DA Hike: সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির অর্ডার, আগস্ট থেকেই বাড়তি বেতন!

DA Hike
DA Hike 7th CPC and other 2 States

সরকারি কর্মীদের জন্য দারূণ সুখবর! DA Hike নিয়ে সামনে এলো নতুন সুখবর। কেন্দ্রের 7ম পে-কমিশন অনুসারে সরকারি কর্মীদের বেতন বৃদ্ধির খবর সামনে আসতেই বেশ খুশির হাওয়া বইছে সরকারি কর্মীদের মাঝে। সাথে এরিয়ার নিয়েও সামনে এলো নানা তথ্য। কবে থেকে পাবেন এই টাকা, আর কতই বা বাড়তে চলেছে সরকারি কর্মীদের বেতন, জানতে দেখুন আজকের এই প্রতিবেদন।

Central Govt Employees DA Hike

কেন্দ্রীয় সরকারি কর্মীদের বর্তমানে চলছে 7ম বেতন কমিশন। এই অনুসারেই তাদের বেতন নির্ধারিত হয়। কেন্দ্রীয় সরকারি কর্মীদের DA Hike হয়ে থাকে প্রতি বছর 2 বার করে। আর এবারে এই 2023 সালের 2য় কিস্তির মহার্ঘ ভাতা নিয়ে সামনে এলো এই নতুন আপডেট! কত শতাংশ মিলছে এবারে মহার্ঘ ভাতা, সে বিষয়ে জেনে নেওয়া যাক।

Percentage of DA Hike

কেন্দ্রের সরকারি কর্মীদের মিলতে চলেছে এই দারুণ সুখবর! এই বৃদ্ধি নিয়ে সরকারি নির্দেশিকা জারি করাও হয়েছে। এই নতুন সরকারি বিজ্ঞপ্তি অনুসারে সরকারি কর্মীদের DA Hike হলে এরিয়ার এর টাকা একাউন্টে দেওয়া হবে। সেক্ষেত্রে এই বৃদ্ধি হবে গত জুলাই 2023 তারিখ থেকেই। অর্থাৎ আগামী মাসে বর্ধিত হারে DA সহ বেতন মিলবে তাদের। লক্ষ লক্ষ সরকারি কর্মীদের লাভ হতে চলেছে এই মহার্ঘ ভাতা বৃদ্ধির ফলে।

How much effect in Salary for DA Hike!

সরকারি কর্মীদের এই DA বৃদ্ধি হয়ে থাকে একটি নির্দিষ্ট পরিমাণে। তবে কার কতটা বেতন বাড়বে, সেটি সম্পূর্ণ তাদের বেতনের Basic Pay তথা Pay Scale এর ওপরে নির্ভর করে। অর্থাৎ, যে সরকারি কর্মীর যত বেশি দিন চাকরী, তাঁর Basic Pay তত বেশি। সেই অনুপাতে তাঁর মহার্ঘ ভাতাও তত বেশি। তবে এবারের মহার্ঘ ভাতা বৃদ্ধিতে 10 হাজার টাকা পর্যন্তও বেতন বৃদ্ধি হতে চলেছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

WB DA Arrear: রাজ্যের সরকারি কর্মীদের আর্জি মেনে সুপ্রিম কোর্টের বিরাট সিদ্ধান্ত!

বহু প্রতিক্ষার পর ওপর দিকে মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা বৃদ্ধি পেতে চলেছে। সেক্ষেত্রে সরকারি বিজ্ঞপ্তি জারিও হয়ে গিয়েছে। সেক্ষেত্রে মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের মিলবে অতিরিক্ত 4% হারে DA Hike. আর এর সাথে সাথেই মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের মহার্ঘ ভাতা হয়ে যাবে কেন্দ্রের সমান। কারণ তাদের বর্তমানে মিলছে 38% হারে মহার্ঘ ভাতা। কিন্তু জুলাইতে সরকারি বিজ্ঞপ্তি জারি হবার পর থেকে এসেছে নতুন আপডেট!

