NPS: পেনশন গ্রাহকদের জন্য নতুন নিয়ম, দেখে নিন এখুনি।

ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) আজ থেকে 19 বছর আগে 2004 সালের পয়লা জানুয়ারিতে প্রথম শুরু হয় আমাদের ভারতবর্ষে। কেন্দ্রীয় সরকারের পক্ষ থেকে জাতীয় পেনশন স্কিম এর সুবিধা আনা হয়েছে বিভিন্ন পেনশন ভোগীদের জন্য। ভালো রিটার্ন পাওয়ার আশায় অবসর জীবন নির্বিঘ্নে কাটানোর জন্য কেন্দ্রীয় ও রাজ্য সরকারের কর্মীরা নিজের নাম নথিভুক্ত করতে পারেন এই প্রকল্পে। সম্পূর্ণ ব্যবস্থাটি নিয়ন্ত্রণ করছেন PFRDA – Pension Fund Regulatory And Development Authority.

ন্যাশনাল পেনশন সিস্টেম (NPS) সম্পর্কে তথ্য:-

আমাদের রাজধানী দিল্লিতে এই প্রকল্পের মুখ্য কার্যালয় অবস্থিত। এই ন্যাশনাল পেনশন স্কিমে (NPS) 1 কোটি 70 লক্ষ সরকারি চাকরিজীবীরা 2023 এর পরিসংখ্যান অনুযায়ী। উল্লেখিত পরিসংখ্যানের মধ্যে রয়েছেন 23 লক্ষ 66 হাজার কেন্দ্রীয় সরকারি কর্মী এবং 60 লক্ষ 63 হাজার রাজ্য সরকারই কর্মী। PFRDA তরফ থেকে ন্যাশনাল পেনশন স্কিম সংক্রান্ত কিছু নিয়ম মেনে চলতে বলা হয়েছে এই বিপুল সংখ্যক সরকারি কর্মীদের। 18 বছর থেকে 60 বছর বয়স পর্যন্ত এই প্রকল্পে বিনিয়োগ করা যেতে পারে।

আয়কর ছাড়ের ও সুবিধা রয়েছে এই প্রকল্পে। প্রায় 50 শতাংশ আয়কর ছাড় পাওয়া যাবে এর থেকে। কিছু গুরুত্বপূর্ণ প্রমাণপত্র গ্রাহকদের জমা করতে বলা হয়েছে CRA – Central Record Keeping Agency র কাছে। গুরুত্বপূর্ণ সেই সমস্ত নথি জমা করতে হবে সরকারি কর্মচারীদের নিকটবর্তী নোডাল অফিসে। চলতি বছরের 1 লা মে থেকে চালু করা হয়েছে এই নিয়ম। এই প্রকল্পের অধীনে যেসব গ্রাহকরা আংশিক পেনশন তুলতে ইচ্ছুক, তাদের মানতে হবে এই নিয়ম। নিয়ম অমান্যকারী গ্রাহকরা কোনভাবেই তুলতে পারবেন না তাদের পেনশন।

এই NPS এর জন্য কি কি তথ্য লাগবে?

এবার দেখে নেওয়া যাক ন্যাশনাল পেনশন স্কীমের (NPS) অধীনে কি কি নথিপত্র জমা করা আবশ্যক।
1) আধার কার্ড বা প্যান কার্ড নিজের প্রমাণপত্র হিসাবে জমা করতে হবে।
2) জমা করতে হবে টাকা তোলার ফর্ম।
3) ঠিকানার প্রমাণপত্র জমা করা আবশ্যক।
4) গ্রাহকের ব্যাংক অ্যাকাউণ্টের প্রমাণপত্র একটি গুরুত্বপূর্ণ নথি ।
5) পার্মানেন্ট রিটারমেন্ট অ্যাকাউণ্টের 12 অংকের ইউনিট নম্বর বা সার্টিফিকেটের জেরক্স কপি জমা করা আবশ্যক।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

ব্যালেন্স চেক সম্পর্কিত তথ্য:

এবার আমরা জেনে নেব ব্যালেন্স চেক সম্পর্কিত কিছু তথ্য। এই প্রকল্পের অন্তর্ভুক্ত সকলেই 3 বারের জন্য টাকা তুলতে পারবেন।
1. প্রথমে যেতে হবে www.nsdl.com এই ওয়েবসাইটে।
2. এর পরবর্তী পর্যায়ে Login With PRAN এই অপশনটিকে সিলেক্ট করতে হবে।
3. অপশন বক্সে লিখতে হবে নিজের PRAN নম্বর।
4. সকল তথ্য পাওয়ার জন্য ট্রানজেকশন অপশনে ক্লিক করতে হবে।

FAQ:

1) NPS থেকে কত পেনশন পাওয়া যেতে পারে?
পেনশনের কোনো নির্দিষ্ট পরিমাণ নেই। এটি বিনিয়োগকারী থেকে বিনিয়োগকারীতে পরিবর্তিত হয়। পেনশন নির্ভর করে একজন ব্যক্তির চূড়ান্ত করপাস এবং বার্ষিক পণ্য যা তিনি অবসর গ্রহণের সময় ক্রয় করেন।

2) NPS কি PPF-এর থেকে ভাল?
রিটার্ন: NPS কিছু ক্ষেত্রে 10% পর্যন্ত দিতে পারে যেখানে PPF কম কিন্তু স্থিতিশীল রিটার্ন প্রদান করে প্রায় 7-8%.
লিকুইডিটি: NPS-এ সামান্য বেশি লিকুইডিটি রয়েছে কারণ এটি আংশিক প্রত্যাহারের একাধিক সুযোগ প্রদান করে। PPF যদিও, একটি নির্দিষ্ট লক-ইন পিরিয়ড এবং একটি পরিমাণ ক্যাপ পরে আংশিক প্রত্যাহারের অনুমতি দেয়।

3) NPS কি একটি ঝুঁকিপূর্ণ বিনিয়োগ?
NPS হল একটি নিয়ন্ত্রিত এবং নিরাপদ বিনিয়োগের বিকল্প, কারণ এটি পেনশন তহবিল নিয়ন্ত্রক ও উন্নয়ন কর্তৃপক্ষ (PFRDA) দ্বারা পরিচালিত হয়। এর মানে হল যে তহবিলগুলি পেশাদার এবং স্বচ্ছভাবে পরিচালিত হয়, বিনিয়োগকারীদের মানসিক শান্তি প্রদান করে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।