যেসব নিয়ম বদলে যাচ্ছে এপ্রিলে, জানেন তো এই ১০ নিয়মের কথা!

New Rules in April 2024 to Check: প্রতি মাসেই কিছু না কিছু নিয়মে আসে বদল, আবার হয়তো নতুন করেই চালু হয় কিছু নিয়ম কানুন। এই এপ্রিলেও তার কোন ব্যতক্রম হয় নি। এক্ষেত্রে গুরুত্বপূর্ণ ১০ নিয়ম সম্পর্কে আলোচনা থাকছে আজকের এই প্রতিবেদনে। আজকের আলোচনার বিসয়বস্তু একটি তালিকা আকারে প্রথমেই জেনে নিন। পরবর্তী অংশে থাকবে বিস্তারিত।

  • মিউচুয়াল ফান্ড সংক্রান্ত বদল
  • ডেবিট এবং ক্রেডিট কার্ড সংক্রান্ত আপডেট
  • ভিসার খরচ
  • ওলা মানি
  • NPS সংক্রান্ত আপডেট
  • বীমা পলিসি

New Rules in April 2024

নতুন মাস শুরু হওয়ার সাথে সাথেই বদল হয়েছে এই দশটি নিয়মে। পেনশন, মিউচুয়াল ফান্ড, ডেবিট কার্ড, ক্রেডিট কার্ড, বীমা, ওষুধ আর ওয়ালেটে ১ লা এপ্রিল থেকে নিয়মে বদল এসেছে। এই নিয়মগুলি না জানলে বিপাকে পড়তে পারেন! জেনে নিন বিস্তারিত।

১. মিউচুয়াল ফান্ড :
সিকিউরিটিজ এক্সচেঞ্জ অফ ইন্ডিয়া বিদেশের ‘এক্সচেঞ্জ ট্রেডিট ফান্ড’ -এ বিনিয়োগকারী প্রকল্পের ‘ইনফ্লো’ বন্ধ করার নির্দেশ দিয়েছে। ইতিমধ্যে এই মর্মের চিঠি পৌঁছে গেছে অ্যাসোসিয়েশন অফ মিউচুয়াল ফান্ডস ইন ইন্ডিয়াতে।

২. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ডেবিট কার্ডের চার্জ বৃদ্ধি :
এপ্রিল মাস থেকেই স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার বিভিন্ন ডেবিট কার্ডের চার্জ বৃদ্ধি পাচ্ছে। এবার থেকে এই ব্যাংকের ডেবিট কার্ড রক্ষণাবেক্ষণের জন্য ৭৫ টাকা বৃদ্ধি করা হয়েছে। এর সাথে আবার যুক্ত হয়েছে ১৮ শতাংশ জি এস টি।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৩. স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়ার ক্রেডিট কার্ডের রিওয়ার্ড পয়েন্ট বন্ধ :
নির্দিষ্ট ক্রেডিট কার্ডের ক্ষেত্রে রিওয়ার্ড পয়েন্ট পাওয়া যেত। এপ্রিল মাস থেকে সেটি বন্ধ করা হয়েছে। এসবিআই কার্ড এলিট অ্যাডভান্টেজ, AURUM এসবিআই কার্ড এলিট, এসবিআই কার্ড পার্স, সিম্পলি ক্লিক এসবিআই কার্ড এর ক্ষেত্রে এই নিয়ম চালু হচ্ছে।

৪. অ্যাক্সিস ব্যাঙ্কের ক্রেডিট কার্ডের নিয়ম পরিবর্তন :
আগামী ২০ শে এপ্রিল থেকে অ্যাক্সিস ব্যাঙ্কের ম্যাগনাস কার্ডের নিয়মে পরিবর্তন আনা হচ্ছে। এবার থেকে সোনা, জ্বালানি তেল, বীমার ক্ষেত্রে ম্যাগনাস ক্রেডিট কার্ড ব্যবহার করলে আর রিওয়ার্ড পয়েন্ট দেওয়া হবে না। এমনকি ডোমেস্টিক এয়ারপোর্টের লাউঞ্জ এর সুযোগ পেতে গেলে আগের ৩ মাস ন্যূনতম ৫০ হাজার টাকা খরচ করতে হবে।

৫. ইয়েস ব্যাংকের ক্রেডিট কার্ডে কমপ্লিমেন্টারি ডোমেস্টিক লাউঞ্জ :
একটি ক্যালেন্ডার বর্ষের ত্রৈমাসিকের মধ্যে ন্যূনতম ১০ হাজার টাকা খরচে করলে কমপ্লিমেন্টরি ডোমেস্টিক লাউঞ্জের সুবিধা পাবেন। এই সুবিধা পরবর্তী ত্রৈমাসিকে পাবেন।

৬. মার্কিন ভিসার খরচ বৃদ্ধি :
১ লা এপ্রিল থেকে এইচ১-বি ভিসার খরচ বৃদ্ধি হয়েছে। এবার থেকে ৩৮ হাজার টাকার পরিবর্তে ৬৪ হাজার টাকা খরচ হবে আপনাদের। এছাড়া এল-১, ইবি-৫ ভিসার ক্ষেত্রেও খরচ বৃদ্ধি বৃদ্ধি পেয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

৭. ওষুধের দাম বৃদ্ধি :
এপ্রিল মাস থেকেই ৮০০ টি ওষুধের দাম বৃদ্ধি পেয়েছে। ন্যাশনাল ফার্মাসিউটিক্যাল প্রাইসিং অথরিটি জানিয়েছে এন্টিবায়োটিক আর পেইন কিলারের মত ওষুধের দাম ০.০০৫৫ শতাংশ দাম বাড়ানো হয়েছে।

৮. ওলা মানি ওয়ালেট :
এপ্রিল মাস থেকে ‘স্মল প্রিপেইড পেমেন্ট ইন্সট্রুমেন্ট সার্ভিসেস’ চালু করতে চলেছে ওলামানি। এর সর্বোচ্চ সীমা ১০ হাজার টাকা।

এপ্রিলে বদলে যাওয়া আরও কিছু নিয়ম! জানতে দেখুন

৯. ন্যাশনাল পেনশন সিস্টেমের লগইন এর নিয়মে পরিবর্তন :
ন্যাশনাল পেনশন সিস্টেম একাউন্টের সুরক্ষা মজবুত করতে টু ফ্যাক্টর অথেন্টিকেশন বাধ্যতামূলক করা হয়েছে।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

১০. বীমা পলিসি সারেন্ডার এর নিয়মে পরিবর্তন :
তিন বছরের মধ্যে পলিসি সারেন্ডার করলে কম সারেন্ডার ভ্যালু গুনবেন। আর চার বছর থেকে সাত বছরের মধ্যে পলিসি সারেন্ডার করলে সারেন্ডার ভ্যালু বাড়বে।
Written by Aindrila Munmun Dhani.

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

নমস্কার, আমি ঐন্দ্রিলা মুনমুন ধনী। বাংলা অনার্স নিয়ে গ্র্যাজুয়েশন করার সময়েই লেখালেখি শুরু। গত ৫ বছরের বেশি সময় ধরে বিভিন্ন ওয়েবসাইটের সাথে লেখালিখির কাজ করেছি। সরকারি প্রকল্প, সরকারি কর্মী, শিক্ষা, ব্যবসা, টেক, টেলিকম, দৈনিক নানা আপডেট ইত্যাদি সম্পর্কে ব্লগ লেখালিখি করি। সকলের জন্য সঠিক ও নির্ভুল তথ্য সম্পন্ন লেখা লিখি করতে পছন্দ করি।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।