Currency: 100 টাকার নতুন কয়েন চালু ভারতে, দেখুন।

নতুন Currency অর্থাৎ কয়েন আসতে চলেছে। প্রধানমন্ত্রীর নরেন্দ্র মোদির “মন কি বাত” প্রোগ্রামের 100 তম পর্ব পূরণের উপলক্ষে এই Currency কয়েন চালু করতে চলেছে কেন্দ্রীয় সরকার। নতুন Currency এর মান হবে 100 টাকা। অর্থাৎ ভারতের জনগণ 1 টাকা, 2 টাকা, 5 টাকা, 10 টাকা এবং 20 টাকার কয়েনের পাশাপাশি এবার নতুন 100 টাকার কয়েনও পেতে চলেছেন। এই ব্যাপারে যাবতীয় প্রস্তুতিও সারা হয়ে গেছে বলে জানা গিয়েছে।

খুব শীগ্রই প্রধানমন্ত্রীর রেডিও প্রোগ্রাম “মন কি বাত” এর 100 তম পর্ব সম্পূর্ণ হতে চলেছে। এই মাইল ফলককে স্মরণীয় করে রাখার জন্যই 100 টাকার নতুন Currency কয়েন আনার পরিকল্পনা নেওয়া হয়েছে। তবে নতুন 100 টাকার কয়েন চালুর পাশাপাশি একশতম “মন কি বাত” প্রোগ্রামের সম্প্রচার করা হবে এক লক্ষেরও বেশি বুথে। আপাতত এমনটাই পরিকল্পনা নেওয়া হয়েছে বলে জানা যাচ্ছে।

কেমন হবে নতুন 100 টাকার Currency- এর অবয়ব!

অন্যান্য কয়েনগুলির মতোই নতুন এই ১০০ টাকার কয়েনটির অবয়বও হবে গোলাকার। কয়েনের মোট আয়তন থাকবে ৪৪ মিলিমিটার। চারটি ধাতুর সংমিশ্রণে তৈরি হবে এই কয়টি। ধাতু গুলি হল যথা তামা, রুপো দস্তা ও নিকেল। এখনো পর্যন্ত জানা গিয়েছে কয়েনটির ওজন হবে 35 গ্রাম।

নতুন কয়েনের ডিজাইন:
কয়েনের এক পিঠে থাকবে অশোকস্তম্ভের সিংহ, ঠিক তার নিচে লেখা থাকবে সত্যমেব জয়তে। সিংহের দুপাশে বাম পেরিফেরিতে দেবনগরী অক্ষরে লেখা থাকবে ‘ভারত’ এবং ডান পেরিফেরিতে ইংরেজি অক্ষরে লেখা থাকবে ”। মুদ্রার ঠিক অপর পিঠে লেখা থাকবে “মন কি বাত” প্রোগ্রামের 100 তম পর্বের প্রতীক। প্রতীক হিসেবে দেওয়া হবে শব্দ তরঙ্গ সহ একটি মাইক্রোফোনের ছবি। ছবির উপরে ইংরেজিতে লেখা থাকবে 2023। এছাড়া দেবনগরী ও ইংরেজি হরফে “মন কি বাত 100” কথাটিও লেখা থাকবে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পূর্ববর্তী 100 টাকার কয়েনগুলি:
ভারতের ইতিহাসে এটিই প্রথম 100 টাকার কয়েন তথা Currency নয়। এর আগেও বেশ কয়েকবার বিভিন্ন উপলক্ষে 100 টাকার কয়েন চালু করেছিল ভারতীয় মুদ্রা বিভাগ। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি নিজেই তার পূর্ববর্তী বিজেপি প্রধানমন্ত্রী অটলবিহারী বাজপেয়ী স্মরণে 100 টাকার কয়েন প্রকাশ করেছিলেন।

বিশেষ বিশেষ উপলক্ষ গুলি:
তার আগে রাজমাতা বিজয়রাজে সিন্ধিয়ার জন্মশতবার্ষিকী উপলক্ষেও 100 টাকার মুদ্রা প্রকাশ করেছিল ভারত সরকার। AIADMK-এর প্রতিষ্ঠাতা এমজি রামচন্দ্রনের জন্মশতবর্ষেও 100 টাকার মুদ্রা প্রকাশ করেছিল ভারতীয় মুদ্রা বিভাগ। এছাড়া মহারানা প্রতাপের 476 তম জন্মবার্ষিকীতেও 100 টাকার মুদ্রা প্রকাশ করা হয়েছিল। তাছাড়া 2010, 2011, 2012, 2014 এবং 2015 সালেও কয়েকবার 100 টাকার চালু হয়েছিল।

