Gold Buying Rules: সোনা কেনার নিয়ম জানেন তো! দেখে নিন

নিজস্ব প্রতিবেদনঃ হোক কোন বিশেষ পর্ব বা স্বাভাবিক কারণেই, অনেকেই সোনা কিনে থাকেন। তবে এই সোনা কিনতে গেলে কী দেখাতে হয় প্যান কার্ড! তাছাড়া সর্বোচ্চ কত টাকার ক্যাশ দিয়ে কেনা যাবে সোনা, এসব নিয়ে সোনা কেনার নিয়ম (Gold Buying Rules) দেখে রাখুন আজকের এই প্রতিবেদন।

Gold Buying Rules to know

সোনা দিয়ে প্রস্তুত অলংকার বা অন্য কোনো সৌখিন দ্রব্য পছন্দ করেন না এমন মানুষ দেখা যায় না। পৃথিবীতে আরো বহু মূল্যবান ধাতু থাকলেও সোনার প্রতি মানুষের একটি বিশেষ আকর্ষণ কাজ করে। বিবাহ বা যে কোনো শুভ অনুষ্ঠানেও সোনা অত্যন্ত গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে।

সোনার গ্রহণযোগ্যতার কারণেও এটির প্রতি মানুষ আকর্ষিত হন। খাঁটি সোনা যে মূল্যে কেনা হয় অন্তত সেই সমপরিমাণ মূল্য এর থেকে পাওয়া যায় বিক্রয়ের সময়। এই কারণেই বহু মানুষ সোনা কেনার মাধ্যমে অর্থ বিনিয়োগ করতে পছন্দ করেন।

তবে সোনা কেনার বিষয়েও আয়কর দপ্তরের নির্দিষ্ট কিছু নিয়ম-কানুন (Gold Buying Rules) মেনে চলতে হয়। আমাদের দেশে কালো টাকার ব্যাবহার রোধ করতে ভারত সরকারের তরফ থেকে সোনা কেনার উপর নির্দিষ্ট নিয়ম জারি করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রথমেই দেখে নেয়া যাক, কাদের জন্য কতটা পরিমাণ সোনা রাখার নিয়ম (Limits for holding Gold) রয়েছে। এক্ষেত্রে ভারতীয় নিয়ম অনুসারে একজন বিবাহিতা নারী ৫০০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারেন। অবিবাহিত নারী ২৫০ গ্রাম এবং পুরুষেরা ১০০ গ্রাম পর্যন্ত সোনা রাখতে পারেন। এর বেশিও রাখা যাবে তবে তা অবশ্যই আয়কর দপ্তরের নজরে থাকতে হবে।

আয়কর দফতর (Income Tax) আবার বেঁধে দিয়েছে নগদে সোনা কেনার সীমা। দেশের প্রিভেনশন অফ মানি লন্ডারিং অ্যাক্ট (PMLA)-২০০২ অনুসারে এই ধারার আইনে সরকার ২৮ ডিসেম্বর, ২০২০ সালে একটি নোটিশও জারি করেছিল।

সোনা কেনার নিয়ম কানুন

এই নোটিশ অনুযায়ী জানানো হয়েছিল কোনো ক্রেতা যদি ১০ লক্ষ টাকা বা তার বেশি মূল্যের সোনা কেনেন তবে গহনা প্রস্তুতকারক সংস্থা সেই ব্যক্তির পরিচিতির প্রমাণ অর্থাৎ প্যান বা আধার গ্রহণ করতে বাধ্য। আয়কর বিভাগের আইন ১৯৬১ সালের ধারা 269ST অনুসারে একজন ব্যক্তিকে একদিনে ২ লক্ষ টাকার বেশি সোনার গয়নার ক্ষেত্রে লেনদেনের অনুমতি দেয় না।

আরও পড়ুন, অযোধ্যার রাম মন্দির দর্শন শুরু

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কোনো ব্যক্তি এই নিয়ম লঙ্ঘন করলে আয়কর বিধি 271D ধারার আওতায় মোট মূল্যের ভিত্তিতে জরিমানা দিতে হবে। আয়কর বিধি ১৯৬২ ‘114B’ – ধারা অনুসারে ২ লক্ষ বা তার বেশি মূল্যের সোনা কেনার জন্য প্যান (Gold Buying without PAN Card) ইত্যাদি বিবরণ বাধ্যতামূলক। এমন আরও তথ্য পেতে আমাদের সাথে থাকুন। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।