Bank Holiday: এই সপ্তাহে মাত্র ২ দিন খোলা থাকছে ব্যাঙ্ক! কবে কবে দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ যদিও এখন ডিজিটাল ব্যাঙ্কিং পরিষেবার সুবিধা পাচ্ছেন, তা সত্ত্বেও অনেকেই ব্যাঙ্কের কাজ ব্যাঙ্কে গিয়েই করে থাকেন সরাসরি। আবার অনেক কাজ আছে যা করতে গেলে ব্যাঙ্কে যেতেই হয়। তাদের জন্য আজকের এই প্রতিবেদন বিশেষ কার্যকরী হতে চলেছে। কারণ, এই সপ্তাহে অর্থাৎ ২২ জানুয়ারী, সোমবার থেকে ২৮ জানুয়ারী, ২০২৪ রবিবার তারিখ পর্যন্ত প্রায় পৌনে পাঁচ দিনের জন্যই বন্ধ থাবে ব্যাঙ্ক (Bank Holiday)। দেখে নিন প্রতিবেদনে।

Bank Holiday for nearly 5 Days on this Week

এই সপ্তাহ একটি মহান সপ্তাহ হিসেবে বলাই যায়। কারণ এই একই সপ্তাহে রয়েছে ৩ টি বিশেষ পর্ব তথা অনুষ্ঠান। প্রথমত, রয়েছে অযোধ্যাতে রাম মন্দির উদ্বোধন অনুষ্ঠান। ইতিমধ্যেই বেশ কয়েকটি রাজ্যে স্কুল, কলেজ থেকে শুরু করে সরকারি অফিসে সরকারি ছুটি ঘোষিত হয়েছে। এর সাথে সাথে ঐ সকল রাজ্যে ড্রাই-ডে থাকবে। রাম মন্দির উদ্বোধন উপলক্ষ্যে যে যে রাজ্যে ব্যাঙ্ক সম্পূর্ণ দিবস ছুটি (Bank Holiday) থাকবে, সে রাজ্য গুলির রাজধানী শহরের নাম হল –

  • ইম্ফল
  • কানপুর
  • লক্ষ্ণৌ

অপর দিকে রয়েছে মহান স্বাধীনতা সংগ্রামী দেশপ্রেমিক নেতাজী সুভাষ চন্দ্র বসু এর ১২৭তম জন্মদিন উদযাপন উপলক্ষ্যে পশ্চিমবঙ্গে সরকারি ছুটি। এছাড়াও RBI -এর ব্যাঙ্ক ছুটির তালিকা অনুসারে আগরতলা, ইম্ফলেও থাকবে ব্যাঙ্ক ছুটি।

এরপরের অনুষ্ঠান হচ্ছে ২৬ জানুয়ারী তারিখে মহান প্রজাতন্ত্র দিবস উদযাপন। এবারে ২০২৪ সালে ভারতবর্ষের ৭৫তম প্রজাতন্ত্র দিবস হিসেবে পালিত হবে। এই উপলক্ষ্যে সারা ভারতের মানুষ অত্যন্ত সম্মান এবং গর্বের সাথে পালন করবেন এই বিশেষ দিনটি। এই কারণে সমস্ত ব্যাঙ্ক, শিক্ষা প্রতিষ্ঠান, সরকারি ও বেসরকারি অফিসে থাকে ছুটি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২৭ জানুয়ারী, শনিবার তারিখ হচ্ছে এমাসের চতুর্থ শনিবার। নিয়ম অনুসারে মাসের জোড় সংখ্যার শনিবার গুলিতে থাকে সাপ্তাহিক ছুটি।

  • ২২ জানুয়ারী – সোমবার – অর্ধ দিবস তথা ২ টা ৩০ মিনিট পর্যন্ত বন্ধ
  • ২৩ জানুয়ারী – মঙ্গলবার – নেতাজী সুভাষ বসুর জন্ম দিবস
  • ২৪ জানুয়ারী ব্যাঙ্ক খোলা
  • ২৫ জানুয়ারী ব্যাঙ্ক খোলা
  • ২৬ আনুয়ারী – শুক্রবার – ৭৫তম প্রজাতন্ত্র দিবস পালন
  • ২৭ জানুয়ারী – শনিবার – মাসের চতুর্থ শনিবার
  • ২৮ জানুয়ারী – রবিবার – সাপ্তাহিক ছুটি

এবারে আগামী ২২ জানুয়ারী, ২০২৪ তারিখ সোমবারের দিনে রাম মন্দির উদ্বোধনের দিনে থাকবে কী ছুটি! পূর্ণ দিবস নাকি অর্ধ দিবস, তা একটু আলোচনা করে নেয়া যাক। কেন্দ্রের সরকারের নির্দেশিকা অনুসারে সারা দেশ জুড়ে সমস্ত কেন্দ্র সরকারি প্রতিষ্ঠানে থাকবে দুপুর ২ টা ৩০ মিনিট পর্যন্ত ছুটি।

পশ্চিমবঙ্গে সরকারি ছুটি থাকার কোন আপডেট নেই। তবে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া (RBI) এর নির্দেশিকা অনুসারে যা জানা গেল তা দেখে নেয়া যাক। পিটিআইয়ের একটি খবরে বলা হয়েছে যে, “অযোধ্যায় রাম মন্দির অভিষেক অনুষ্ঠানের কারণে ২২ জানুয়ারি (দুপুর ২.৩০ টা পর্যন্ত) অর্ধদিবস বন্ধ থাকবে সরকারি ব্যাঙ্ক, বীমা সংস্থা, আর্থিক প্রতিষ্ঠান এবং আঞ্চলিক গ্রামীণ ব্যাঙ্কগুলি।”

২২ তারিখে কী ব্যাঙ্কে ২০০০ টাকার নোট বদল হবে!

“ভারত সরকার ঘোষিত অর্ধদিবস বন্ধের কারণে ভারতীয় রিজার্ভ ব্যাঙ্কের ১৯ টি ইস্যু অফিসে ২২ জানুয়ারী, ২০২৪ সোমবার থেকে ২০০০ টাকার ব্যাঙ্কনোট বিনিময় / জমা করার সুবিধা পাওয়া যাবে না। এই সুবিধাটি পরের দিন ২৩ জানুয়ারী, ২০২৪ মঙ্গলবার থেকে পুনরায় চালু হবে। RBI ১৯ জানুয়ারী, ২০২৪-এ একটি প্রেস বিজ্ঞপ্তিতে জানিয়েছে এই তথ্য।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

আরও দেখুন, ফিক্সড ডিপোজিটে ২০২৪ -এ মিলছে ৯ শতাংশ সুদ! দেখুন

এই রকম আরও আপডেট পেতে আমাদের সাথে থাকার অনুরোধ জানিয়ে শেষ করছি আজকের এই বিশেষ প্রতিবেদন। সকলের এই সপ্তাহ খুব ভালো করে কাটুক। সকলের জন্য রইল অনেক অনেক শুভ কামনা। প্রতিবেদন পাঠের জন্য অনেক অনেক ধন্যবাদ। সকলের সার্বিক মঙ্গল কামনা করে সমাপ্তি টানছি আজকের প্রতিবেদনে। ধন্যবাদ।
Written by Joy Halder.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।