WB DA Arrear: রাজ্যের সরকারি কর্মীদের আর্জি মেনে সুপ্রিম কোর্টের বিরাট সিদ্ধান্ত!

পশ্চিমবঙ্গের রাজ্য সরকারি কর্মীদের জন্য বিরাট আপডেট! WB DA Arrear পাবার দিকে অনেকটা এগিয়ে গেলেন রাজ্যের সরকারি কর্মীরা। কারণ গত তারিখের মামলাতে রাজ্যের সরকারি কর্মীদের পক্ষের আইনজীবীদের বিশেষ দাবী ছিল মহামান্য বিচারপতিদ্বয়ের ডিভিশিন বেঞ্চের কাছে। সেদিন সেকথা না মানলেও এবারে এলো একটি সুখবর। কারণ এবারে সেই দাবীকেই মান্যতা দেয়া হয়েছে। আজকের প্রতিবেদনে এই বিষয়ে আপডেট জেনে নেওয়া যাক।

গত শুক্রবার অর্থাৎ 14 জুলাই তারিখে রাজ্যের সরকারি কর্মীদের বিগত পঞ্চম বেতন কমিশন এর বকেয়া মহার্ঘ ভাতা সংক্রান্ত মামলার শুনানি হবার কথা ছিল। কোর্ট নাম্বার 9 এর 60 নম্বর সিরিয়ালে মামলাটি সিরিয়ালে ওঠে। কিন্তু সেক্ষেত্রে মামলার ফের শুনানির কথা কেন জানিয়েছিলেন মহামান্য সুপ্রিম কোর্টের ডিভিশন বেঞ্চ! তবে দেওয়া হয় নি নতুন শুনানির তারিখ। যদিও রাজ্যের সরকারি কর্মীদের পক্ষের আইনজীবীর মুখে শোনা গিয়েছিল যে, মামলার পরবর্তী তারিখ এই জুলাই বা আগস্টে হবে না। এই নিয়ে বেশ চিন্তায় ছিলের রাজ্যের সরকারি কর্মীরা।

রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া WB DA Arrear Case Status

রাজ্যের সরকারকে মহামান্য কোলকাতা হাইকোর্ট মাত্র 90 দিনের সময়কাল নির্ধারণ করে দিয়ে সমস্ত বকেয়া ডিএ মিটিয়ে দেবার নির্দেশ দেন। কিন্তু সেক্ষেত্রে রাজ্য সরকার এই বিষয়ের ওপরে SLP মামলা দায়ের করে মহামান্য সুপ্রিম কোর্টে। সেই মামলার গত শুনানি ছিল এপ্রিল মাসে। সেই তারিখ থেকে সম্পূর্ণ 77 দিন পর মামলাটি সুপ্রিম কোর্টে ওঠে গত শুক্রবার। তবে এদিনও মামলা শোনার জন্য যথেষ্ট সময় ছিল না ডিভিশন বেঞ্চের কাছে।

WB DA Arrear – মামলার শুনানির নতুন তারিখ নিয়ে স্পষ্ট বার্তা

গত শুনানির তারিখে মামলার তারিখ আগের মতো ফের পিছিয়ে যেতে পারে বলেই আশঙ্কিত হয়েছিলেন অনেক রাজ্য সরকারি কর্মীরা। তবে সেদিনের ঘটনায় সুখবর এর পাশাপাশি হতাশাজনক একটি বিষয়ে উঠে এসেছিল। সেক্ষেত্রে ভালো খবর ছিল এটাই যে, WB DA Arrear সংক্রান্ত বিষয়টি বেশ বড়ো একটি ম্যাটার বলে জানান মহামান্য আদালত। তবে সেক্ষেত্রে অনেক সময় দরকার।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকারি কর্মীদের আইনজীবী জানান যে, রাজ্যের সরকারি কর্মীরা বহুদিন ধরেই এই পঞ্চম বেতন কমিশন এর বকেয়া নিয়ে বেশ চিন্তিত এবং সমস্যার মধ্যে আছেন। তাই দ্রুত মামলার বিষয়টি যেন তারা দেখেন। তবে সেক্ষেত্রে পরবর্তী শুনানির তারিখ বা মাস, এর কোনটিই স্পষ্ট করা না হবার ফলে বেশ চিন্তিত ছিলেন রাজ্যের সরকারি কর্মীদের একাংশ। তবে এবারে মামলার তারিখ সম্পর্কে জানা গেল নতুন তথ্য।

ডিএ মামলার আরও আপডেট জানতে দেখুন।

রাজ্যের সরকারি কর্মীদের আইনজীবীদের কথাকে গুরুত্ব দিয়েই শীর্ষ আদালতের মামলার কপিতে উঠে এসেছে নতুন তথ্য। সেক্ষেত্রে জানানো হয়েছে যে, “এই মামলাটি পশ্চিমবঙ্গ সরকারের কর্মীদের মহার্ঘ ভাতা এবং অন্যান্য ভাতা সংক্রান্ত। এই মামলাতে বিস্তারিত আলোচনার শুনানির দরকার আছে। তাই 2023 সাল এর নভেম্বর মাসে মামলার শুনানি হবে।”

