Unique Business Idea: অল্প পুঁজিতে ব্যবসা শুরু করলেই আয় লাখ টাকা!

Unique Business Idea দেখে খুব তাড়াতাড়ি শুরু করুন নতুন ব্যবসা। মূল্যবৃদ্ধি ও মুদ্রাস্ফীতি টান দিয়েছে সাধারণ মানুষের ভাড়ারে। তার ওপর ইউরোপের যুদ্ধ পরিস্থিতি এবং অর্থনৈতিক মন্দার ফলে চাকরি যাচ্ছে বহু মানুষের। বর্তমানে সংসার চালাতে গিয়ে নানা সমস্যার সম্মুখীন হচ্ছে সাধারণ পরিবারের কর্তারা।

সমাজের একাংশ খুব বড় অংকের মাহিনার চাকরি করলেও, সমাজের বেশিরভাগ মানুষই সামান্য টাকার চাকরি করে জীবন যাপন করছেন। আবার যুবসমাজের অধিকাংশই চাকরি না পেয়ে বেকার হয়ে ঘুরে বেড়াচ্ছে এদিক-ওদিক। মানুষ তাই এমন কোন ব্যবসার আইডিয়া (Unique Business Idea) খুঁজছে যাতে পুঁজির পরিমাণ কম লাগে এবং লাভজনক।

একদিকে জিনিসপত্রের দাম উচ্চ হারে বৃদ্ধি পাচ্ছে, অপরদিকে মানুষের উপার্জন একই জায়গায় স্থগিত রয়েছে। তাই অধিকাংশ মানুষই এখন তাদের প্রাথমিক পেশার পাশাপাশি দ্বিতীয় এমন একটি পেশার সন্ধান করছেন, যার দ্বারা অতিরিক্ত উপার্জন সম্ভব হবে। দুটো চাকরি তো একসঙ্গে করা সম্ভব নয়। তাই চাকরির পাশাপাশি মানুষ খুঁজছে কম পুঁজিতে লাভজনক ব্যবসার (Unique Business Idea)।

হ্যাঁ বর্তমানে এরকম অনেক ব্যবসা আছে, যা খুব কম মূলধনে শুরু করেও প্রতি মাসে মোটা টাকা উপার্জন করা সম্ভব হয়। এমনই একটি ব্যবসার কথা জানাবো আজকের এই প্রতিবেদনে। আপনার কাছে যদি অন্তত 25 থেকে 30 হাজার টাকা থাকে, তবে সেই টাকাতেই শুরু করা যাবে এই ব্যবসা। এই ব্যবসাটি হল – মুক্তো চাষের (Pearl Farming)।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

মুক্তো চাষের ব্যবসা (Unique Business Idea) কিভাবে শুরু করা হয়?

মুক্ত চাষ করতে গেলে একটি পুকুরের প্রয়োজন হয়। যদি আপনার বাড়িতে পুকুর থেকে থাকে অথবা যদি পুকুর নাও থাকে আপনি একটি পুকুর খনন করিয়ে নিতে পারেন। 1 একর পুকুরে 25,000 ঝিনুকের পরিবেশ তৈরি করা সম্ভব। কিন্তু এতে খরচ হয় লাখ টাকার ওপরে। এতে সরকারের তরফ থেকেও কিছু ভর্তুকি পাওয়া যায়। মুক্ত চাষের জন্য বিভিন্ন জায়গায় প্রশিক্ষণও দেওয়া হয়ে থাকে। মহারাষ্ট্র মধ্যপ্রদেশ ইত্যাদি জায়গাতে মুক্ত চাষ সম্পর্কে প্রশিক্ষণ দেওয়া হয়। এছাড়া বিহারের দাঁড়ভাঙ্গা, দক্ষিণ ভারত এই সমস্ত দিকে ভালো ঝিনুক উৎপন্ন হয়।

একই সাথে মাছের সাথে সাথে কীভাবে করবেন মুক্তা চাষ, ভিডিও দেখে নিন।

ঝিনুক তৈরির পদ্ধতি:-

1. প্রথমে ঝিনুক গুলোকে জালে বেঁধে রাখতে হয়। এইভাবে জালে বেঁধে 10 থেকে 15 দিন পুকুরে ফেলে রাখা হয়।
2. 10 থেকে 15 দিনের মধ্যেই এই ঝিনুকগুলি পুকুরের মধ্যে তাদের নিজস্ব অনুকূল পরিবেশ তৈরি করে নিতে পারে।
3. এরপর ওই জাল থেকে এক এক করে ঝিনুক বের করে অস্ত্রপ্রচার করা হয়।
4. অস্ত্রোপচারের মাধ্যমে ঝিনুকের ভেতর ছাঁচ বা কণা ঢুকিয়ে দেওয়া হয় এবং এই ছাঁচের ওপর প্রলেপ দেওয়া শুরু হয়।
5. এবার ওই ছাঁচই ঝিনুকের স্তরে পরিণত হয়। আর সেই স্তর থেকেই কৃত্রিম উপায়ে মুক্ত পাওয়া যায়।

ব্যাপক সাড়া জাগানো ব্যবসার আইডিয়া, 5-10 হাজারের পুঁজিতেই কেল্লাফতে!

