Lakhpati Didi Scheme: মহিলাদের জন্য নতুন প্রকল্প- লক্ষপতি দিদি

নিজস্ব প্রতিবেদনঃ সরকারি প্রকল্পের সুবিধা নিয়ে এল কেন্দ্র সরকার। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর দেশের সাধারণ মানুষদের বিশেষত অর্থনৈতিক দিক থেকে পিছিয়ে পড়া মানুষদের আর্থিক সহায়তা প্রদান করতে বিভিন্ন ধরনের স্কিম (Lakhpati Didi Scheme) চালু করেছেন। এরই মধ্যে উল্লেখযোগ্য দুটি স্কিম হলো “লাখপতি দিদি স্কিম” এবং “পিএম বিশ্বকর্মা যোজনা”। বিশেষ এই প্রকল্প দুটির মাধ্যমে কিভাবে উপকৃত হওয়া সম্ভব জেনে নিন।

১) লাখপতি দিদি স্কিম-
সমাজে নারীদের বঞ্চনার হাত থেকে মুক্তি পাওয়ার জন্য অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়া অত্যন্ত প্রয়োজন। আর সেই কথা মাথায় রেখেই পিছিয়ে পড়া নারীদের অর্থনৈতিকভাবে সমৃদ্ধ করতে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি ঘোষণা করলেন লাখপতি দিদি প্রকল্প (Lakhpati Didi Scheme)।

Lakhpati Didi Scheme Details

এই প্রকল্পের মাধ্যমে সারা দেশের প্রায় দুই কোটি নারীকে নানা ধরনের প্রশিক্ষণ প্রদান করা হবে। এই প্রশিক্ষণের মাধ্যমে তারা পরবর্তীকালে অর্থনৈতিক ভাবে স্বাবলম্বী হওয়ার পথ খুঁজে পাবেন। বর্তমানে উদীয়মান বিভিন্ন শিল্প চাহিদা সঙ্গে সামঞ্জস্য রেখেই সরকারি সহায়তায় লাখপতি দিদি প্রকল্পর মাধ্যমে মহিলারা প্রশিক্ষণপ্রাপ্ত হবেন।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি এই প্রকল্পটির কথা আগে ঘোষণা করলেও তা কেবলমাত্র কয়েকটি রাজ্যে চালু করা হয়েছিল। তবে লোকসভা নির্বাচনের আগেই সারা দেশের মহিলারা যাতে এই সুবিধা লাভ করতে পারে তার জন্য এই প্রকল্পকে জাতীয় স্তরে সম্প্রসারিত করা হচ্ছে। আশা করা যাচ্ছে এই প্রকল্পের মাধ্যমে বিভিন্ন ধরনের আধুনিক প্রযুক্তি সম্পর্কিত প্রশিক্ষণ লাভ করে মহিলারা আর্থিক ভাবে উন্নতি করতে পারবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

২) পি এম বিশ্বকর্মা যোজনা-
কারিগরি শিল্প ক্ষেত্রের দক্ষ ব্যক্তি যারা সামাজিক স্তরে অনগ্রসর শ্রেণী বলে গণ্য হন তাদের সহায়তা করার জন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি চালু করেছেন পিএম বিশ্বকর্মা যোজনা। কারিগরি শিল্পীদের সম্মান জানানোর জন্য এই প্রকল্পটির নামকরণ করা হয়েছে দেবতাদের কারুশিল্পী অর্থাৎ ঐশ্বরিক স্থপতি বিশ্বকর্মার নাম অনুসারে।

আধার প্যান লিঙ্ক করার সময় সীমা বাড়ছে কি 2024 পর্যন্ত!

সমাজের পিছিয়ে পড়া কারিগরি শিল্পীরা, তাঁতি, স্বর্ণকার, কামার, কুমোর, নাপিত, মুচি ইত্যাদি শ্রেণীর মানুষরা পি এম বিশ্বকর্মা যোজনার মাধ্যমে নানা ধরনের সাহায্য লাভ করবেন। ২০২৩-২০২৪ অর্থবর্ষ থেকে ২০২৭-২০২৮ অর্ধ বর্ষ পর্যন্ত এই প্রকল্পের অধীনে ১৩ হাজার কোটি টাকা থেকে ১৫ হাজার কোটি টাকা পর্যন্ত বাজেট বরাদ্দ করা হয়েছে।

এই প্রকল্পের অধীনে উপভোক্তাকে প্রশিক্ষণের জন্য ৫০০ টাকা আধুনিক সরঞ্জাম কেনার জন্য ১৫০০ টাকা ইত্যাদি নানা উপবৃত্তি প্রদান করা হবে। অনলাইনের মাধ্যমে এই প্রকল্পের সুবিধা নেওয়ার জন্য আবেদন করতে পারবেন সাধারণ মানুষরা। আশা করা যাচ্ছে সমাজের পিছিয়ে পড়া ওবিসি সম্প্রদায়ের মানুষরাও এই প্রকল্পের মাধ্যমে অত্যন্ত উপকৃত হবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।