কর্মসাথী পরিযায়ী শ্রমিক সুবিধা পাবে ২ লক্ষ ২৮ হাজার টাকার! আবেদন শুরু, দেখুন।

রাজ্যের সাধারণ মানুষের জন্য নানা ধরণের প্রকল্প এনে বিশেষ পরিচিতি রয়েছে পশ্চিমবঙ্গের। এবারে কর্মসাথী পরিযায়ী শ্রমিকদের জন্য চালু হল নতুন আক সুবিধা! এবারে সরাসরি মিলবে ২ লক্ষ ২৮ হাজার টাকার সুরক্ষা। অবাক হলেন! না একেবারেই অবাক হবার কিছু নেই। রাজ্যের মাননীয় মুখ্যমন্ত্রী মমতা ব্যানার্জি চালু করলেন এই প্রকল্প যার অনলাইন রেজিস্ট্রেশন শুরু হয়ে গেছে। কীভাবে মিলবে এই আর্থিক সুবিধা, কীভাবে করবেন আবেদন, কোন খাতে মিলবে কত টাকা তার পুরোটাই একে একে জেনে নেয়া যাক।

কর্মসাথী পরিযায়ী শ্রমিক

রাজ্যের কর্মসাথী প্রকল্পের কথা তো অনেকেই শুনেছেন। সেক্ষেত্রে রাজ্য সরকার গত ২০২০ সাথে এই প্রকল্প চালু করেছিলেন রাজ্যের বেকার যুবকদের ব্যবসা লোণ দেবার ক্ষেত্রে। সেক্ষেত্রে ২ লক্ষ টাকা পর্যন্ত সাবসিডি যুক্ত লোণ দিয়ে থাকে রাজ্য সরকার। তবে এবারে এই নতুন সুবিধা মিলবে রাজ্যের সকল পরিযায়ী শ্রমিকদেরই। সম্প্রতি লঞ্চ হয়েছে একটি অ্যাপ। রাজ্যের পরিযায়ী শ্রমিকদের সুবিধার্থে চালু হয়ে গেল এই সুযোগ।

কর্মসাথী পরিযায়ী শ্রমিক পোর্টাল ও অ্যাপ

রাজ্য সরকার এর তরফ থেকে চালু করা এই বিশেষ পোর্টালের মাধ্যমে আবেদন শুরু হয়েছে। পরিবারকে ছেড়ে কঠোর পরিশ্রম করে অর্থ উপার্জন করতে রাজ্যের মানুষ পাড়ি দেয় ভিন রাজ্যে। সেক্ষেত্রে অনেক সময়ে দুর্ঘটনার স্বীকার হতে হয় তাদের। আবার অনেক সময় স্বাভাবিক মৃত্যুও ঘটে বাইরে থাকাকালীন সময়ে। এবারে তাদের এবং তাদের পরিবারকে আর্থিক সুরক্ষা দেবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

পরিযায়ী শ্রমিকের অকাল প্রয়াণে নমিনির আর্থিক সুরক্ষা

প্রথমেই জেনে নেয়া যাক, কোন ক্ষেত্রে মিলবে কি কি সুবিধা!
স্বাভাবিক মৃত্যু – এক্ষেত্রে নমিনিকে দেওয়া হবে ৫০,০০০ টাকা।
দুর্ঘটনা জনিত মৃত্যু – এক্ষেত্রে নমিনি পাবে ২,০০,০০০ টাকা।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

পরিযায়ী শ্রমিকের দুর্ঘটনা জনিত অক্ষমতা

কর্মসাথী পরিযায়ী শ্রমিক প্রকল্পের মাধ্যমে পরিযায়ী শ্রমিকদের দুর্ঘটনা জনিত অক্ষমতার কারণে ১,০০,০০০ টাকা পর্যন্ত আর্থিক সহায়তা প্রদান করার কথা বলা হয়েছে এই প্রকল্পের মাধ্যমে। এক্ষেত্রে সঠিক পদ্ধতিতে আবেদন করা খুবই জরুরী।

