লোকাল ট্রেনেও ফার্স্ট ক্লাস বগি চালু! ভাড়া কত, আরও কী কী সুবিধা, পেতে দেখুন।

নিজস্ব প্রতিবেদনঃ Local Train গুলিতে যুক্ত হতে যাচ্ছে ফার্স্ট ক্লাস কামরা! হ্যাঁ, আপনি ঠিকই শুনছেন। Daily Passengers -দের সুবিধার্থে পশ্চিমবঙ্গের লোকাল ট্রেন গুলিতে যুক্ত হতে চলেছে মুম্বাই এর মতো ফার্স্ট ক্লাস কামরা। যাত্রী সুবিধার্থে দুর্গা পূজোর আগে থেকেই চালউ হতে যাচ্ছে শিয়ালদহ রেল পরিষেবাতে। যাত্রীদের আরাম ও আনন্দের জন্য এটি এক নতুন উদ্যোগ। তবে কোন কোন ট্রেনে যুক্ত হবে এই পরিষেবা, প্রাথমিক ভাবে শুরু হলেও সমস্ত রুটে কী চালু করা হবে এই ফার্স্ট ক্লাস কামরা এর সুবিধা, তাই নিয়েই আজকের এই আলোচনা। বিস্তারিত জেনে নেয়া যাক।

ভারতীয় রেলে অনেক ধরণের ট্রেন চলে। লোকাল বা এক্সপ্রেস ট্রেন, তেমনই আবার ভারতীয় রেল এমন কিছু ট্রেন চালায়, যা বিলাসবহুল হয় এবং সেগুলি একটি বিশেষ রুটেই চলে। তবে মূলত এক্সপ্রেস বা সুপারফাস্ট ট্রেনকেই দূরের গন্তব্যে যাওয়ার জন্য বেছে নেন অনেকেই। আর এই ধরণের ট্রেনে থাকে স্লিপার কোচ থেকে এসি কোচ। কিন্তু লোকাল ট্রেনের ক্ষেত্রে শুধুমাত্র সেকেন্ড ক্লাস কামরাই থাকে। তবে এই এই বিষয়টিকে বদলে ফেলতে উদ্যোগী হচ্ছে রেল।

First Class Coach in Local Train

গান্ধী জয়ন্তী উপলক্ষ্যে বিশেষ কর্মসূচি পালন করেন ডিআরএম। এছাড়াও, স্বচ্ছতা পক্ষ উপলক্ষ্যে শিয়ালদহ স্টেশনে এক বিশেষ প্রদর্শনীর আয়োজনও করা হয়। সোমবারে এই নতুন আপডেট জানা গিয়েছে। এবারে আরও বেশি আধুনিক হয়ে যাচ্ছে লোকাল ট্রেন। যাত্রীদের কথা মাথায় রেখেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে। জানা গিয়েছে, প্রথমে Local Train হিসেবে শুধুমাত্র মাতৃভূমি লোকালের দুটি কামরাকে প্রথম শ্রেণির কামরায় উন্নীত করা হবে। ইতিমধ্যে রেল পরিষেবার মান আরও উন্নত করার চেষ্টা করা হচ্ছে। বিভিন্ন ডিভিশনের লাইনে কাজ করা হচ্ছে। ধীরে ধীরে আরও উন্নত করা হচ্ছে সিগন্যালিং ব্যবস্থার। এমনকি ট্রেনগুলিরও গতি আরও বাড়ানো হচ্ছে।

Local Train

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

বর্তমানে ১২ টি মাতৃভূমি Local Train চলে। এর মধ্যে থেকে বাছাই করে এই ধরণের ফার্স্ট ক্লাস কোচ যুক্ত করা হবে বলেই জানা যাচ্ছে। মুম্বাই শহরে বর্তমানে লোকাল রুটে চলে AC Train. তবে Local Train Route -এ এই পরিষেবা মুম্বাই শহরে চালু করার আগেই এই ধরণের First Class Coach -এর সুবিধা চালু করা হয়েছিল। এবারে শিয়ালদহ রুটে AC লোকাল ট্রেন চালু করার বিষয়টি ততটা গুরুত্ব না পেলেও এবারে ফার্স্ট ক্লাস কামরা যুক্ত হতে চলেছে। এর ফলে অনেকটাই স্বছন্দে যাতায়াতের সুবিধা মিলবে যাত্রীদের।

আরও পড়ুন, ফের ২ দিন বন্ধ স্কুল কলেজ অফিস! পুজোর আগেই এমন সিদ্ধান্ত, দেখুন।

প্রথম শ্রেণীর কামরায় সাধারণ আসনের পরিবর্তে গদি দেওয়া নরম আসন থাকবে। শিয়ালদহ ডিভিশনের রেল সূত্রে খবর অনুসারে, কিছুটা ভাড়া বাড়িয়ে যাত্রীদের উন্নত পরিষেবা দেওয়ার জন্যই এই নতুন পরিষেবা আনার চেষ্টা করা হচ্ছে। যদি এই পদক্ষেপে সাফল্য মেলে, তাহলে অন্য রুটগুলিতেও ধীরে ধীরে এই প্রক্রিয়া অনুসরণ করা হবে জানান ডিভিশনাল রেলওয়ে ম্যানেজার। তবে এই বিষয়ে যাত্রীদের কী মতামত, তা আমাদের জানাতে পারেন কমেন্টে। এতে কতটা সুবিধা বাড়তে চলেছে যাত্রীদের, ভাড়া কত হতে পারে জানতে দেখেতে থাকুন আমাদের পরবর্তী প্রতিবেদন গুলি। ধন্যবাদ।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।