IT Department action: আয়কর দপ্তরের নজরে দেড় কোটি মানুষ! কড়া পদক্ষেপ, তালিকায় আছে কি আপনার নাম, দেখুন

নিজস্ব প্রতিবেদনঃ Income Tax Notice পাঠিয়েই সতর্ক করে আয়কর দপ্তর। আর এবারে IT Department action -এর সেই তালিকায় নজরে রয়েছে ১.৫ কোটি মানুষ। শুরু হয়েছে নতুন অর্থবর্ষ ২০২৪-২০২৫। আয়কর দপ্তরের ওয়েবসাইটে বিজ্ঞপ্তি দিয়েই বিভিন্ন পড়ে থাকা কাজের বিষয়ে সতর্ক করে আয়কর দপ্তর। তবে অনেকেই ইচ্ছাকৃত বা অনিচ্ছাকৃতভাবে সঠিক সময়ে সঠিক কাজ করতে ভুলে যান। আজকের প্রতিবেদন আয়কর দপ্তরের নতুন পদক্ষেপের বিষয়ে জেনে নেব বিস্তারিত।

আয়কর বিভাগের কড়া পদক্ষেপ! ভুগতে হবে ১.৫ কোটিরও বেশি মানুষকে।

২০২৪-২৫ অর্থবছর শুরু হয়ে এখনো একটি মাসও কাটেনি। এরই মধ্যে আয়কর বিভাগের তরফ থেকে কড়া পদক্ষেপের বার্তা শোনানো হলো। সাধারণত একটি অর্থ বর্ষের শেষ দিন অর্থাৎ ৩১ মার্চ পর্যন্ত আয়কর রিটার্নের সময়সীমা দেওয়া থাকে। যে সকল ব্যক্তির আয়কর রিটার্ন এর ক্ষেত্রে বেশ কিছু অনিয়ম আছে বা যারা আয়কর ফাইলিং এর যোগ্য বলে বিবেচিত হওয়ার পরেও আয়কর রিটার্ন করেননি বা পরিমাণের কম মূল্যের কর দিয়েছেন তাদের জন্যই এই কড়া পদক্ষেপ গ্রহণ করতে চলেছে ভারতীয় আয়কর বিভাগ। ইতিমধ্যেই আয়কর বিভাগের তরফ থেকে ১.৫ কোটিরও বেশি মানুষকে চিহ্নিত করা হয়েছে।

১.৫ কোটিরও বেশি মানুষকে চিহ্নিত করার কারণ-

ভারতীয় আয়কর বিভাগের দেওয়া তথ্য অনুসারে জানা যাচ্ছে সারা দেশের মোট ১.৫২ কোটি মানুষকে চিহ্নিত করেছে আয়কর বিভাগ। এই সমস্ত মানুষরা টিডিএস কাটার পরেও কর বিভাগের কাছে আয়কর জমা করেননি। যে সকল ব্যক্তিদের চিহ্নিত করা হয়েছে আয়কর বিভাগের পক্ষ থেকে তাদের ১৫ এপ্রিলের মধ্যে সেন্ট্রাল বোর্ড অফ ডিরেক্ট ট্যাক্সেস এর সঙ্গে যোগাযোগ করার কথা বলা হয়েছে।

IT Department action upon 1.5 crore People

আয়কর রিটার্ন এর পরিমাণ –
২০২২-২৩ অর্থবর্ষে ভারতে মোট করদাতার সংখ্যা ছিল ৮.৯ কোটি। এর মধ্যে সেই অর্থবর্ষে আয়কর রিটার্ন করেছেন ৭.৯ কোটি। অর্থাৎ দেখাই যাচ্ছে আয়কর দাতাদের সংখ্যার তুলনায় যথেষ্ট কমেছে রিটার্নের পরিমাণ। ১.৯৭ কোটি করদাতা নির্দিষ্ট সময়ের মধ্যে আয়কর জমা করেননি। এই তালিকার মধ্যে মোট ১.৯৩ কোটি পৃথক ব্যক্তি, ১.২১ লাখ সংস্থা এবং ২৮০০০ হল হিন্দু পরিবার রয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ফিল্ড অফিসারদের উপর আয়কর বিভাগের দায়িত্ব:-

যেহেতু বর্তমানে প্যান কার্ড সম্পর্কিত আর্থিক লেনদেনের পরিমাণ অনেক বেড়ে গেছে এই কারণে আয়কর ফাইল করা বর্তমানে অত্যন্ত গুরুত্বপূর্ণ হয়ে দাঁড়িয়েছে। যদিও বহু মানুষ আজও পর্যন্ত এই বিষয়ে অবগত নয়। আয়কর বিভাগ ফিল্ড অফিসারদের দায়িত্ব দিয়েছে যারা এখন রিটার্ন করেননি তাদের কাছে গিয়ে তাদের সাথে যোগাযোগ করে এবং বুঝিয়ে জমা করার প্রয়োজনীয়তা অনুভব করানো। মোট ৮০০০-৯০০০ করদাতাদের সিবিডিটির তরফ থেকে নোটিশ পাঠানো হয়েছে।

SIP করলে কতটা লাভ, বিস্তারিত দেখুন

জরিমানার পরিমান

নির্দিষ্ট সময়ের মধ্যে যারা আয়কর জমা দেননি এবার তাদের জরিমানা দিতে হবে বলে জানা গেছে। সিবিডিটি জানিয়েছে ১৭ মার্চ পর্যন্ত সরকারের কাছে কর জমা পড়েছে ১৮.৯০ লাখেরও বেশি। তবে নির্দিষ্ট সময়ের মধ্যে যারা কর জমা দেননি তাদের জরিমানার সম্মুখীন হতে হবে।
Written by Joyeeta Mukherjee.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।