বিদ্যুৎ বিল কমাতে আজ দেখুন কয়েকটি সহজ কৌশল!

মাসে মাসে বাড়তি বিদ্যুৎ বিল আসছে!  পকেট থেকে খসে যাচ্ছে মাসে মাসে বাড়তি টাকা। উপায় খুঁজতে খুঁজতে হয়ে গিয়েছেন হয়রাণ। আর চিন্তা নেই। এবারে আপনাদের জন্য নিয়ে আসা হচ্ছে বেশ কয়েকটি টিপস। এগুলি যদি কাজে লাগাতে পারেন, তাহলে পরের মাস থেকেই নিজের Electric Bil -এ দেখতে পারবেন বিরাট ফারাক। তাহলে আর দেরী কিসের! চলুন তবে দেখে নেয়া যাক আজকের এই বিশেষ প্রতিবেদন।

বিদ্যুৎ বিল

সারা রাজ্য জুড়ে বিদ্যুতের বিল নিয়ে অনেকেই বেশ সমস্যায় আছেন। অধিকাংশ মানুষের ক্ষেত্রে অতিরিক্ত বিদ্যুৎ বিল আসার কথা শোনা যায়। তবে এই Electric Bill আপনি নিজে নিজেই কিছু কৌশল অবলম্বন করে কমিয়ে ফেলতে পারেন। এতে প্রতিদিন কমানো সম্ভব ইউনিট। এর ফলে মাস শেষে দেখা যাবে, আপনার মোট বিল এর অনেক টাকাই কমে আসছে।

সহজ কিছু বিদ্যুৎ বিল কমানোর টিপস!

গরমের সময়ে সাধারণত সকলেরই একটু বেশি আসে বিদ্যুৎ বিল। তবে সারা বছরই যাদের বেশি বেশি ইলেক্ট্রিক বিল দিতে হচ্ছে, তাদের জন্য বিষয়টি বেশ ভাবনার হয়ে দাঁড়িয়েছে। এক্ষেত্রে নিচে দেওয়া টিপস গুলি জেনে রাখুন।

প্রথমেই, যে বিষয়ে বলবো, সেটি হচ্ছে আপনার ইলেক্ট্রিক মিটার। আপনার যদি অনেক পুরানো ইলেক্ট্রিক মিটার হয়ে থাকে সেক্ষেত্রে আপনি একজন ইলেক্ট্রিশিয়ান ঘরে ডেকে এনে তা চেক করাতে পারেন। এক্ষেত্রে আপনার বাড়িতে কি কি ধরণের যন্ত্র চলছে আর তাতে কতটা বিদ্যুৎ পোড়া স্বাভাবিক, তা হিসেব করে জানিয়ে দেবেন তিনি। অসঙ্গতি থাকলে বিদ্যুৎ অফিসে অভিযোগ জানালে সমস্যার সমাধান হবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এছাড়া আপনার বাড়ির ইলেক্ট্রিক অয়ারিং যদি বহু বছরের পুরানো হয়, সেক্ষেত্রেও সমস্যা দেখা দিতে পারে। এছাড়া আপনি যদি বেশি ওয়াটের পুরাতন বৈদ্যুতিক সরঞ্জাম ঘরে ব্যবহার করেন, তাহলেও বেশি করে আসতে থাকবে বিদ্যুৎ বিল। বিষয়টি একটু জেনে নেয়া যাক।

নতুন প্রযুক্তির লাইট ব্যবহার

ঘরে পুরাতন ফিলামেন্ট এর ল্যাম্প ব্যবহার বন্ধ করতে হবে। কারণ সেই সকল বাল্বের ওয়াট হচ্ছে 100, 200 যেখানে নতুন LED লাইট জ্বলে মাত্র 12 ওয়াট খরচেই। তাই নতুন প্রযুক্তির এই লাইটের দাম একটু বেশি হলেও বিদ্যুৎ খরচের দিক থেকে হওয়া যায় অনেক বেশি লাভবান।

BLDC মোটর এর পাখা ব্যবহার

আগে বাড়ির পাখায় যে মোটর ব্যবহার করা হত, তাতে বেশি পরিমাণে বিদ্যুৎ খরচ হয়। তবে বর্তমানে এই BLDC মোটর ব্যবহার করে বাজারে এসেছে নতুন প্রযুক্তির পাখা। এই পাখা চলে খুবই কম ওয়াটে। এর ফলে লো- ভোল্টেজ থাকলে কমে না পাখার গতি। আবার অপর দিকে ওয়াট খরচ হয় অনেক অনেক কম। এই পাখা সম্পর্কে দেখুন নিচের ভিডিও।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বাড়িতে AC এর সঠিক ব্যবহার

অনেকেই মনে করেন যে, AC এর তাপমাত্রা খুব কম করলেও আসে বেশি বেশি বিদ্যুৎ বিল। সেক্ষেত্রে নিয়ম মেনে করতে হবে AC এর ব্যবহার। এছাড়া সব সময় 5 Star Rating যুক্ত বৈদ্যুতিক যন্ত্রাদি ব্যবহার করা উচিৎ। কারণ এতে অনেক বেশি পরিমাণে বিদ্যুৎ সাশ্রয় হয়।

ইলেকট্রিক এর বিল জমা করতে ক্লিক করুন এখানে

সোলার প্যানেল ব্যবহার

যদিও এই সোলার প্যানেল এর দাম অনেকটাই বেশি। তবে এই সোলার প্যানেল এর ব্যবহার বাড়াতে পারলে আর দিতেই হবে না বিদ্যুৎ বিল। এক্ষেত্রে একবার কিছু টাকা খরচ করতে পারলে বেশ কয়েক বছর ধরেই আর চিন্তা করতে হবে না বিদ্যুৎ বিলের। কোথায় পাবেন ভালো সোলার প্যানেল, নিচের ভিডিওতে জেনে নিন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

উপসংহার

নিজের বাড়ির বিদ্যুৎ বিল কমাতে ওপরের টিপস গুলি দেখুন। কাজে লাগাতে পারলেই হতে পারবেন বিশেষ লাভবান। এছাড়া আরও নানা ধরণের টিপস পেতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। দেখতে থাকুন, whatsupbengal.in

টাটা নিয়ে এলো সাশ্রয়ী ব্যাটারির সাইকেল, দেখুন

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।