরা।

প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক (Aadhaar PAN Link) করার তারিখ এই বছর তথা ২০২৪ সালে আর বৃদ্ধি করা হয় নি। তবে এখন পর্যন্ত ১০০০ টাকা ফাইন দিয়ে এই আধার প্যান লিঙ্ক করার কাজ হচ্ছে। যদি আপনি এখনো এই কাজ করে না থাকেন, তাহলে সমস্যা এড়াতে দ্রুত কাজটি করে নিন।

অন্যদিকে, কেন্দ্রীয় অর্থমন্ত্রক 2017 সালের মে মাসে যে বিজ্ঞপ্তি জারি করেছিল, সেই বিজ্ঞপ্তিতে তিনি এই আধার প্যান লিঙ্ক এর ছাড় দিয়েছিলেন দেশের কিছু অংশের মানুষদের। যার মধ্যে অসম, মেঘালয় এবং জম্মু-কাশ্মীরের মতো কেন্দ্রশাসিত অঞ্চল তালিকাভুক্ত রয়েছে। এছাড়াও 80 বছরের বেশি বয়সী এবং ভারতীয় নাগরিক নন এমন মানুষদের ক্ষেত্রে আধার-প্যান লিঙ্ক করার দরকার নেই বলে জানিয়েছেন কেন্দ্র সরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কিভাবে আধার প্যান লিঙ্ক বাড়ি বসে চেক করা যাবে?

প্রথমে, আইকন ই ফাইলিং এর অফিসিয়াল ওয়েবসাইটে প্রবেশ করতে হবে। ওয়েবসাইটটি পেতে ক্লিক করুন এখানে
1) ওয়েবসাইট এ ক্লিক করার পরই একটি হোমপেজ খুলবে।
2) এবার একদম বাঁদিকে দেখবেন ‘Quick Links’। ওটার ওপর ক্লিক করতে হবে।
3) ক্লিক করার সাথে সাথে আসবে ‘Link Aadhaar Status’।
4) ‘Link Aadhaar Status’ এই অপশনে আপনার 12 সংখ্যার আধার নম্বর ও 10 সংখ্যার প্যান নম্বর বসাতে হবে।
5) অবশেষে ‘View Link Aadhaar Status’ এ ক্লিক করলেই জানা যাবে আপনার আধার কার্ডের সাথে প্যান কার্ডে লিংক করা আছে কি নেই।

আমি কিভাবে আমার প্যান কার্ড মোবাইল নম্বর লিঙ্ক চেক করতে পারি?

মোবাইল নম্বর দ্বারা প্যান কার্ডের স্থিতি (Aadhaar PAN Link) কীভাবে পরীক্ষা করবেন?
প্রথমে আপনাকে আপনার মোবাইল ফোন খুলতে হবে। তারপর আপনাকে 020-27218080 ডায়াল করতে হবে। তারপর আপনাকে 15 সংখ্যার স্বীকৃতি নম্বর লিখতে হবে।
করদাতাদের জন্য প্যানের সাথে আধার লিঙ্ক করা কি বাধ্যতামূলক?
উঃ। না, আয়কর রিটার্ন দাখিলের জন্য আধার-প্যান লিঙ্ক করা বাধ্যতামূলক নয়।

আমি কীভাবে এসএমএসের মাধ্যমে আমার আধার কার্ড প্যান কার্ডের সাথে লিঙ্ক করতে পারি?
এসএমএসের মাধ্যমে টাইপ করুন “UIDPAN < 12 সংখ্যার আধার নম্বর > < 10 সংখ্যার প্যান নম্বর > “
এই এসএমএসটি পাঠান 56161 বা 567678 নম্বরে।

প্যান কার্ড ছাড়া এবারে প্রান কার্ডের সুবিধা দেখুন

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আমি কোথায় আধার এবং প্যান লিঙ্ক অফলাইনে করতে পারি?

অফলাইন পরিষেবাগুলি পেতে, আপনার নিকটতম UTIITSL বা NSDL পরিষেবা কেন্দ্রে যান এবং যথাযথভাবে একটি Annexure-I ফর্ম পূরণ করুন৷ আপনার আধার এবং প্যান কার্ডের কপি এবং প্রয়োজনীয় ফি সহ এই ফর্মটি জমা দিন। এছাড়াও, বায়োমেট্রিক প্রমাণীকরণ মেনে চলুন, যদি প্রয়োজন হয়, সংশোধন প্রক্রিয়া সম্পূর্ণ করতে।

আপনার PAN আধার ব্যবহার করা হচ্ছে কিনা আপনি কিভাবে বুঝবেন?
1: একটি নতুন এসএমএস বার্তা তৈরি করুন এবং একটি স্পেস দিয়ে UIDPAN লিখুন।
2: স্থানের পরে, আপনার 12-সংখ্যার আধার নম্বর লিখুন।
3: অন্য স্থানের পরে, আপনার 10-সংখ্যার স্থায়ী অ্যাকাউন্ট নম্বর (PAN) লিখুন।
4: 567678 বা 56161 নম্বরে একটি এসএমএস পাঠান। এমন আরও গুরুত্বপূর্ণ খবর পেতে আমাদের সঙ্গে যুক্ত থাকুন।

প্যান কার্ডে নাম সংশোধন পদ্ধতি

  • ধাপ 1: NSDL (এখন প্রোটিন) এর ই-ফাইলিং ওয়েবসাইট https://goo.gl/zvt8eV এ যান।
  • ধাপ 2: ড্রপ-ডাউন মেনু থেকে ‘বিদ্যমান প্যান ডেটাতে পরিবর্তন বা সংশোধন/প্যান কার্ডের পুনর্মুদ্রণ (বিদ্যমান প্যান ডেটাতে কোনও পরিবর্তন নেই)’ বিকল্পটি নির্বাচন করুন।
  • ধাপ 3: পৃথক বিভাগ নির্বাচন করুন এবং আপনার বিবরণ লিখুন।
  • ধাপ 4: অর্থপ্রদান করুন এবং আধার ই-কেওয়াইসি পরে অনলাইনে আপনার ফর্ম জমা দিন।
  • ধাপ 5: আপনার আপডেট করা PAN আপনার ঠিকানায় পাঠানো হবে।
  • ধাপ 6: একবার আপনার PAN আপডেট হয়ে গেলে, আপনি আপনার PAN কে আধারের সাথে লিঙ্ক করার চেষ্টা করতে পারেন। PAN কার্ড লিঙ্ক করার আগে আপনার ঠিকানায় পৌঁছানোর জন্য আপনাকে অপেক্ষা করতে হবে না।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।