PMJDY: নবম বর্ষপূর্তিতে ১০ হাজার টাকার সুবিধা মিলবে এই একাউন্ট থাকলেই! কীভাবে পাবেন, দেখুন।

সাধারণ মানুষের জন্য আর্থিক সুরক্ষা প্রদান করতে কেন্দ্রের সরকার চালু করেছিল PMJDY অর্থাৎ প্রধানমন্ত্রী জন ধন যোজনা। প্রধানমন্ত্রী জন ধন যোজনা হলো একটি কেন্দ্রীয় সরকারের যোজনা যা চালু করেছিলেন ভারতের বর্তমান প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। তিনি গত ২০১৪ সালের ২৮ আগস্ট তারিখে এই যোজনা চালু করেছিলেন। সমগ্র ভারতের বর্তমানে বহু মানুষের কাছে ব্যাঙ্কিং সুবিধা পৌঁছে দেওয়ার জন্যই এই যোজনা শুরু করা হয়েছিল। আর সেক্ষেত্রে সফলতা পেয়েছে দেশ। বর্তমানে ঘরে ঘরে রয়েছে নিজস্ব ব্যাঙ্ক একাউন্ট।

PMJDY

নিজ নিজ ব্যাঙ্ক একাউন্ট করার ফলে PMJDY প্রকল্পের মাধ্যমে সাধারণ মানুষ পাচ্ছেন DBT অর্থাৎ ডাইরেক্ট বেনিফিট ট্রান্সফার এর সুবিধা। অর্থাৎ এর ফলে সারা দেশের মানুষের কাছে পৌঁছে যাচ্ছে কেন্দ্রের এবং রাজ্যের নানা প্রকল্পের টাকা সরাসরি গ্রাহকের একাউন্টেই। ইতিমধ্যেই এই প্রকল্পের অধীনে ৫০ কোটির বেশি একাউন্ট খোলা হয়েছে। এই সংখ্যক মানুষের এতদিন কোন রকমের ব্যাঙ্ক একাউন্ট ছিলই না। এছাড়া আরও অবাক করার বিষয় হল, এই একাউন্টে গ্রাহকদের মেলে মোট ৬ ধরণের বিশেষ সুবিধা।

এই PMJDY প্রকল্পের যা যা সুবিধা মেলে

  • গ্রাহকের সঞ্চিত অর্থের উপর সুদ দেওয়া হয়ে থাকে।
  • এছাড়া প্রত্যেক গ্রাহককে এক লাখ টাকায় অ্যাক্সিডেন্টাল বীমা দেওয়া হয়।
  • প্রধানমন্ত্রী জন ধন যোজনার আওতায় বিনামূল্যে অ্যাকাউন্ট খোলা যেতে পারে।
  • এক্ষেত্রে অন্য একাউন্টের মতো লাগে না কোন মিনিমাম ব্যালেন্স রাখার ঝামেলা।

বাকি সুবিধা গুলি জেনে নেওয়া যাক

  • এক্ষেত্রে অন্য একাউন্টের মতো লাগে না কোন মিনিমাম ব্যালেন্স রাখার ঝামেলা।
  • দেওয়া হয় রূপে কার্ড যার মাধ্যমে শপিং করার পাশাপাশি অনেক বিশেষ অফারও পাওয়া যেতে পারে।
  • ব্যাঙ্ক, গ্রাহকদের ওভারড্রাফ্টের সুবিধা দেয়৷
  • ন্যূনতম ব্যালেন্স রাখার কোনও ঝামেলা নেই। এটি একটি বড়ো রকমের সুবিধা।
  • এছাড়াও বিনামূল্যে মোবাইল ব্যাঙ্কিংয়ের সুবিধা দিয়ে থাকে ব্যাঙ্ক। এর সাহায্য প্রায় যাবতীয় সব কাজই করা সম্ভব।

