গুগল পে ব্যবহার করলে আজই সতর্ক হোন! একাজ করলেই মুশকিল

নিজস্ব প্রতিবেদনঃ আপনি কি গুগল পে ব্যবহার করেন? নিজের অজান্তে করছেন না তো এই কাজ! করলেই খোয়াতে হবে সমস্ত টাকা! বর্তমানে অনলাইন ট্রানজেকশন -এর জনপ্রিয়তা ভারতবর্ষে খুব বেড়েছে। অনলাইন ট্রানজেকশন -এর কথা উঠলে সবার প্রথমেই মাথায় আসে গুগল পে -এর কথা। এখন সব থেকে সুরক্ষিত আর ভরসাযোগ্য ইউ পি আই ট্রানজাকশন মাধ্যম হল গুগল পে। নিজেদের জনপ্রিয়তা ধরে রাখার জন্য বেশ কিছু টেকনোলজি এই অ্যাপে যুক্ত করেছে গুগল। যেমন – আর্টিফিশিয়াল ইন্টেলিজেন্স (Artificial intelligence) এবং ফ্রড প্রিভেনশন টেকনোলজি (Fraud prevention technology)। জালিয়াতি ধরার জন্যই এই টেকনোলজি যুক্ত করা হয়েছে।

তবে গুগল পে (Google Pay) ব্যবহার করার সময় স্ক্রিন শেয়ারিং (Screen Sharing) -এর মত অ্যাপগুলি ব্যবহার না করার পরামর্শ দেওয়া হয়েছে ব্যবহারকারীদের। এই ধরনের অ্যাপের মাধ্যমে সহজেই ব্যাংকিং ডিটেলস (Banking details) জেনে‌ নিতে পারে তৃতীয় ব্যক্তি (Third person)। কিন্তু এই স্ক্রিন শেয়ারিং অ্যাপ (Screen Sharing app) কোনগুলি? এইসব অ্যাপের মাধ্যমে জালিয়াতি কীভাবে সম্ভব?

এই অ্যাপগুলির মাধ্যমে রিমোট ওয়ার্কিং (Remote working) এর ক্ষেত্রে সুবিধা হয়। তবে সতর্কভাবে ব্যবহার না করলে এই অ্যাপের মাধ্যমেই অপর পক্ষের কাছে ব্যাংকিং তথ্য চলে যেতে পারে। এই কারণে গুগল পে (Google pay) তার ব্যবহারকারীদের (Users) সতর্কবার্তা জারি করে থাকে। গুগল পে কখনওই তৃতীয় পক্ষ অ্যাপের (Third party app) মাধ্যমে তথ্য জানতে চায় না।

তাই কোনো অ্যাপ আপনার ইউ পি আই অ্যাপের অ্যাক্সেস চাইলে কখনওই রাজী হবেন না। এমন অসতর্ক পদক্ষেপ ভারী মাত্রায় আর্থিক লোকশান করাতে পারে আপনার। আর এই ব্যাপারে অবশ্যই নিজের কাছের মানুষদের জানাবেন। আমাদের এই প্রতিবেদনটি তাঁদের সাথে শেয়ার করতে পারেন। গুগল পে ব্যবহার করার আগে অবশ্যই যেকোনো থার্ড পার্টি অ্যাপ বন্ধ করবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

গুগল পে -এর রিপ্রেজেন্টেটিভ হয়েও যদি কেউ কোনও ওটিপি বা ইউপিআই পিন জানতে চায় কিংবা তৃতীয় পার্টি অ্যাপ ডাউনলোড করতে বলে, ভুলেও সেই কাজ করবেন না। গুগল পে কখনওই এমন কাজ করতে নির্দেশ দেয় না। যদি তৃতীয় পার্টি অ্যাপ ডাউনলোড করেন যত দ্রুত সম্ভব আনইনস্টল করে ফেলুন। আর গুগল পে -কে এই সম্পর্কে জানাতে ভুলবেন না। এই তথ্য অবশ্যই ভাগ করেনিন কাছের মানুষদের সাথে। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।