বাড়তি পাওনা

বাইরের রাজ্যে থাকা, খাওয়া, যাতায়াত থেকে শুরু করে সমস্ত রকম ক্ষেত্রেি অনেক খরচ হয় তাদের। এবারে কর্মসাথী পরিযায়ী শ্রমিক প্রকল্পের মাধ্যমে যদি কোন পরিযায়ী শ্রমিকের অকাল প্রয়াণ ঘটে, তাহলে তার মৃতদেহ ফিরিয়ে আনার জন্য নমিনিকে দেওয়া হবে ২৫,০০০ টাকা। অর্থাৎ এবার থেকে আর কোন রকম সমস্যার মধ্যে পড়তে হবে না মৃত পরিযায়ী শ্রমিকের পরিবারকে। এছাড়াও মৃতদেহ সৎকার করার জন্য দেওয়া হবে আরও ৩,০০০ টাকা।

আরও যা যা মিলবে কর্মসাথী পরিযায়ী শ্রমিক প্রকল্পে

আপতকালীন পরিস্থিতিতে সমস্ত রকম জরুরী সহায়তা প্রদান করার কথাও উল্লেখ করা হয়েছে এই প্রকল্পের মাধ্যমেই। এক্ষেত্রে বাইরের রাজ্যে কাজে যুক্ত থাকাকালীন সময়ে যে কোন রকমের অসুবিধা এর মধ্যে পড়লে সে সকল পরিযায়ী শ্রমিকেরা শুধুমাত্র নিজস্ব মোবাইলে তার সমস্যা এর কথা বা পরিস্থিতি রেকর্ড করে জানাতে পারবেন সংশ্লিষ্ট দপ্তরে। এর পর সমস্যা এর সমাধানে এগিয়ে আসবে পশ্চিমবঙ্গ রাজ্য সরকার।

এরই সাথে সাথে যদি পরিযায়ী শ্রমিকদের কাজ থেকে কারণে অকারণে বাতিল করে দেয়া হয় বা তাদের আর্থিক মজুরী সংক্রান্ত বিষয়ে ঘটে যায় কোন ধরণের অপ্রিতিকর ঘটনা, সেক্ষেত্রেও সব রকম সহায়তা করবে সংশ্লিষ্ট দপ্তর। এবারে জেনে নিন, কীভাবে জানাতে পারবেন আবেদন!

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

কর্মসাথী পরিযায়ী শ্রমিক

এই কর্মসাথী পরিযায়ী শ্রমিক প্রকল্প এর সুবিধা পেতে আবেদন করতে হবে সঠিক পদ্ধতিতেই। সেক্ষেত্রে আবেদন করতে পারেন সরকারি ওয়েবসাইটে। এছাড়া ওয়েবসাইট থেকে ডাউনলোড করতে পারেন একটি গুগল প্লে স্টোর এর অ্যাপ। এছাড়া আরও বিশদে জানতে যোগাযোগ করতে পারেন টোল ফ্রি নাম্বার – ১৮০০ ১০৩ ০০০৯ এ। এটি রাজ্যের শ্রম বিভাগ থেকে অপারেট করা হয়ে থাকে। সকলে এই সুবিধা নিতে পারবেন।

Swasthyasathi Card Beneficiary Hospital: স্বাস্থ্যসাথী কার্ড এর সুবিধা পাবেন কোথায়, দেখুন লিস্ট।

উপসংহার

আমাদের সাথে যুক্ত থেকে সমস্ত গুরুত্বপূর্ণ আপডেট পেয়ে যান খুব তাড়াতাড়ি! সরকারি চাকরী থেকে শুরু করে নতুন ব্যবসার দারুণ আইডিয়া, রাজ্য ও কেন্দ্রের নানা প্রকল্প, দিনের নানা আপডেট, ব্যাংক, পোস্ট অফিস, LIC এর নতুন প্ল্যান, টেলিকম জগতের নানা অফার হিসেবে জিও-এয়ারটেল-BSNL-VI এর দারুণ রিচার্জ, সরকারি কর্মীদের নানা আপডেট, স্কুল-কলেজ সংক্রান্ত নানা বিষয়, বিভিন্ন সরকারি ও বেসরকারি স্কলারশিপ, নতুন মোবাইল থেকে শুরু করে নানা ধরণের টেক নিউজ সম্পর্কে পান নতুন আপডেট। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন।

Ration Aadhaar Link: রেশন কার্ড বাতিলের খাতায়, মিলবে না ফ্রি রেশন! সমাধান পেতে এখুনি দেখুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।