Fixed Deposit: ঝুঁকিহীন স্থায়ী আমানতে বিনিয়োগ আদৌ কতটা লাভবান?

Fixed Deposit, বর্ধিত দ্রব্যমূল্য বৃদ্ধি জনসাধারণের মধ্যে একটি বিশেষ উদ্বেগের কারণ। অর্জিত অর্থ কোথায় রেখে লাভবান হওয়া যায় সে নিয়ে চলে নানা পরিকল্পনা। বিশেষত আমাদের ভারতবর্ষে দেখা গেছে বিনিয়োগের ক্ষেত্র হিসেবে জনসাধারণ বেছে নিয়েছেন স্থায়ী আমানতকে। বিগত বছর 2022 এর মে মাস থেকে সরকারি ও বেসরকারি ব্যাংক এবং স্মল ফিনান্স গুলিতে সুদের হার বাড়ার জন্য চোখ বেড়েছে সাধারণ মানুষের এই স্থায়ী আমানতে। ঝুঁকিহীন স্থায়ী আমানত (Fixed Deposit) বিনিয়োগকারীদের কাছে একটি দুর্দান্ত প্রকল্প, তবে এমন নয় যে এটি সেরা প্রকল্প। এই আমানতে বিনিয়োগকে একমাত্র সেরা প্রকল্প হিসাবে বিবেচনা না করার কারণ আজ আমরা জেনে নেব।

কেন স্থায়ী আমানত (Fixed Deposit) এ অন্ধবিশ্বাস করা উচিৎ নয়?

স্থায়ী আমানতে (Fixed Deposit) বিনিয়োগ ঝুঁকিহীন হলেও মূল্যবৃদ্ধির সঙ্গে তুলনা করলে এটি একেবারেই উপযুক্ত প্রকল্প হিসাবে গণ্য হয় না। সব নিরীক্ষণ করে বিশেষজ্ঞরা জানিয়েছেন, 18 থেকে 24 মাসের জন্য স্থায়ী আমানতে বিনিয়োগ করা যেতে পারে। সুদের হার কিছুটা বাড়ানো হয়েছে রিজার্ভ ব্যাংকের পক্ষ থেকে। সে কারণে বর্তমানে স্থায়ী আমানতের বিনিয়োগকারীর সংখ্যাও বাড়ছে কিন্তু মিউচুয়াল ফান্ড বা শেয়ারের রিটার্ন অনেক বেশি এই স্থায়ী বিনিয়োগের থেকে। বাজারে সঙ্গে তাল মিলিয়ে শেয়ার ও মিউচুয়াল ফান্ড থেকে পাওয়া যায় অত্যন্ত ভালো রিটার্ন। তবে এটি ঝুঁকিপূর্ণ।

বিশেষজ্ঞরা পর্যালোচনা করে জানিয়েছেন যে স্থায়ী আমানতের বিনিয়োগ করলে কেউ কখনো ধনী হতে পারে না। স্থায়ী আমার অতি সুদের হার সবসময় স্থির থাকে। 2021 সালে এই আমানতের সুদের হার ছিল পাঁচ শতাংশ। বর্তমানে এই হার বৃদ্ধি পেয়ে হয়েছে 7 শতাংশ এর বেশি। কিন্তু 2021 সালে যারা অর্থ বিনিয়োগ করেছেন স্থায়ী আমানতে তারা পূর্ববর্তী সুদ অর্থাৎ পাঁচ শতাংশ সুদই পাবেন। অর্থাৎ এর থেকে বোঝা যাচ্ছে যে সুদের হার যতই বৃদ্ধি হোক সময়ের সাথে সাথে মেয়াদ শেষ হওয়া পর্যন্ত পূর্ববর্তী সুদ ছাড়া বর্ধিত সুদ কিছুই পাবেন না আমানতকারী।

মুদ্রাস্ফীতির সাথে স্থায়ী আমানতের (Fixed deposit) সম্পর্ক:

আমাদের দেশের অর্থনীতি এখনো মুদ্রাস্ফীতিকে নিয়ন্ত্রণে আনতে পারিনি। অর্থনীতির দিক থেকে পর্যালোচনা করলে দেখা যায় মুদ্রাস্ফীতির সাথে স্থায়ী আমানতের একটি বিশেষ সম্পর্ক রয়েছে। মুদ্রাস্ফীতির সাথে তাল মিলিয়ে চলে না স্থায়ী আমানতে বিনিয়োগ। অতএব মুদ্রাস্ফীতির তুলনায় সব সময় কম টাকা রিটার্ন হিসাবে পাওয়া যায় এই বিনিয়োগের ক্ষেত্রে । 2012-14 সালে মুদ্রা স্মৃতি হয়েছিল 9.76 শতাংশ। সেক্ষেত্রে স্থায়ী আমানতে সুদের হার কত হতে পারে একবার দেখে নেওয়া যাক। বিশেষজ্ঞরা হিসেবে করে তাদের মতামত হিসেবে জানিয়েছেন সে ক্ষেত্রে স্থায়ী আমানতের সুদের হার খুব বেশি হলে 8.6 শতাংশ হতে পারে। এর থেকে বোঝাই যাচ্ছে আমানতকারীরা স্থায়ী আমানতে বিনিয়োগ করলে কম টাকায় রিটার্ন হিসাবে পাবেন।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

স্থায়ী আমানত (Fixed Deposit) নির্দিষ্ট মেয়াদ পর্যন্ত হওয়ায় নির্দিষ্ট সময়ের আগে তা তোলা যায় না। খুব প্রয়োজনে শুধু তুলতে গেলে দিতে হয় এক থেকে তিন শতাংশ জরিমানা। ফলে লাভ পাওয়া যায় না কিছুই। এছাড়াও স্থায়ী আমানতের উপরে কর ধার্য করা রয়েছে। এই কর নির্ভর করে আয়কর দপ্তরে কোন কাঠাময় পড়েছেন আমানতকারী। থেকে বোঝা যাচ্ছে ঝুঁকিহীন এই স্থায়ী আমানতে উদ্বেগ না থাকলেও এর থেকে মোটা অংকের রিটার্ন কখনোই আশা করা যায় না। আপনার কষ্টের অর্জিত টাকা আপনি কোথায় বিনিয়োগ করবেন সেই বিষয়ে ভালোভাবে পর্যালোচনা করে তারপরে তা বিনিয়োগ করুন।

Diesel Petrol Price: দাম কমবে পেট্রোল ডিজেলের, বিরাট ঘোষণা মোদীর

1) FD এর নিয়ম কি?

একটি স্থায়ী আমানত 7 দিন থেকে 10 বছর পর্যন্ত Fixed Deposit মেয়াদের একটি পরিসীমা সহ আসে। আপনার মূল পরিমাণ একটি নির্দিষ্ট সুদের হারে আমানতে বিনিয়োগ করা হবে। আপনি এই আমানতের সুদ পেতে থাকবেন। ব্যাঙ্কগুলি স্থায়ী আমানতের অকাল প্রত্যাহারের অনুমতি দেয়।

2) FD-তে মাসিক সুদ কীভাবে দেওয়া হয়?

1 লাখ টাকা মাসিক Fixed Deposit সাধারণত 2.50 শতাংশ এবং 6.50 শতাংশ এর মধ্যে সুদের হার অর্জন করে এবং এটি আপনাকে মোটামুটিভাবে 2.5 শতাংশ হারে ₹200 এবং 6.50 শতাংশ হারে ₹520 মাসিক সুদ দিতে পারে। এই মাসিক সুদের উপাদান একটি অনলাইন FD ক্যালকুলেটর ব্যবহার করে গণনা করা হয়।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।