How AICPI is Calculated!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

সরকারি বিজ্ঞপ্তি অনুসারে, মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের এই মহার্ঘভাতা মিলবে গত 1লা জানুয়ারি 2023 থেকেই। অর্থাৎ, এক্ষেত্রে কেন্দ্রের সমান হারেই মধ্যপ্রদেশ রাজ্যের সরকারি কর্মীদের মিলবে এই DA. আর বাকি টাকা পাবেন এরিয়ার হিসেবেই। তবে এই এরিয়ার তাঁরা একবারেই পাবেন না। এক্ষেত্রে তাদের মোট বকেয়া এরিয়ার 3টি ইনস্টলমেন্ট এর মাধ্যমে সমান ভাগেই দেওয়া হবে। ডিএ বৃদ্ধির ফলে সরকারের অতিরিক্ত 1520 কোটি টাকা খরচ হবে।

অপরদিকে, Coal India Limited এর বোর্ড লেভেলের অন্তর্ভুক্ত কর্মীদের ডিএ বৃদ্ধি করা হচ্ছে। এক্ষেত্রে বৃদ্ধি পাবে 1লা জুলাই থেকেই। এক্ষেত্রে বৃদ্ধি করা হবে 1.5% হারে। এর ফলে তাদের মহার্ঘ ভাতা গিয়ে দাঁড়াবে 39.2 শতাংশে। অর্থাৎ এই আগস্টের বেতনের সাথে সাথেই তাদের মিলবে এই বাড়তি টাকা।

CM Bhupesh Baghel on DA Hike in Chattishgarh

অর্থমন্ত্রক সর্বশেষতঃ প্রকাশ করেছেন এই DA Hike সক্রান্ত বিশাল সুবিধাসম্পন্ন বৃদ্ধির ঘোষণা। পাবলিক এন্টারপ্রাইজেস আপার্টমেন্টের কেন্দ্রীয় কর্মচারীদের জন্য ডিয়ারনেস ভাতা বৃদ্ধি করা হবে। কেন্দ্রীয় পাবলিক সেক্টর উদ্যোগের ও নীচের স্তরের অফিসার এবং সুপারভাইজারদের জন্য ডিয়ারনেস ভাতা বৃদ্ধি করা হবে ইণ্ডাস্ট্রিয়াল ডিয়ারনেস ভাতা, 1992 সালের পে স্কেলে ভিত্তি করে। এই বৃদ্ধি প্রতিবছরের 1লা জুলাই, 2023 থেকে প্রয়োগ করা হবে এবং কর্মচারীদের জন্য ডিয়ারনেস ভাতা 39.2% হারে বৃদ্ধি পাবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ছত্তিশ্গড়ে, সরকার একই ধারণা ব্যক্ত করেছে ডিয়ারনেস ভাতা বৃদ্ধির মাধ্যমে। পূর্বে তারা 5% বৃদ্ধি করেছিলেন, যা 33% থেকে 38% করে তুলেছিল। এখন, একটি অতিরিক্ত 4% বৃদ্ধির সাথে, রাজ্য সরকারের কর্মচারীদের ডিয়ারনেস ভাতা 42% হয়ে যাবে। এটি কেন্দ্রীয় সরকারের কর্মচারীদের হারে সমতুল্য হবে। 5 লক্ষ সরকারি কর্মচারী এই সিদ্ধান্তের ফলে উপকার পাবে। ডিয়ারনেস ভাতা বৃদ্ধির কারণে, সরকারের উপর অতিরিক্ত 800 কোটির খরচের বোঝা পড়বে।

আয়কর রিটার্নে নতুন ছাড়!

ডিয়ারনেস ভাতা বৃদ্ধির পাশাপাশি, ছত্তিশ্গড়ের মুখ্যমন্ত্রী তাদের সরকারি কর্মচারীদের জন্য হাউস রেন্ট ভাতা (HRA) পরিবর্তন করেছেন 7ম পে কমিশনে। বি বিভাগের শহরের জন্য এখন হাউস রেন্ট ভাতা কমে হয়েছে 9%, আর অন্য সি বিভাগের শহরের জন্য এটি 6% হয়ে গেছে। পূর্বে, সরকারি কর্মচারীদের হাউস রেন্ট ভাতা ষষ্ঠ পে স্কেলের ভিত্তি করে প্রদান করা হতো। এই পরিবর্তনগুলি অবিলম্বে প্রভাবিত হবে। এমনটাই জানা যাচ্ছে বিভিন্ন সংবাদ মাধ্যমে। DA Hike নিয়ে পশ্চিমবঙ্গে রাস্তা এবং আইন – দুই লড়াই চলছে সমান তালে। কিন্তু পশ্চিমবঙ্গের সরকারি কর্মীদের ডিএ এখনো অধরাই। আপডেট পেতে সাথে থাকুন।

FAQ – DA Hike

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।