ফের কমলো গ্যাসের দাম! ভোটের মুখেই সিদ্ধান্তে মোদী সরকার

নিজস্ব প্রতিবেদনঃ সারা দেশ এবারে ফের আনন্দ লাভ করবে কম দামে রান্নার গ্যাস ব্যবহার করার। কারণ কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার ইতিমধ্যেই রান্নার গ্যাসের দাম কমানোর (LPG Price Down) সিদ্ধান্ত গ্রহণ করেছে। নারী দিবসের উপহার হিসেবে নারীদের জন্য এই উপহার দিল মোদী সরকার। উজ্জ্বলা যোজনায় মিলবে নাকি সকলের জন্য এই সুবিধা, তা বিস্তারিত আলোচনায় জেনে নেয়া যাক।

LPG Price Down by Modi Sarkar

পেট্রোল – ডিজেলের অগ্নিমূল্যে নাজেহাল সাধারণ মানুষের জীবন। তবে এলপিজি গ্যাসের দামে (LPG Price Down) আনন্দ পেলেন দেশবাসী। তবে খুব তাড়াতাড়ি সারা দেশ জুড়ে ঘোষণা হয়ে যাবে লোকসভা ভোটের দিনক্ষণ। এর আগেই কি পেট্রোল – ডিজেলের দাম নিয়ে আসতে পারে সুখবর, সেটাই দেখার।

বর্তমানে আমাদের দেশের বেশিরভাগ বাড়িতেই রান্নার কাজে জ্বালানি হিসেবে ব্যবহৃত হয় এলপিজি গ্যাস। তবে এই এলপিজি গ্যাসের অত্যাধিক মূল্য বৃদ্ধির ফলে স্বাভাবিক ভাবেই পকেটে টান পড়ে সাধারণ মধ্যবিত্ত মানুষের। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি উজ্জ্বলা যোজনার (PM Ujjwala Yojana) মাধ্যমে দেশের পিছিয়ে পড়া মানুষদের অধিক ভর্তুকিযুক্ত গ্যাস সিলিন্ডারের ব্যবস্থা করলেও আজও পর্যন্ত আমাদের দেশের বহু মানুষ জ্বালানি গ্যাসের প্রয়োজনীয়তা থাকা সত্ত্বেও শুধুমাত্র মূল্যবৃদ্ধির কারণে তা ব্যবহার করতে পারেন না।

গৃহস্থালীর কাজে ব্যবহৃত রান্নার গ্যাসের দাম বিভিন্ন সময়ে ওঠানামা করে। সামনেই আসছে লোকসভা নির্বাচন। আর লোকসভা নির্বাচনের আগেই আজ নারী দিবসের দিন দেশের নারীদের বিশেষ উপহার দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি। নারী দিবসে মহিলাদের উপহার স্বরূপ রান্নার গ্যাসের দাম কমালেন প্রধানমন্ত্রী (PM Narendra Modi)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী এই ঘোষণা প্রসঙ্গে জানিয়েছেন আজ অর্থাৎ ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে দেশের সমগ্র নারী জাতির উপর থেকে আর্থিক বোঝা কিছুটা হালকা করতে জ্বালানি গ্যাসের দাম সিলিন্ডার পিছু ১০০ টাকা করে কমানো হলো। সোশ্যাল মিডিয়াতে প্রধানমন্ত্রী স্বয়ং এই কথা লিখে জানিয়েছেন আমাদের দেশের নারী শক্তি এর মাধ্যমে আরো উপকৃত হবেন।

এতে মহিলাদের ক্ষমতায়নের পাশাপাশি তাদের জীবনযাত্রার মান আরো সহজতর হয়ে যাবে। গত বৃহস্পতিবার কেন্দ্রীয় মন্ত্রিসভা থেকে উজ্জ্বলা যোজনার অধীনে এলপিজি সিলিন্ডারে ৩০০ টাকার ভর্তুকি দেওয়ার মেয়াদ বৃদ্ধি করা হয়েছে।