কে ভারতীয় মুদ্রা তৈরি করে?
মুদ্রাগুলি SPMCIL-এর মালিকানাধীন চারটি টাকশালে তৈরি করা হয়৷ টাকশালগুলি মুম্বাই, হায়দ্রাবাদ, কলকাতা এবং নোইডায় অবস্থিত। আরবিআই আইনের 38 ধারা অনুযায়ী মুদ্রাগুলি শুধুমাত্র রিজার্ভ ব্যাঙ্কের মাধ্যমে প্রচলনের জন্য জারি করা হয়।

25 পয়সা কি ভারতে নিষিদ্ধ?
1957 সালে 25 পয়সার মুদ্রা চালু হয়। এর আগে, 25 পয়সার মুদ্রা “1⁄4 টাকা” নামে পরিচিত ছিল, যা 4 আনা (1 টাকা = 16 আনা) এর সমতুল্য ছিল। 30 জুন, 2011 তারিখে, 25 পয়সা এবং সমস্ত নিম্ন মূল্যের মুদ্রা আনুষ্ঠানিকভাবে বিমুদ্রিত করা হয়েছিল।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ভারতীয় প্রাছিন মুদ্রার ইতিহাস!

ভারতের প্রাচীন মুদ্রা সম্পর্কে এই গুরুত্বপূর্ণ অবদান ওসমুন্ড বোপেরাচ্চি এবং উইলফ্রেড পিপার যৌথভাবে লিখেছেন। এটি 59টি প্লেট সহ 289 পৃষ্ঠার একটি চিত্তাকর্ষক ভলিউম যা বছরের পর বছর ধৈর্য সহকারে সংগ্রহ করা প্রাচীন মুদ্রার একটি ব্যক্তিগত সংগ্রহ উপস্থাপন করে। প্রথম অংশে, ডব্লিউ পাইপার ভারতের প্রাচীনতম মুদ্রা, মগধের শেষের দিকে এবং মৌর্য শাসনের সাম্রাজ্যের সময়কাল ( খ্রিস্টপূর্ব চতুর্থ- দ্বিতীয় শতাব্দীর প্রথম দিকে), উজ্জয়িনী এবং ইরান, সাতবাহন (প্রথম শতাব্দী খ্রিস্টপূর্বাব্দ) সম্পর্কে একটি ঐতিহাসিক ভাষ্য তৈরি করেছেন।

দ্বিতীয় শতাব্দীর গোড়ার দিকে, এবং মৌর্য-পরবর্তী উত্তর ভারতে উপজাতীয় প্রজাতন্ত্র এবং রাজ্যগুলি (ca 200 B.C-ca 300 A.D.). এই ভাষ্যটি 600 টিরও বেশি মুদ্রা এবং পাঞ্চ-চিহ্নিত মুদ্রার খুব সুনির্দিষ্ট অঙ্কন সহ একটি বিশদ ক্যাটালগ দ্বারা অনুসরণ করা হয়েছে। পার্ট দুই. প্রাচীন উত্তর ভারতে বিদেশী শক্তি সম্পর্কে একটি ঐতিহাসিক ভাষ্য। সেক্ষেত্রে ব্যাক্ট্রিয়ান গ্রীক থেকে শুরু করে কুশানদের সময় পর্যন্ত তা একইভাবে সংগঠিত হয়েছে।

মাত্র ৫০ টাকা জমিয়ে মিলবে ৩৫ লাখ, জানেন কী পোস্ট অফিসের এই স্কিমের কথা!

তারপরে Currency নিয়ে গ্রীক, গ্রেকো-ব্যাক্ট্রিয়ান এবং ইন্দো-গ্রীক, ইন্দো-সিথিয়ান, ইন্দো-সিথিয়ান, ইন্দো-সাইথিয়ানদের একটি সুনির্দিষ্ট ক্যাটালগ উপস্থাপন করা হয়েছে। পার্থিয়ান, এবং প্রাথমিক কুশান মুদ্রা (আসলে, 300 টিরও বেশি নমুনা)। আদিবাসী ভারতীয় মুদ্রার জন্য এটি উজ্জয়িনী, এরান, তক্ষশীলা এবং কৌশাম্বীর মুদ্রার জন্য বিশেষভাবে সত্য। যার মধ্যে অনেকগুলি নতুন এবং এখানে প্রথমবারের মতো প্রকাশিত হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।