এবারে ৯ বছরের বর্ষপূর্তি উপলক্ষ্যে PMJDY এর গ্রাহকদের মিলতে চলেছে দারুণ এক সুবিধা। দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানিয়েছেন যে, দেশের অর্থনীতিতে এই প্রধানমন্ত্রী জনধন যোজনার ফলে এসেছে ডিজিটাল পরিবর্তন। কোটি কোটি মানুষের কাছে আজ পৌঁছে গেছে ব্যাঙ্কিং সুবিধা। তিনি জানিয়েছেন যে, এবারে ৫০ কোটির বেশি মানুষ আজ এই প্রকল্পের আওতায় রয়েছেন। আর তাদের মোট জমা রাশির পরিমাণ ২ লক্ষ কোটি টাকার থেকেও বেশি।

তিনি আরও জানিয়েছেন যে, এই সকল একাউন্টের মধ্যে অর্ধেকের বেশি অর্থাৎ ৫৫.৫ শতাংশ একাউন্ট খুলেছেন মহিলারাই। আর তার মধ্যে আবার ৬৭ শতাংশ একাউন্ট খোলা হয়েছে গ্রামীণ অথবা উন্নত গ্রামীণ এলাকা থেকেই। এটা পৃথিবীর মধ্যে একটি বড় রকমের আর্থিক সংযুক্তির উদাহরণ।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

এই সকল একাউন্টে রাখতে হয় না কোন মিনিমাম ব্যালেন্স। এছাড়াও যে যে সুবিধা আপনি পাবেনই, তা হল – একটি ফ্রি রূপে ডেবিট কার্ড, দুর্ঘটনা বীমা হিসেবে ২ লক্ষ টাকার একটি বীমা এবং ১০ হাজার টাকা পর্যন্ত ওভারড্রাফট এর দারুণ সুবিধা। এই সুবিধা পাবেন জনধন একাউন্ট অর্থাৎ PMJDY একাউন্ট থাকলেই। তবে আর দেরী কিসের, আজই যোগাযোগ করুন নিকটস্থ ব্যাঙ্কের শাখায়!

কর্মসাথী পরিযায়ী শ্রমিক সুবিধা পাবে ২ লক্ষ ২৮ হাজার টাকার! আবেদন শুরু, দেখুন।

বন্ধন ব্যাঙ্ক দিচ্ছে ৩ লক্ষ পর্যন্ত সহজ কিস্তির বিজনেস লোন, আবেদন পদ্ধতি দেখুন।

উপসংহার

PMJDY ছাড়াও আরও নানা ধরণের সরকারি সুবিধা সম্পর্কে জানতে দেখতে থাকুন আমাদের ওয়েবসাইট।
আমাদের বিভিন্ন সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম গুলিতে যুক্ত হতে নিচে ক্লিক করুন।
আমাদের সাথে যুক্ত থেকে সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে যান খুব তাড়াতাড়ি! সরকারি চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

FAQ on PMJDY

  • What is the main objective of PMJDY?
    প্রত্যেক মানুষকে আর্থিক সুরক্ষা প্রদান করাই এর মূল লক্ষ্য। এছাড়া এই একাউন্ট করলে প্রত্যেকেই পাবেন ১ লক্ষ টাকার একটি বীমা।
  • Who is eligible for PM Jan Dhan Yojana?
    প্রতিটি ব্যাঙ্কের নিজস্ব নিয়ম রয়েছে। তবে ১৮ থেকে ৫৯ বছর বয়সের যে কেু এই PMJDY প্রকল্পের মাধ্যমে একাউন্ট করতে পারবেন।
  • What is difference between PMJDY and Bsbda?
    দুটি একই তবে সেক্ষেত্রে আপনি পাবেন রূপে ডেবিট কার্ডের সুবিধা, একটি বীমা এবং ওভারড্রাফট এর সুবিধা।
  • What is the limit of Jan Dhan deposit?
    যাদের থাকে না সব রকমের নথি আর থাকে অল্প পরিমাণ অর্থাৎ সর্বোচ্চ ৫০ হাজার টাকার লেনদেন করার প্রয়োজনীয়তা, তাদের জন্যই তৈরি হয়েছে এই প্রকল্প।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।