রান্নার গ্যাসের দাম নিয়ে সিদ্ধান্ত

এই মেয়াদ বৃদ্ধি হয়েছে আগামী অর্থবর্ষ পর্যন্ত। আজ নারী দিবস উপলক্ষে যে ১০০ টাকা ছাড়ের কথা ঘোষণা করা হয়েছে তা উজ্জলা যোজনার গ্রাহকরা তো পাবেন, সেই সঙ্গে সাধারণ গ্রাহক যারা ১৪.২ কেজি এলপিজি সিলিন্ডার ব্যাবহার করেন তারাও পাবেন।

এই ঘোষণার পর থেকে যে গ্রাহকরা তাদের এলপিজি সিলিন্ডার বুক করবেন তারা ১০০ টাকা ছাড় পাবেন গ্যাসের বর্তমান দামের উপর। তবে এ বিষয়ে বিরোধীরা নানা মন্তব্য প্রকাশ করেছেন। এনসিপি (শরদ পওয়ার) দলের সাংসদ সুপ্রিয়া সুলে এই ঘোষণা প্রসঙ্গে বলেছেন বর্তমান কেন্দ্রীয় সরকার গত ৯ বছর ধরে কেন্দ্রের ক্ষমতা আছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

তিনি প্রশ্ন তুলেছেন নারীদের আর্থিক বোঝা হালকা করার কথা কেন্দ্র এতো বছর ভাবেনি কেন?
আগামী ৫-৬ দিনের মধ্যেই ঘোষিত হতে চলেছে লোকসভা নির্বাচনের দিনক্ষণ। তার আগেই প্রধানমন্ত্রীর এই ঘোষণাকে তিনি জুমলা বলে উল্লেখ করেছেন। আরও দেখুন

তিনি আরো বলেছেন তাদের সময় গ্যাসের দাম ছিল ৪৩০ টাকা। সে টাকায় আর গ্যাস পাওয়া যায় না এখন। সমাজবাদী পার্টির মহিলা সভার জাতীয় সভাপতি জুহি সিং আবার জানিয়েছেন প্রধানমন্ত্রীর প্রত্যন্ত গ্রামে গিয়ে দেখা উচিত প্রধানমন্ত্রী উজ্জ্বলা যোজনা আসলে একটি বড় প্রতারণা।

PlacePrevailing ratePrice after rate cut
DelhiRs. 903Rs.803
MumbaiRs. 902.5Rs.802.5
KolkataRs. 929Rs. 829
ChennaiRs. 918.5Rs.818.5

পড়ে দেখুন, বেতন বৃদ্ধির সাথে আরও এক সুখবর! সিভিক ভল্যান্টিয়ারদের নয়া প্রাপ্তি, দেখুন

সরকার গত বছরের অক্টোবরে উজ্জ্বলা যোজনায় প্রতি ১৪.২ কেজি সিলিন্ডারে ২০০ টাকা থেকে বাড়িয়ে ৩০০ টাকা করেছে। সিলিন্ডার প্রতি ৩০০ টাকা ভর্তুকি ছিল চলতি অর্থবছরের জন্য। যা ৩১ শে মার্চ শেষ হবে। এই নতুন পদক্ষেপ গ্রহণে প্রায় ১০ কোটি পরিবারকে উপকৃত হবে। এতে সরকারের ১২ হাজার কোটি টাকা খরচ হবে।

দেশের মানুষ উজ্জ্বলা যোজনার আওতায় এসে প্রচুর সুবিধা পেয়ছেন। তবে রান্নার গ্যাসের দাম সার্বিকভাবে কমার ফলে উপকৃত হবেন সারা দেশের মানুষ। তবে ভোট মিটে গেলেই ফের কি বাড়বে গ্যাসের দাম! এই মূল্যহ্রাস কি সাময়িক! এই বিষয়ে মতামত জানাতে পারেন কমেন্টে। ধন্যবাদ।
Written by Joyeeta Mukherjee,
Kolkata.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।