আধারের পর এবারে প্যান, কত বছরে করবেন আপডেট! দেখুন।

প্যান আপডেট নিয়ে জরুরী খবর! আধারের পর এবারে প্যান, কত বছর হলে করতে হবে আপডেট? আর এর জন্য আপনার খরচ হবে কত টাকা, কত বছর পর করতে হবে PAN Card Update? আদৌ কি এর কোন প্রয়োজনীয়তা রয়েছে, জানতে দেখে নিন আজকের এই বিশেষ প্রতিবেদন।

বিশেষ আপডেট জেনে নিন প্যান আপডেট বিষয়ে। কারণ আধার কার্ড আপডেট সম্পূর্ণ বিনামূল্যে করা হচ্ছে UIDAI -এর তরফ থেকে। তবে PAN Card Update বিনামূল্যে করা হচ্ছে কী, নাহলে লাগবে কত টাকা! সবটা জেনে নেয়া যাক ধাপে ধাপে।

প্যান আপডেট

বর্তমানে প্যান কার্ডের বিশেষ গুরুত্ব দিচ্ছে কেন্দ্র সরকার। ইতিমধ্যেই আর্থিক লেনদেন সংক্রান্ত সমস্ত ক্ষেত্রে PAN Card -এর গুরুত্ব সর্বাধিক করা হয়েছে। তবে আধার কার্ডের ১০ বছর হলেই কেন্দ্রের নিয়মে করতে হচ্ছে আপডেট! আর এর জন্য কেন্দ্র সরকারের UIDAI -এর তরফ থেকে এই সময়সীমা ফের বাড়িয়ে শেষ তারিখ করা হয়েছে আগামী ১৪ ডিসেম্বর, ২০২৩ তারিখ। তবে প্যান আপডেট করার বিষয়ে এবারে সম্পূর্ণ তথ্য জেনে নিন।

কাদের করতে হবে প্যান আপডেট!

আধার আপডেট করতে হবে সকলকেই, যাদের আধার কার্ডের বয়স হয়ে গেছে ১০ বছর। তবে প্যান কার্ডও কী ১০ বছর হলেই করতে হবে আপডেট! না, বিষয়টি ঠিক তেমন নয়। এক্ষেত্রে তেমন কোন রকমের বাধ্যবাদকতা জারি করা হয় নি সরকারের তরফ থেকে। তবে যাদের প্যান কার্ড এর বয়স হয়েছে বেশ কয়েক বছর, তাদের প্যান কার্ড এর ওপরে থাকা প্রিন্ট করা ফটো এবং অন্যান্য তথ্য গুলি অনেক সময়ে ঘষা লেগে উঠে যায়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সেক্ষেত্রে প্যান কার্ডের ওপরে থাকা নাম, জন্ম তারিখ, স্বাক্ষর, ফটো ইত্যাদি বিষয়গুলি সঠিক ভাবে বোঝা যায় না। তাই এই প্যান আপডেট করে নিলে আপনি পেয়ে যাবেন একটি নতুন প্যান আপডেট কপি। এছাড়াও অনেকের প্যান কার্ডে থাকা তথ্যে থাকে অনেক ভুল। কারো বা নামের ভুল, আবার অনেকের থাকে জন্ম তারিখে ভুল। সেক্ষেত্রে সেই সকল তথ্য গুলি আপডেট করতে হলে, করতে হয় PAN Card Update! এর কোন শুরু বা শেষ তারিখ নেই। অর্থাৎ, একাজ প্রয়োজন পড়লেই করতে পারেন।

PAN Card Update কী হচ্ছে বিনামূল্যে!