আয় কেমন হয়?

আপনি আপনার পুঁজি অনুযায়ী মুক্ত চাষ (Unique Business Idea) করতে পারেন। আপনার কাছে যদি 25 থেকে 30 হাজার টাকা থাকে, তবে 500 ঝিনুক তৈরি করা যায়। 25000 ঝিনুক তৈরি করতে প্রায় 4 লাখ টাকা মত খরচ হয়। তবে এক্ষেত্রে সরকার থেকেও 50 শতাংশ ভর্তুকি পাওয়া যায়। বেশি পরিমাণে ঝিনুক চাষ করে প্রায় 20 থেকে 30 লাখ টাকা উপার্জন করা সম্ভব হয়।

WhatsApp Group Join Now
Telegram Group Join Now

Income from Social Media: এক বছরেই গাড়ি, বাড়ি! উপায় দেখুন।

উপসংহার

Unique Business Idea দেখে কাজে লাগান। নিজের ব্যবসা নিজে করে নিজের পায়ে দাঁড়াতে আরও প্রতিবেদন দেখতে আমাদের সাথে থাকুন। সকলে সুস্থ থাকুন, ভালো থাকুন। ভালো লাগলে অবশ্যই একটি শেয়ার করা আমাদের পাশে থাকুন।

Post Disclaimers

'whatsupbengal.in' একটি বাংলা অনলাইন ব্লগ নিউজ পোর্টাল। এই নিবন্ধে এবং আমাদের সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্মে প্রদত্ত তথ্যগুলি বিশ্বাসযোগ্য, যাচাই করা এবং অন্যান্য বড় মিডিয়া হাউস থেকে নেওয়া হয়েছে তা নিশ্চিত করার জন্য আমরা সমস্ত ব্যবস্থা নিয়েছি। এই ওয়েবসাইটে দেওয়া বিষয়বস্তু শুধুমাত্র তথ্য ও শিক্ষামূলক উদ্দেশ্যে।
যোগাযোগ - wspbengal@gmail.com
নম্বর - 6297256750 (হোয়াটসঅ্যাপ)

আমাদের সাথে যুক্ত থাকুন

*ফেসবুক পেজ - Join Here
*হোয়াটস্যাপ চ্যানেল - Follow Us
*টেলিগ্রাম চ্যানেল - Join Here
*কু অ্যাপ - Like Us
*ট্যুইটার - Follow Us

হ্যালো প্রিয় পাঠকবৃন্দ, আমরা একটি দল হিসেবে কঠোর পরিশ্রম করছি আপনাদের জন্য শুধুমাত্র শিক্ষামূলক উদ্দেশ্যে বিশ্বাসযোগ্য এবং মূল্যবান কন্টেন্ট সরবরাহ করতে। আমরা শিক্ষা, সরকারি স্কিম, সরকারি কর্মচারী, প্রযুক্তি, টেলিকম, দৈনিক আপডেট, আর্থিক বিষয়, ব্যবসার ধারণা, বৃত্তি ইত্যাদি নিয়ে কাজ করছি। আশা করি আপনাদের ভালো লাগবে। প্রতিটি ব্লগ পোস্টের জন্য একটি মূল্যবান মন্তব্য করতে ভুলবেন না। আমাদের সাথে থাকার জন্য ধন্যবাদ। কোনো প্রয়োজনে আমাদের wspbengal@gmail.com ঠিকানায় লিখুন।

Leave a Comment

Home
জয়েন চ্যানেল
জয়েন গ্রুপ
ফলো পেজ
আপডেট
error: Content is protected !!
Madhyamik Exam – মাধ্যমিক নয়ে জরুরী নির্দেশিকা প্রকাশ পোস্ট অফিসে ডাবল রিটার্ন, এভাবে টাকা জমালেই পাবেন সুযোগ! স্কুল ছুটির ঘোষণা রাজ্যে! টানা ২ দিন বন্ধ থাকছে, দেখুন।