Bank Holiday: সপ্তাহে 2 দিন বন্ধ থাকবে ব্যাংক, নতুন নিয়ম কবে থেকে!

সারা দেশ জুড়ে Bank Holiday নিয়ে উঠে এল নতুন এই বার্তা। বর্তমান সময়ে মানুষের সব থেকে বড় এবং বিশ্বস্ত প্রতিষ্ঠান হল ব্যাংক। ব্যাংক ছাড়া আমাদের জীবন অচল। সমস্ত রকম অর্থনৈতিক সেবা ব্যাংক আমাদের দিয়ে থাকে। টাকা জমা তোলা থেকে শুরু করে টাকা পাঠানো, নতুন একাউন্ট করা, স্থায়ী আমানতে টাকা জমা, বিভিন্ন সরকারি প্রকল্পের টাকা তোলা ইত্যাদি নানা কাজে সাধারণ মানুষ নির্ভর করে থাকে এই ব্যাংকের ওপরেই।

Bank Holiday

এই সকল সুবিধা গুলো আমরা ব্যাংক থেকে পাই। তবে এবারে সপ্তাহে 2 দিন থাকবে Bank Holiday. অর্থাৎ হিসেবে মাসে অন্তত 8 দিন কাজ বন্ধ থাকবে ব্যাংকে। তবে কবে থেকে চালু হতে চলেছে এই নিয়ম, সপ্তাহে কি হতে পারে বাড়তি কাজ- এই সকল বিষয়ে আজকের প্রতিবেদনে জেনে নেওয়া যাক।

নতুন Bank Holiday – চালু কবে থেকে!

সমাজের মানুষের জন্য এই গুরুত্বপূর্ণ কাজটি সততার সাথে করেন সমস্ত ব্যাংক কর্মীরা। দৈনিক 6 ঘন্টা ব্যাংকের কাজ জনগণের জন্য চালু থাকলেও ব্যাংক কর্মীদের সমস্ত কাজ গোটাতে সময় লাগে আরো বেশি। দিনে প্রায় সাত থেকে আট ঘন্টা ডিউটি করে তাদের তারা। সেক্ষেত্রে অনেক আগে থেকেই ব্যাংকের ছুটির ক্ষেত্রে মাসের দ্বিতীয় এবং চতুর্থ শনিবার ছুটি রাখার সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এবারে তাদের জন্য সুখবর হলো এটাই যে, এখন সপ্তাহে দুই দিন ছুটি থাকবে ব্যাংক। আগামী ডিসেম্বর মাস থেকে চালু হবে এই ছুটি এমনটি জানা গিয়েছে। প্রতি সপ্তাহে শনি ও রবিবার ব্যাংক বন্ধ থাকবে ব্যাংক। নতুন Bank Holiday এর নিয়মে সপ্তাহে পাঁচ দিন ব্যাংক খোলা থাকবে। সরকার এই নতুন নিয়ম চালু করতে যাচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যাংক ইউনিয়নগুলি দীর্ঘদিন ধরে এটাই দাবি করে আসছিল যে সপ্তাহের শনিবারগুলো তাদের ছুটি দেওয়া হোক। যদিও বর্তমানে দেশের দ্বিতীয় ও চতুর্থ শনিবার ব্যাংক বন্ধ থাকে। ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন থেকে এই দাবির কথা জানানো হয়েছিল। ব্যাংক কর্মীরাও এই Bank Holiday সংক্রান্ত বিষয় অর্থাৎ সপ্তাহে 2 দিনের Bank Holiday বিষয়ে সায় দিয়েছেন।

এই নতুন ছুটি এখন কোন পর্যায়ে!

এসোসিয়েশন এই দাবীকে সম্মতি জানিয়েছে। বর্তমানে এই দাবি প্রস্তাবটি অর্থ মন্ত্রণালয়ের কাছে রয়েছে। এই বিষয়ে যেহেতু কর্মীদের আগ্রহ রয়েছে এবং তার সাথে সাথেই ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশন এর সায় দিয়েছে, সেহেতু এই বিষয়টি সরকারি অর্থ দপ্তর থেকেও সবুজ সংকেত পেতে পারে বলেই খবর।

এক্ষেত্রে দেখা যাচ্ছে আগামী লোকসভা নির্বাচন 2024 এর প্রথমদিকেই সংঘটিত হতে চলেছে। আর এবারে ভোটের আগেই ব্যাংক কর্মীরা এই সুখবর পেতে পারেন। সপ্তাহে দুদিনের ছুটি লাগু বলে ব্যাংকের গ্রাহকদের উপরে এর একটা প্রভাব পড়ার সম্ভাবনা রয়েছে।

হিসেবে দেখা যাচ্ছে যদি সপ্তাহে দুদিন বন্ধ থাকে ব্যাংক, সেক্ষেত্রে প্রতি মাসে অন্তত আট দিন বন্ধ থাকবে ব্যাংক। এর ফলে ব্যাংক এ গ্রাহকদের একটা বাড়তি চাপ পড়বে বলেই আশঙ্কা করা হচ্ছে। কর্মীদের যতটা সমস্যা হবে, সেই রকম সমস্যার মধ্যেই পড়বেন ব্যাংকের গ্রাহকেরা। এর কি কোন সমাধান রয়েছে! কি জানা যাচ্ছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই বিষয়ে জানা যাচ্ছে যে সপ্তাহে পাঁচ দিন কাজ করবে ব্যাংক। তবে দৈনন্দিন কাজের ক্ষেত্রে আরোতবে দৈনন্দিন কাজের ক্ষেত্রে আরও 45 মিনিট করে পর্যন্ত কাজের সময় বৃদ্ধি করা হতে পারে। এতে করে অনেকটাই ভিড় সামলানো এবং বাড়তি কাজের চাপ কমবে বলেই আশা করা হচ্ছে।

দিনে 29 টাকা দিয়ে পান 4 লক্ষ, ‘আধার শিলা’ যোজনায় করুন বিনিয়োগ!

Bank Holiday New Rule Under Process

উপসংহার

সারা দেশে এই Bank Holiday সংক্রান্ত পরিবর্তন এলে তা কবে থেকে লাঘু হবে সে বিষয়ে জানতে আমাদের সাথে থাকুন। সপ্তাহে দুদিন ছুটির বিষয়টি এবং প্রতিদিন 45 মিনিট করে বাড়তি কাজের বিষয়টি সম্পর্কে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের মিটিং সপ্তাহে দুদিন ছুটির বিষয়টি এবং প্রতিদিন 45 মিনিট করে বাড়তি কাজের বিষয়টি সম্পর্কে ইন্ডিয়ান ব্যাঙ্ক অ্যাসোসিয়েশনের মিটিং এ আলোচনা হয়েছে। এখনো বিষয়টি ভারতীয় অর্থ মন্ত্রণালয়ের থেকে সবুজ সংকেত পাবার অপেক্ষায় রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।