না, এক্কেবারেই নয়। কারণ অনেকেই হয়তো ভাবতে পারেন যে, আধার কার্ডের ফ্রি আপডেট এর মতো হয়তো এই প্যান আপডেট করা যাচ্ছে ফ্রিতেই। এক্ষেত্রে প্যান আপডেট করতে গেলে আপনাকে New PAN Card -এর মতো একই পরিমাণ অর্থ দিয়ে করতে হবে প্যান কার্ড আপডেট। তবে যেহেতু প্যান কার্ড একজনের নামে শুধুমাত্র একটি করা সম্ভব, তাই এই প্যান আপডেট করলে আপনি যে নতুন প্যান কার্ড হাতে পাবেন, সেক্ষেত্রে আগের প্যান কার্ড এর নাম্বারই থাকবে।

প্যান আপডেট

কারণ একই নামে একাধিক নাম্বারের প্যান কার্ড করা আইনত শাস্তিযোগ্য অপরাধ। তাই এই ভুল কখনোই করতে যাবেন না। আবার অনেকে এটা মনে করে থাকেন যে, প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করাতে লাগছে ১০০০ টাকার জরিমানা। সেক্ষেত্রে হয়তো আরেকটি নতুন প্যান কার্ড বানিয়ে নিলেই ঝামেলা মিটে যাবে। কিন্তু একাজ ভুলেও করতে যাবেন না। প্রসঙ্গত জানিয়ে রাখি, এখনো পর্যন্ত প্যান কার্ডের সাথে আধার কার্ডের লিঙ্ক করার কাজ চলছে। তাই যারা এখনো পর্যন্ত একাজ সারেন নি, তারা অতি সত্ত্বর এই কাজটি সেরে ফেলুন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্যান আপডেট করবেন কীভাবে!

এক্ষেত্রে আপনি নিজেই সরাসরি কোন CSC তথা Customer Service Centre -এ চলে যেতে পারেন। এখন ডিজিটাল সিস্টেমে প্যান আপডেট করা হয়ে থাকে। আপনাকে সম্প্রতি তোলা ফটো নিয়ে যেতে হবে। এছাড়া সক্রিয় মোবাইল নাম্বার দরকার হবে, যা পূর্বেই লিঙ্ক করা ছিল আপনার Pan Card -এর সাথেই। আর যে সকল তথ্য আপডেট করতে চান, তার অরিজিনাল নথি সাথে করে নিয়ে যেতে হবে। এবারে তারাই আপনার বাকি কাজ করে দেবে।

প্রসঙ্গত বলে রাখি, বর্তমানে আধার লক নিয়েও তোলপাড় সারা দেশ। এক্ষেত্রে আপনার আধার বায়োমেট্রিক লক করে রাখা খুবই দরকার। নাহলে হতে পারে সমস্যা। কীভাবে করবেন একাজ, জানতে ক্লিক করে পড়ে দেখুন আমাদের নিচের এই প্রতিবেদন।

আধার লক করার সহজ পদ্ধতি দেখে নিন।

আপনার প্যান আপডেট হলে কতদিনে মিলবে নতুন PAN Card!

স্বাভাবিক নিয়মে এই প্যান আপডেট করার পর খুব তাড়াতাড়ি বাড়ির ঠিকানায় পোস্ট অফিস মারফত চলে আসবে আপনার আগের নাম্বারের অথচ নতুন প্রিন্টেড প্যান কার্ড। কাজের স্বচ্ছতা রাখতে আপনার নিজের প্যান আপডেট করে নেয়া ভালো। তাহলে গুরুত্বপূর্ণ কাজের সময়ে আপনাকে কোন রকমের সমস্যার সম্মুখীন হতে হবে না। প্রতিবেদন ভালো লাগলে প্রতিবেদনের ওপরে থাকা ‘Star’ দিয়ে আমদের উতসাহিত করতে পারেন। এমন নানা ধরণের গুরুত্বপূর্ণ আপডেট পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বিশ্বকর্মা পূজার ছুটি  রবিবারে থাকলেও এবারে টানা ৩ দিন ছুটি! সেপ্টেম্বরে নবান্নের বিজ্ঞপ্তি দেখে নিন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।