আইনজীবী রউফ রহিম এর দাবী এমনটাই ছিল, যা মেনেই এই কপিতে পরবর্তী শুনানির তারিখ স্পষ্ট না করা হলেও সম্ভাব্য মাস এর কথা উল্লেখ করা হয়েছে। তবে নভেম্বরে তো অনেক ছুটি। তার মধ্যে কবে হতে পারে এই মামলার শুনানির তারিখ! আপনারা এই প্রতিবেদন পড়ার পরে আমাদের জানাতে পারেন কমেন্টে। এক্ষেত্রে জানা যাচ্ছে যে, অক্টোবরে থাকে দশেরার ছুটি। নভেম্বর মাসের প্রথম 12 দিন কর্মদিবস রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WB DA Arrear

এরপর আবার 13 নভেম্বর থেকে 18 নভেম্বর পর্যন্ত থাকবে ছুটি। 19 তারিখ রবিবার ছুটি। সেক্ষেত্রে এটা নিশ্চিত হচ্ছে যে, যদি নভেম্বর মাসের প্রথম 12 দিন এর মধ্যে এই WB DA Arrear সংক্রান্ত মামলার শুনানি না হয়ে, তবে তা কোন মতেই 20 নভেম্বর এর আগে হবার সম্ভাবনা নেই। সেক্ষেত্রে নভেম্বরের 20 তারিখের পরই হবে এই মামলার শুনানি। এই নিয়ে বেশ আশাবাদী রাজ্যের কনফেডারেশন অফ স্টেট গভঃ এমপ্লয়িজ এর সাধারণ সম্পাদক মলয় বাবু। তিনি মহামান্য সুপ্রিম কোর্টে সম্পূর্ণ বিশ্বাস এবং আস্থা রাখছেন।

এই বকেয়া মামলা সংক্রান্ত কিছু FAQ!

রাজ্যের সরকারি কর্মীদের বর্তমানে কোন পে-কমিশন চলছে?
রাজ্যের সরকারি কর্মীরা বর্তমানে ষষ্ঠ বেতন কমিশনের অধীনে বেতন পেয়ে থাকেন। তবে এই বকেয়া WB DA Arrear সংক্রান্ত মামলাটি হয়েছে পঞ্চম বেতন কমিশনের বকেয়া বিষয়ে।

SLP মামলা কারা দায়ের করেছে?
রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া WB DA Arrear মিটিয়ে দেবার নির্দেশ মহামান্য কোলকাতা হাইকোর্ট দিয়েছিল। সেক্ষেত্রে 90 দিনের মধ্যে রাজ্যের সরকারকে মেটানোর নির্দেশ দিয়েছিল। কিন্তু রাজ্য সরকার তা না দিয়ে মহামান্য সুপ্রিম কোর্টে SLP মামলা করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সংগ্রামী যৌথ মঞ্চ এর আন্দোলন কি বিষয়ে?
রাজ্যের সরকারি কর্মীদের একাধিক সংগঠন একত্রে মিলিত হয়ে তারা রাজ্যের সরকারি কর্মীদের বর্তমানে ষষ্ঠ বেতন কমিশন এর অধীনে মাত্র 6% ডিএ প্রাপ্তি, সরকারি নানা পদে স্থায়ী কর্মী নিয়োগ, অস্থায়ী পদে থাকা সরকারি কর্মীদের স্থায়ীকরণ সহ বিভিন্ন দাবী তুলেছেন।

কেন্দ্রের সাথে রাজ্যের সরকারি কর্মীদের বেতনের ফারাক কত?
কেন্দ্র সরকার তাদের সরকারি কর্মীদের জন্য বর্তমানে 42% মহার্ঘ প্রদান করছে। শুধুমাত্র তাই নয়, সারা দেশের প্রায় সমস্ত রাজ্যই তাদের সরকারি কর্মীদের 42% বা তার কাছাকাছি হারে ডিএ প্রদান করছে। পশ্চিমবঙ্গ রাজ্যের সরকারি কর্মীদের প্রাপ্তি সেখানে মাত্র 6% হওয়াতেই এই আন্দোলন।

উপসংহারে বলা যায়, রাজ্যের সরকারি কর্মীদের বকেয়া মেটানোর জন্য রাজ্যে প্রচুর টাকার দরকার যা এই মুহুর্তে নেই সরকার এর হাতে। রাজ্যের সরকার পক্ষের বক্তব্যে এটা ফুটে উঠেছে বারংবার যে, কেন্দ্রের কাছে রাজ্যের প্রচুর বকেয়া রয়েছে। তবে WB DA Arrear সংক্রান্ত বিষয়ে মহামান্য সুপ্রিম কোর্টের রায়ের দিকেই তাকিয়ে রয়েছে দুই পক্ষ। WB DA Arrear প্রাপ্তি নিয়ে আপনার কি মতামত! জানান আমাদের কমেন্ট বক্সে। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

 

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।